ইভেন্ট বেস (Event Base) ব্লগিং কি এবং কীভাবে একটি সফল ইভেন্ট বেস ব্লগ তৈরি করা যায়

0 98

আজ আমি আপনাদের ব্লগিং জগতের নতুন একটি বিষয় সম্পর্কে আলোচনা করব । কয়েক মাস আগেও ইভেন্ট বেস ব্লগিং একটা সিক্রেট বিষয় ছিল । Imran Uddin নামে ভারতের একজন ব্লগার এই বিষয় টি নিয়ে প্রথম প্রকাশনা প্রকাশ করেন তার ব্লগে এবং তার পরে বিষয় টি নিয়ে ব্লগিং জগতে তোলপাড় চলতে শুরু হয়। অনেক চালাক ব্লগার রা ইভেন্ট বেস ব্লগিং করে এক থেকে দুই সাপ্তাহ কাজ করে আয় করছে ৫০০  থেকে ২০০০ ডলার পর্যন্ত । ইন্ডিয়ান ব্লগার রা এই ইভেন্ট বেস ব্লগিং নিয়ে সব চেয়ে বেশি ব্লগ তৈরি করে এবং সফল ও হয়। আমি এ পর্যন্ত বাংলায় ইভেন্ট বেস ব্লগিং সম্পর্কে কোন টিউন বা পোস্ট দেখি নি, তাই লিখতে বসে গেলাম ইভেন্ট বেস ব্লগ নিয়ে । তাহলে আসল পয়েন্ট এ আসা যাকঃ

ইভেন্ট বেস (event base) ব্লগিং কি ?

ইভেন্ট বেস ব্লগিং হল সামনে আসা কোন বড় একটি উৎসব বা কোন বিষয়ে ব্লগ তৈরি করা । যেমন- FIFA World Cup 2014, HSC Result 2014 ইত্যাদি । সাধারণত এইসব বিষয়ে ১-২ সাপ্তাহ পর্যন্ত অনেক অনেক অনেক সার্চ হয় সার্চ ইঞ্জিন গুলোতে (এমনকি ১০০০কে পর্যন্ত ও সার্চ হয়) এবার  বুঝেন এই সব বিষয় গুলো তে প্রথম পেজ এ আসতে পারলে কত ভিজিটর পাবেন কয়েক দিনে। আর সাধারণত এই সব ব্লগ গুলো কয়েক সাপ্তাহ পর্যন্ত  ভিজিটর পায় । ইভেন্ট বেস ব্লগ তৈরি করে ভারতের একজন ব্লগার ২ হাজার ডলার আয় করেছে তার প্রমান এবং ওই ব্লগার এর টিপস গুলো দেখতে পারেনঃ  http://www.alltechbuzz.net/made-2000-event-based-niche-blog-less-7-days-case-study/

যাইহোক, চুলন দেখা যাক কীভাবে ইভেন্ট বেস  ব্লগিং শুরু করা যায় ।

কীভাবে একটি ইভেন্ট বেস ব্লগ কে সফল করা যায়ঃ

ইভেন্ট বেস ব্লগিং এর মূল জিনিস হল কঠোর পরিশ্রম করতে হবে ।  ইভেন্ট বেস ব্লগ কাস্টম বা টপ লেভেল ডোমেইন নিয়ে শুরু করাই ভালো তা হলে আপনি সহজেই রাঙ্ক করাতে পারবেন। আর একটা জিনিস খেয়াল রাখতে হবে যে, আপনি যেন ইভেন্ট এর  কমপক্ষে ১ মাস আগে কাজ শুরু করতে পারেন।

কীভাবে কোন ইভেন্ট কে বেঁছে নিবেন ইভেন্ট বেস ব্লগের জন্য এবং ইভেন্ট বেস ব্লগে টপ লেভেল ডোমেইন সম্পর্কে ঃ

ইভেন্ট বেস ব্লগ এর জন্য আপনাকে সমনের ইভেন্ট গুলোর দিকে লক্ষ রাখতে হবে । যেমন সামনে EID নিয়ে আপনি ইভেন্ট বেস ব্লগ তৈরি করতে পারেন। এই রকম কোন একটা ইভেন্ট কে বেছে নিয়ে আপনাকে কাজ শুরু করতে হবে। আপনি একটা ইভেন্ট বেছে নেওয়ার পর ইভেন্ট টার উপরে গুগল কী ওয়ার্ড প্ল্যানার এবং SEMRush দিয়ে ভালো ভাবে কী ওয়ার্ড রিসার্চ করে নিন। আর ইভেন্ট বেস ব্লগ শুরু করার আগে অবশ্যই আপনাকে Basic Seo সম্পর্কে জ্ঞান থাকতে হবে আর backlinking strategies জনতে হবে কারণ ইভেন্ট বেস ব্লগের জন্য অনেক অনেক ব্যাকলিংক তৈরি করতে হবে।

