বিজ্ঞানীদের তৈরি সবচেয়ে কালো বস্তু যা চোখে দেখা অসম্ভব…?

0 82

কার্বন ন্যানোটিউবকে বিবেচনা করা হয় আধুনিক সিলিকনের সর্বোত্তম বিকল্পগুলোর একটি হিসেবে। তবে এখন বলা যেতে পারে, এটি একমাত্র বস্তু নয় যা সেই সাফল্যকে ছাড়িয়ে গেছে।

vantablack-very-black-aluminium-foil

Surrey NanoSystems নামক একটি ব্রিটিশ প্রতিষ্ঠান কার্বন ন্যানোটিউব ব্যবহার করে তৈরি করেছে বিস্ময়কর এক ম্যাটেরিয়াল যাকে বলা হচ্ছে এখন পর্যন্ত উদ্ভাবন করা সবচেয়ে কালো বস্তু। Vantablack নামক বিশেষ এই ম্যাটেরিয়াল তৈরি করা হয়েছে কার্বন ন্যানোটিউবে অ্যালুমিনিয়াম ফয়েলের আস্তরন দিয়ে। আর মজার ব্যাপার হল, এই বিশেষ পদার্থটি ০.০৩৫ ভাগ ছাড়া বাকি সম্পূর্ণ আলোই শোষণ করে ফেলে।

সাধারণত আমরা কোন কিছু তখনই দেখতে পাই যখন সেই বস্তুর উপর আপতিত আলোকরশ্মি প্রতিফলিত হয়ে আমাদের চোখে পড়ে। এই বস্তুটি এতটাই কালো যে আমাদের চোখ সেখান থেকে প্রতিফলিত সামান্য আলো থেকে ঠিকমত বুঝে উঠতে পারে না যে কি দেখা যাচ্ছে। একটি বস্তুর আকার, আকৃতি শনাক্ত করতে যে পরিমান আলো দরকার, এটি তার তুলনায় একেবারেই সামান্য।

লীডস ইউনিভার্সিটির কালার সায়েন্স এন্ড টেকনোলজির অধ্যাপক স্টিফেন ওয়েস্টল্যান্ড বলেন, অনেকেই মনে করেন যে কালো হচ্ছে আলোর অনুপস্থিতি। বস্তুত যে পদার্থে আলো নেই, সেটি কেউই দেখতে পায়না। আর নতুন উদ্ভাবিত এই পদার্থটিও এমন যে এটিকে দেখা যাবেনা, কেবল কল্পনা করে নিতে হবে।

তবে গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন হল, এই বিশেষ পদার্থটি কি কাজে ব্যবহার করা হবে ? Surrey NanoSystems জানিয়েছে, মহাবিশ্বের অতিপুরনো কোন জাগতিক বস্তুর ছবি তোলার সময় টেলিস্কোপ ক্যালিব্রেট করার কাজে এটি ব্যবহার করা হবে। সাধারণত যতটা কালো হওয়া সম্ভব, ঠিক ততটা কালো বস্তুর ছবি তুলতে এই প্রক্রিয়াটি অনুসরন করতে হয়। এছাড়া কিছু সামরিক ব্যবহার রয়েছে। যদিও প্রতিষ্ঠানটি এই ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে..?

Amar Technology Blog  Click here

উত্তর দিন