আপনার ব্লগার ব্লগ ভাইরাস আক্রান্ত হলে যা করবেন !

0 101

বন্ধুরা সবাই ভালো আছেন আশাকরি । আজকে আমি আপনাদের সাথে খুবি গুরুত্ব পূর্ণ একটি টিপস শেয়ার করতে যাছি । আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি আপনার ব্লগার ব্লগ থেকে ভাইরাস দূর করবেন ? এটা সবারি যানা খুব দরকার এই ভাইরাস কিভাবে আপনার ব্লগ কে আক্রান্ত করে । এই সকল ভাইরস গুলো সম্পূর্ণ আপনার ব্লগকে আক্রান্ত করতে পারে বা কোন একটি পেজকে আক্রান্ত করতে পারে । ভায় পাবেন না এর জন্য আমার ব্লগ ডিলিট করতে হবে না খুব সাধারন একটি টিপস আছে যার দ্বারা আপনি কাজটি করতে পারবেন । নীচে থেকে দেখে নিন ।

 

 

 

কি ভাবে এই ভাইরাসের আক্রান্ত থেকে মুক্তি পাবেনঃ

 

কাজটি খুব একটা কঠিন না তবে আপনাকে যানতে হবে এই ভাইরাস আপনার সম্পূর্ণ ব্লগ সাইটকেই নাকে কোন একটি পেজকে অ্যাটাক করছে এটা আপনি খুব সহজেই বুজতে পারবেন যদি কোন একটি পেজকে আক্রান্ত করে তাহলে আপনকে সেই পেজে যেতে হবে তারপর কি করতে হবে সেটা পরে বলছি । কিভাবে করবেন নীচের স্টেপ গুলো দেখুন । তাহলে খুব সহজে ভাইরাস এর হাত থেকে মুক্তি পাবেন ।

 

যদি কোন একটি পেজকে আক্রান্ত করে তাহলে যা করবেনঃ

☞ প্রথমে যে পেজে ভাইরাস শো করছে সেই পেজে যান কোন কিছু করবেন শুধু দেখুন ঐ পেজে Danger Malware Ahead! নামে একটি পেজ শো করবে । সেই পেজে আপনার ব্লগ এর অ্যাড্রেস দেখেবে তার ঠিক একটু নীচে Content From দিয়ে একটি URL শো করবে সেই URL টিকে আপনার যে পেজে ভাইরাস আছে বলছে সেখানে CTRL+F প্রেস করে সার্চ করুন আশাকরি পাবেন এবার সেটাকে মুছে ফেলুন । সব নীচের চিত্রে দেখুন ।

 

যদি সম্পূর্ণ ব্লগ ভাইরাস আক্রান্ত হয় তাহলে যা করবেনঃ

☞ আপনার ব্লগার ব্লগ লগইন করুন ড্যাশবোর্ড থেকে Template তারপর Edit HTML এ ক্লিক করুন । তারপর আপনার কীবোর্ড এর CTRL+F প্রেস করে উপরের প্রথম স্টেপ এর মতো Content From দিয়ে একটি URL শো করবে সেই URL টিকে সার্চ করুন আশাকরি পেয়ে যাবেন এবার সেটাকে মুছে ফেলুন । এবার Save Template এ ক্লিক করে বেরিয়ে আসুন । ব্যাস এবার আপনার ব্লগ ভিজিট করুন আশাকরি আর কোন ভাইরাস দেখাবে না । উপরের দুটি টিপসের জন্য নীচের স্ক্রীনশর্ট দেখুন ।

 

 

☞ আশাকরি টিপস থেকে বুঝতে কোন সমস্যা হল না । উপরের আমি দুই ধরনের টিপস দিলেও দ্বিতীয় টিপস খুব গুরুত্ব পূর্ণ তবে প্রথম টিপস অনুযায়ী কাজ হবে আপনি সম্পূর্ণ ওয়েডগেট রিমুভ করে নতুন ওয়েডগেট ব্যবহার করবেন এটাই উত্তম হবে ।

 

এই ভাইরাস থেকে রক্ষা পেতে আগে থেকে যে পদক্ষেপ গুলো ফল্ল করা দরকারঃ

 

☞ এই ধরনের সমস্যাই আমারা সব সময় পড়তে পারে আর এর কারন হল না যেনে যেকোনো ওয়েডগেট ব্যবহার করা , যেকোনো থিম ব্যবহার করা এগুল ঠিক না অনেক সময় দেখা যাই যে কোন পেইড থিম ফ্রীতে পাওয়া যাছে তক্ষুনি সবাই হুড়িয়ে পড়ে সেগুলো ব্যবহার করার জন্য । আমারা ভুলে যাই কেউ কেন কোন পেইড থিম আমাদের ফ্রী দেবো তক্ষুনি বুঝে নিতে হবে এর মধ্যে কিন্তু আছে । তাই ফ্রী থিম গুলো ফ্রী ব্যবহার করুন আর পেইড থিম গুলো কিনে ব্যবহার করুন এতে আপনার ব্লগের কোন ভয় থাকবে না ।

 

এই বলে যে সব ফ্রী থিম ঠিক আছে সেটা ভেবে বসবেন না এর জন্য যক্ষুনি কোন থিম ব্যবহার করবেন সেই থিমকে স্ক্যান করে নিন দেখে নিন অতে কোন ভাইরাস আছে কিনা । এই সকল টিপস গুলো মেনে চলুন দেখবেন এই সমস্যাই কোন দিন আপনাকে পড়তে হবে না ।

 

এই ধরনের বিভিন্ন ব্লগার টিপস ওয়েডগেট থিম পেতে ভিজিট করতে পারেন এখানে

 

☞ তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা হবে এই রকম নতুন কিছু নিয়ে । আজকের এই পোস্টে কোন রকম সমস্যা হলে আমাকে যানেবন আমি হেল্প করতে চেষ্টা করবো । তাহলে ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং সবাই রোজা রখাবেন আমার জন্য আল্লাহ্‌ এর কাছে একটু দোয়া করবেন। আল্লাহ্‌ হাফেজ ।

 

উত্তর দিন