শুধুমাত্র একবার ডাবল ক্লিক করেই একসাথে ৫ টি পেনড্রাইভ বুটেবল করুন কয়েক সেকেন্ডের মধ্যে !

0 216

এখন যে সফটওয়্যারটি নিয়ে লিখছি; সেটা আমার তৈরি করা ছোট্ট একটি সফটওয়্যার 1 Click Bootable FlashDrive Maker; যেটি দিয়ে আপনি মারাত্মক সহজ নিয়মে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ (পেন-ড্রাইভ/মেমরি-কার্ড) BOOTABLE (বুটেবল) করে পিসিতে উইন্ডোজ সেটআপ করতে পারবেন । এ ক্ষেত্রে আপনি শুধুমাত্র একবার ডাবল ক্লিক করেই একসাথে ৫ টি পেনড্রাইভ বুটেবল করতে পারবেন !

1 Click Bootable USB Flash Drive Maker - Make a bootable pendrive in 1 click

আমরা অনেকেই ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ(পেন-ড্রাইভ/মেমরি-কার্ড) থেকে পিসিতে উইন্ডোজ ইন্সটল করে থাকি । এর সুবিধা হল Pen Drive দিয়ে DVD এর চেয়ে দ্রুত ও নিরাপদ ভাবে পিসিতে উইন্ডোজ ইন্সটল করা যায় । আবার যাদের পিসির CD/DVD-RW নষ্ট হয়ে গিয়েছে কিংবা যারা নোটবুক ব্যবহার করেন, তাদের জন্য USB Flash Drive থেকে উইন্ডোজ ইন্সটল করাই সবচেয়ে সুবিধাজনক ও কার্যকারী উপায় !
কিন্তু USB Flash Drive থেকে উইন্ডোজ ইন্সটল করার জন্য প্রথমে USB Flash Drive টিকে BOOTABLE করে নিতে হয় । এটি বিভিন্নভাবে করা যায় । তবে যারা এ বিষয়ে নতুন, তাদের জন্য এটি অনেক সময় বেশ ঝামেলার ব্যাপার হয়ে দাড়ায় (প্রথম প্রথম আমার কাছেও হয়েছিল । কতবার যে ব্যর্থ হয়েছিলাম, তা এই মুহূর্তে মনে নেই !) । কিন্তু আমি আজ যে সিস্টেমের কথা বলব, তাতে কম্পিউটার সম্পর্কে অনভিজ্ঞ একজন ব্যক্তিও খুব সহজেই ফ্ল্যাশ ড্রাইভ BOOTABLE করতে সক্ষম হবেন ।

আর এ জন্য আপনাকে “1 Click Bootable FlashDrive Maker” সফটওয়্যারটি ব্যবহার করতে হবে ।
নাম শুনেই হয়ত সফটওয়্যারটির কাজের ধরণ বুঝে গেছেন । তারপরেও একটু বিস্তারিত বলছি… ।

* “1 Click Bootable FlashDrive Maker” এর বৈশিষ্ট্য সমূহ:

  1. শুধুমাত্র একবার ডাবল ক্লিক করেই ফ্ল্যাশ ড্রাইভ(পেন-ড্রাইভ/মেমরি-কার্ড) বুটেবল করা যাবে !!!
  2. খুব কম সময় লাগে । মাত্র ২/৩ সেকেন্ডের মধ্যেই ফ্ল্যাশ ড্রাইভ বুটেবল করতে সক্ষম !
  3. একবার ডাবল ক্লিক করেই একসাথে সর্বোচ্চ ৫ টি ফ্ল্যাশ ড্রাইভ বুটেবল করা যাবে !! (হাইব্রিড টেকনোলজি :p )
  4. ফ্ল্যাশ ড্রাইভ বুটেবল করতে ফ্ল্যাশ ড্রাইভ ফরম্যাট করার প্রয়োজন হয় না ! ধরুন, আপনি পেন-ড্রাইভ BOOTABLE করার আগেই Windows installation ফাইলগুলো ম্যানুয়ালি পেন-ড্রাইভ কপি করে ফেলেছেন । এ অবস্থায় আপনি ঐ পেন-ড্রাইভে থাকা ফাইলগুলো সম্পূর্ণ অক্ষত রেখেই পেন-ড্রাইভটি BOOTABLE করতে পারবেন ।

