একটা ডোমেইন কিনবেন ভাবছেন ? দেখেন

1 303

হ্যালো গাইস,

কেমন আছেন সবাই, কি করতেছেন অনলাইনে কে ?

ডোমেইন নেম একটা ওয়েবসাইটের মুল আকর্ষন বলা যায়, সবথেকে প্রয়োজনীয় দিক ও বলা যায়, আজকে এ নিয়ে কিছু কথা বলি, কাজে লাগতে পারে।

ডোমেইন কি ?

ডোমেইন উউউউউউ একটা নাম ! একটা ওয়েবসাইট কে আমরা যে নামে চিনবো, সেটাই একটা ডোমেইন। যেমন এখানে pchelplinebd.com একটা ডোমেইন , আবার facebook.com এটাও একটা ডোমেইন। বুঝাইতে পারলাম ?

ডোমেইন কত প্রকার ?

বেসিক ভাবে আমি বলবো ডোমেইন দু রকম, পেইড ডোমেইন , আর ফ্রি ডোমেইন। অনেকে দেখি প্রিমিয়াম ডোমেইন এর কথা বলেন, আসলে প্রিমিয়াম ডোমেইন সেইটারেই বলা যায় যেটা অনেক পপুলার বা অনেক দাম দিয়া কেনা লাগবে, যেমন sex.com কিনতে হইলে আপনারে কত লাখ টাকা খরচ করতে হবে আমার কোন ধারনা নাই। 😎 ফ্রি ডোমেইন হইতে পারে .tk .ml .ga .cf এগুলা। আর পেইড তো চেনেন ই, .com .net .org .in .gov এগুলা সব ই পেইড, অর্থাৎ টাকা দিয়া কিনতে হয়।

এখন মুল লেখায় আশা যাক।

সিকিউরিটি বা কোথা থেকে কিনবেন এ নিয়ে বেশ কজন লিখছেন,আমি একটু অন্য কিছু নিয়া লেখি।

একটা ডোমেইন নাম ঠিক করার জন্য কয়েক টা দিকে লক্ষ্য রাখা দরকার, আসেন দেখা যাক কি কি।

১। আপনার কম্পানী বা সাইট কি বিষয়ে এর সাথে নামের মিল থাকা সবথেকে জরুরী। ধরলাম আপনার একটা টেকনলজি ব্লগ আছে, সেটার নাম যদি দেন ছ্যাকা ডট কম কেমন হয়ে যায় না ? 😀 সো, কি বিষয়ে সাইট টা, সেদিকে খেয়াল সবার আগে রাখেন।

২। নাম টা সহজে উচ্চারন করা যায় সেদিকে খেয়াল রাখা আরো দরকার। এক্স ওয়াই ডী ডী এস নেট কম টাইপ ডোমেইন নাম আমি নিজেই ভুলে যাবো, আপনার সাইটের নাম আপনিও ভুলে যাইতে পারেন 😀 , সো সোজা কিছু খুজে বের করেন ।

৩। নাম টার বানান যাতে সহজ হয়, বোঝা যায় নাম থেকে সাইট টা কিসের সেদিকে খেয়াল রাখেন।

৪। বড় নাম সবাই ই ভুলে যায়, সো ডোমেইন নেম টা ছোট করার চেষ্টা করেন। ৬ – ৮ সংখ্যার মধ্যে হলে ভালো হয় , মানে ডট এর আগে ৫ – ৮ টার মধ্য রাখেন ।

৫। সিমিলার ডোমেইন নেম ঃ সাবধান বস ! বড় কোন সাইটের নামের সাথে মিল রেখে ডোমেইন কিনলে আপনার সাইট ও বড় হবে এইটা বিশাল বড় একটা ভুল ধারনা ।

আপনার সাইটের নাম আপনি ঠিক করবেন, অন্যদের কাছ থেকে কপি করে বড় হবার সপ্ন দেখা টা বোকামী। নিযে ইউনিক কিছু খুজে বের করেন। অন্যদের থেকে মিল যতটা কম থাকবে তত ভালো। ( একটা সিক্রেট হলো, ধরেন আজকে আপনি নাম দিলেন পিসি হেল্প বিডি ডট কম , এটা দেখে আমার পিসিহেল্পলাইনবিডি রেই মনে পড়বে , আমি এখানেই আসবো, আপনার টায় যাবো না )

৬ । আরেক টা হাস্যকর ব্যাপার হলো, ডোমেইন নেম কেনার মত ব্যাপারেও কেউ বানান ভুল করতে পারেন এটাও দেখা লাগে ইদানিং, ইভেন আমার কিছু ক্লায়েন্ট ও কিনে এনে আমারে দেন, আমি আগে কিছুক্ষন হাসি । 😀 সো, বানান ভুল কইরেন না অন্তত ইংরেজী নামের বেলাতে।

৭। হুম্মম , ধরেন অনেক ইউনিক নেম খুজে বের করলেন কয়েক দিন চিন্তা করে, বাট সেটা খালি আছে তো ?ডোমেইন টা এখনো অবিক্রিত আছে কিনা। চেক করেন এখান থেকে

৮। আমাদের দেশে .com টাই বেশী চলে, অনেকের ধারনা অন্যগুলো এমনিতেই পাওয়া যায় !!!!!!! না বস, .org .net সবগুলোই টাকা দিয়া কেনা লাগে। এখন আপনার সাইট কিসের উপরে সেদিকে খেয়াল রাখেন, অনেক ডোমেইন ই আছে, টিভি চ্যানেল এর জন্য .tv যেমন আছে, তেমনি শিক্ষা মুলক সাইট এর জন্য .edu ও আছে।

যাক, লেখা টা আপনার কাজ়ে লাগলে আমি সার্থক, এর আগে এটা আমার সাইট www.Fajlami.com এ প্রকাশিত। এটার ডোমেইন এমুন কেন এই প্রশ্ন করে আমাকে বিচলিত করবেন না । 🙄 আমার টেকটিউন্স টিউন গুলোর আপডেট পেতে পারেন আমার ফেসবুক আইডি তে। ধন্যবাদ

1 টি মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    valo lagla vai, donnabad….

উত্তর দিন