ফায়ারফক্সের কিছু অ্যাডঅন, বাজি ধরে বলতে পারি কাজে লাগবেই (শেষ পর্ব)। সাথে কিছু এক্সট্রা…

0 167

আসসালামু আলাইকুম।

আজকে অ্যাডঅন সম্পর্কিত শেষ পোস্ট করছি। কিছু কাজে ব্যস্ত হয়ে যাওয়ার কারনে নতুন পোস্ট করতে পারিনি। আগের পোস্টগুলোতে আপনাদের পজিটিভ রিস্পন্সের জন্য ধন্যবাদ।

এ সম্পর্কিত আমার আগের লেখাগুলো

আজকেও যথারীতি ফায়ারফক্সের কিছু অ্যাডঅন সম্পর্কে বলব। আশা করি আপনাদের কাজে লাগবে।

অ্যাড অন গুলোর নামের সাথে লিঙ্ক সংযুক্ত করে দেওয়া হয়েছে

 

  1. Flash Video Downloader – YouTube Full HD Download:
    এটি মূলত একটি ইউটিউব ভিডিও ডাউনলোডার। কিন্তু এটি বিশেষ ভাবে উল্লেখ করার কারন হল এটি শুধুমাত্র ইউটিউব থেকে নয় বরং যে কোন ওয়েবপেজ থেকে ফ্লাশ ভিডিও ডাউনলোড করতে পারে। আর এর মাধ্যমে আপনি ভিডিও লিঙ্ক কপি করে ওই ভিডিওটি আইডিএমের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন। কোন পেইজ এ ফ্লাশ ভিডিও বিদ্যমান থাকলে এটি আপনাকে এরকম চিহ্নের মাধ্যমে দেখাবে, যেখানে ক্লিক করলে আপনি ভিডিও ডাউনলোড সহ লিঙ্ক কপি করতে পারবেন।

     

  2. Flashblock:
    এটি অনেক গুরুত্বপূর্ণ একটি অ্যাডঅন। এটি যে কোন পেইজের ফ্লাশ কন্টেন্ট অটোমেটিকালি চালু না করে তার উপর একটি এক্সট্রা বাটন অ্যাড করবে। আপনি চাইলে ফ্লাশ কন্টেন্ট অন করতে পারবেন অথবা বন্ধ রাখতে পারবেন। ইউটিউব এর জন্য এটি একটি কার্যকারী অ্যাডঅন। কারন ইউটিউব এ নতুন ভিডিও পেইজ ওপেন করলে ভিডিও অটোমেটিকালি চলতে থাকে। এই অ্যাড অনের মাধ্যমে আপনি সেটি নিয়ন্ত্রন করতে পারবেন।
  3. Disable Add-on Compatibility Checks
    এটি আপনাকে সকল অ্যাড অনের দ্বার খুলে দিবে। হুম, এই অ্যাড অন থাকলে আপনি মজিলার অফিশিয়াল সাইট থেকে সব ধরনের অ্যাড অন ইন্সটল করার সুযোগ পাবেন সেগুলো আপনার ব্রাউজার ভারসন compatible না হলেও।
  4. Greasemonkey
    এটি একটি জাভাস্ক্রিপ্ট বেস অ্যাড অন। এর মাধ্যমে আপনি আপনার ব্রাউজার এ জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে বিভিন্ন ধরনের কাস্টমাইজেশন করতে পারবেন। আপনি বিভিন্ন স্ক্রিপ ইন্সটল করতে পারবেন। আর ইউজারস্ক্রিপ্টের জন্য http://userscripts.org:8080 এই সাইট টি অনন্য একটি সাইট।
  5. Rainbow Color Tools
    এই অ্যাড অন টি ওয়েব ডিজাইনার বা ব্লগার দের জন্য অনেক হেল্পফুল হতে পারে। এর মাধ্যমে আপনি ওয়েব পেইজ এর যে কোন কালার এর কালার কোড দেখতে পারবেন এবং সাথে সাথে তা কপি পেস্ট ও করতে পারবেন।
  6. All-in-One Sidebar
    এটি আপনার ফায়ারফক্সের সাইডে একটি বার তৈরি করবে যেখান থেকে আপনি খুব সহজেই হিস্টরি, অ্যাড অন, থিম ইত্যাদি অনেক কিছু হ্যান্ডেল করতে পারবেন।
  7. IDM CC
    সবশেষে আমার আপনার সবার পরিচিত আইডিএম এর অ্যাড অন। এই অ্যাড অনের যে কত রকমের কাজ আছে তা বলে শেষ করা যাবে না। আইডিএম ইন্সটলের সাথে সাথেই এটি স্বয়ংক্রিয়ভাবে ইন্সটল হয়। আপনার ফায়ারফক্স এ যদি কোন কারনে এটি ইন্সটল না হয় তবে এভাবে ম্যানুয়ালি ইন্সটল করতে পারেন।

    আপনার ফায়ারফক্স এর অ্যাড অন ট্যাব এ গিয়ে,

এখানে ক্লিক করলে নতুন একটি উইন্ডো ওপেন হবে। সেখান থেকে আপনি আইডিএম যে ফোল্ডার  এ ইন্সটল করেছেন তা দেখিয়ে দিতে হবে। এবং ওই ফোল্ডার এ idmmzcc.xpi নামের ফাইলটি সিলেক্ট করে দিতে হবে।

 

ব্যস কাজ শেষ।

idmcc এর একটা কাজ শেয়ার করি।

আপনি ইচ্ছা করলে উপরে যত অ্যাড অন সম্পর্কে বললাম সবগুলো ফায়ারফক্সে ডিরেক্ট ইন্সটল না করে আইডিএমের মাধ্যমে করতে পারেন।

আপনি যে অ্যাড অন টি ইন্সটল করতে চাচ্ছেন সেখানে Add to firefox লেখাটির উপর রাইট ক্লিক করে Download with IDM এ ক্লিক করলেই আপনার অ্যাড অন টি ( name.xpi ) আইডিএম এর মাধ্যমে ডাউনলোড হবে। এরপর উপরে লেখা নিয়ম অনুযায়ী আপনি ইচ্ছা করলে অ্যাড অন টি ম্যানুয়ালি ফায়ারফক্স এ ইন্সটল করতে পারবেন।

বিটকয়েন নিয়ে আমার মেগা পোস্ট

বিটকয়েন উপার্জনের যত উপায়……না দেখলে সম্ভবত ভুল করবেন।

ধন্যবাদ সবাইকে।
ব্লগে আমি।
আর পিটিসি তে আগ্রহ থাকলে এই সাইট দুইটাতে ছোট খাট কাজ করতে পারেন। এরা ভাল পেমেন্ট করে।

উত্তর দিন