যেভাবে কাজ করবেন:

  1. প্রথমে এখান থেকে সফটওয়্যারটি ডাউনলোড করুন । (Direct download link; শুধু লিঙ্কে ক্লিক করলেই ডাউনলোড করতে পারবেন) । সফটওয়্যারটির সাইজ: 258KB
  2. ডাউনলোড হয়ে গেলে “1 Click Bootable FlashDrive Maker” সফটওয়্যারটি Double Click করে Run করুন । একটা মেসেজ আসবে । ওটা পড়ে OK তে ক্লিক করুন ।
  3. এরপরে আরেকটি মেসেজ বক্স আসবে । মেসেজ বক্সটি ভালো করে পড়ুন । সেখানে আপনাকে আপনার পিসির ইউএসবি পোর্টে USB FlashDrive(পেন-ড্রাইভ/মেমরি-কার্ড) লাগাতে বলা হবে । যে পেন-ড্রাইভ/মেমরি-কার্ডগুলো BOOTABLE করতে চান, সেগুলো ইউএসবি পোর্টে লাগান ।
  4. এরপরে OK তে ক্লিক করুন । ২/৩ সেকেন্ডের মত অপেক্ষা করুন । তাহলেই আপনি একটা কনফার্মেশন মেসেজ পেয়ে যাবেন । ব্যাস, BOOTABLE প্রসেস কমপ্লিট !
  5. এরপরে উইন্ডোজ সেটআপের DVD এর মধ্যে থাকা ফাইলগুলো সাধারণভাবে পেন-ড্রাইভ/মেমরি-কার্ডে কপি করুন । আর ঐ ফাইলগুলো যদি আগের থেকেই পিসির হার্ডডিস্কে কপি করা থাকে, তাহলে আপনি হার্ডডিস্ক থেকেও পেন-ড্রাইভ/মেমরি-কার্ডে কপি করতে পারবেন । আর আপনার কাছে যদি Windows Setup এর ISO image ফাইল থাকে, তাহলে সেটা Winrar/7Zip (Click here to download WinRAR) দিয়ে Extract করে Extractকৃত ফাইলগুলো পেন-ড্রাইভ/মেমরি-কার্ডে কপি করতে পারেন ।
  6. এরপরে পিসি রিস্টার্ট করে পেন-ড্রাইভ/মেমরি-কার্ড থেকে বুট করুন এবং সাধারণ নিয়মে উইন্ডোজ ইন্সটল করুন ।

* সতর্কতা:

  • যাদের পিসিতে একের অধিক Internal Hard Disk লাগানো আছে, তাদেরকে আমি এটি না ব্যবহার করার জন্য পরামর্শ দিব ।
  • এই অ্যাপ্লিকেশানটি রান করার সময় পিসির ইউএসবি পোর্ট থেকে এক্সটারনাল ইন্টারনেট মোডেম, অপ্রয়োজনীয় কার্ড রিডার, ফোনের ডাটা কেবল এসব USB ডিভাইস সাময়িকের জন্য বিছিন্ন করে রাখলে ভালো হয় ।
  • এটি উইন্ডোজ এক্সপিতে কাজ করবে না এবং এটি দিয়ে উইন্ডোজ এক্সপি সেটআপ দেওয়ার জন্য বুটেবল ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভও তৈরি করা যাবে না । তবে উইন্ডোজ এক্সপি বাদে সকল উইন্ডোজ অপারেটিং সিস্টেম এ এটি কাজ করবে এবং উইন্ডোজ সেটআপ দেওয়ার জন্য বুটেবল ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভও তৈরি করা যাবে ।

সময় পেলে আমার কম্পিউটার বিষয়ক ফেসবুক পেজ এ ঘুরে আসতে পারেন । ধন্যবাদ ।

উত্তর দিন