আর আপনি যদি কোন বড় ইভেন্ট নিয়ে কাজ করেন তাহলে অবশ্যই আপনাকে একটা টপ লেভেল ডোমেইন নিয়ে কাজ করতে হবে । ইভেন্ট বেস ব্লগিং এ টপ লেভেল ডোমেইন অনেক বড় একটা ভূমিকা পালন করে ।

ইভেন্ট বেস ব্লগের জন্য কোন প্ল্যাটফর্ম এবং কি ধরনের থিম বা টেম্পলেট ব্যবহার করতে হবেঃ

আপনি যদি ইভেন্ট বেস ব্লগ শুরু করে তাহলে অবশ্যই আপনার টার্গেট থাকবে অনেক অনেক অনেক ভিজিটর । তাই ইভেন্ট বেস ব্লগের জন্য ব্লগার ডট কম (blogger.com) ই ব্যবহার করা ভালো, কেননা আপনি যদি নিজের হোস্ট ব্যবহার করেন তাহলে অনেক অনেক ভিজিটর এর চাপ হয়ত আপনার সার্ভের নিতে পারবে না, সেক্ষেত্রে ব্লগার ভিজিটর এর চাপ নিতে পারবে । আর ইভেন্ট বেস ব্লগের জন্য responsive এবং simple টেম্পলেট ব্যবহার করাই ভালো এবং এমন একটি টেম্পলেট বা থিম ব্যবহার করতে হবে যেটি তে খুব ভালোভাবে ইন্টারনাল লিঙ্কিং করা যায় ।

ইভেন্ট বেস ব্লগ এর জন্য On-page এবং Off-Page SEO:

ইভেন্ট বেস ব্লগে অন পেজ এসইওর থেকে অফ পেজ এসইও নিয়ে অনেক বেশি কাজ করতে হবে। অন-পেজ এসইও তে আপনার সাইট এ কমপক্ষে ৩০-৫০ টা হাই কোয়ালিটি কনটেন্ট রাখতে হবে এবং খেয়াল রাখতে হবে যেন কনটেন্ট গুলোতে কী ওয়ার্ড ডেস্টিনি যেন ৩-৫ থাকে এবং আপনার কী ওয়ার্ড গুলো bold একবার italic একবার এবং underline একবার করে দিতে হবে। আর আপনাকে অবশ্যই ইন্টারনাল লিঙ্কিং এর দিকে নজর দিতে হবে এবং আপনার সাইট এর ন্যাভিগেশন সহজ ও সাধারণ রাখতে হবে।

এবার আসা যাক অফ-পেজ এসইও তে, ইভেন্ট বেস ব্লগ এর জন্য আপনাকে অনেক অনেক ব্যাকলিংক তৈরি করতে হবে। এক্ষেত্রে আপনি ব্লগ কমেন্টিং , সোশ্যাল বুকমার্কিং এসব বিষয়ে নজর দিতে পারেন। আপনি যদি কোন বড়  ইভেন্ট নিয়ে কাজ করেন তাহলে আপনাকে হাজার হাজার ব্যাকলিংক ও তৈরি করতে হতে পারে ।

Monetizing:

আমার অভিজ্ঞতা অভিজ্ঞতা অনুযায়ী এবং বড় বড় ইভেন্ট বেস ব্লগার দের কথা অনুযায়ী ইভেন্ট বেস ব্লগের জন্য গুগল অ্যাডসেন্স এবং ইনফোলিংকস এ দুটি এড নেটওয়ার্ক ব্যবহার করাই বেটার এবং এ দুইটি এড নেটওয়ার্ক দিয়ে অনেক ভালো ফল পাওয়া যায় ।

গুগল এ সার্চ করে ইভেন্ট বেস ব্লগিং সম্পর্কে আরও ভালোভাবে জেনে এবং রিসার্চ করে আপনিও ইভেন্ট বেস ব্লগ তৈরি করতে পারেন এবং সফল হতে পারেন। আমি এই টিউন টি ইভেন্ট বেস ব্লগিং সম্পর্কে বাংলাদেশি ব্লগার দের ধারণা দেওয়ার জন্য এবং পরিচয় করিয়ে দেওয়ার জন্যই করেছি । শুভ কামনা আপনাদের জন্য  এবং কোন ভুল হলে ক্ষমার দৃষ্টি তে দেখবেন ।

আজ এই পর্যন্ত, পরবর্তীতে ইভেন্ট বেস ব্লগ সম্পর্কে হয়ত আরও ভালো কিছু আপনাদের সাথে শেয়ার করতে পারব।

ফেসবুক এ আমি

উত্তর দিন