বাংলাদেশে আসছে গ্যালাক্সি জে৭ নেক্সট

0 230

বৃহৎ পর্দা, উন্নত ক্যামেরা ও অ্যান্ড্রয়েড নুগাট নিয়ে আসছে স্যামসাং গ্যালাক্সি জে৭ নেক্সট। ইতিমধ্যেই ভারতে অবমুক্ত ফোনটি মধ্যম মূল্যমানের ফোনের জন্য নতুন মানদন্ড স্থির করতে সক্ষম হয়েছে। সুপার অ্যামোলেড ডিসপ্লে ও অক্টাকোর প্রসেসরের ফোনটির একমাত্র নন-প্রিমিয়াম বৈশিষ্ট্য হতে যাচ্ছে স্যামসাং-এর চিরাচরিত প্লাস্টিক ব্যাক।

স্যামসাং গ্যালাক্সি জে৭ নেক্সট(NXT) এক নজরে :
– অ্যান্ড্রয়েড নুগাট
– ৫.৫ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে
– ১৩ মেগাপিক্সেল ক্যামেরা
– ২গিগাবাইট র‌্যাম
– ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারী

১৭৮ মার্কিন ডলারের ফোনটি শীঘ্রই বাংলাদেশে অবমুক্ত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

Mobile Phone Price in Bangladesh

Smartphone Price in BD

 

অপারেটর-নিরপেক্ষ ফোন নম্বর ব্যবস্থার প্রক্রিয়া শুরু, দরপত্র আহবান

অপারেটর-নিরপেক্ষ অভিন্ন ফোন নম্বর ব্যবস্থা চালুর প্রক্রিয়া অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে। বাংলাদেশ টেলিরেগুলেটরী কমিশন(বিটিআরসি) চলতি সপ্তাহে অন্তত তিনটি জাতীয় দৈনিকে এ সংক্রান্ত এক দরপত্র প্রকাশ করে। ফোন নম্বর পরিবর্তন না করেও অপারেটর পরিবর্তনের এ সুবিধা চালুর প্রক্রিয়া নিয়ে আলোচনা শুরু হয় ২০১৩ সালে। তবে, বিভিন্ন জটিলতায় মোবাইল নাম্বার পোর্টেবিলিটি সার্ভিসেস(এমএনএসপি) চালু করা যায়নি আজ অবধি।

বিটিআরসি প্রকাশিত এ দরপত্রে এমএনএসপি সংক্রান্ত কারিগরি সেবা প্রদানের জন্য সক্ষম প্রতিষ্ঠানসমূহের কাছ থেকে প্রস্তাবনা আহবান করা হয়েছে। উল্লেখ্য মোবাইল অপারেটরসমূহ এ দরপত্রে অংশগ্রহণ করতে পারবে না। ২৩শে আগস্ট দরপত্রে অংশগ্রহণের শেষ দিন। তবে এ সেবা চালু হতে অপেক্ষা করতে হবে ছয় থেকে নয় মাস অবধি।

http://www.gsmarena.com.bd/

অ্যান্ড্রয়েড ও – আসছে!

মাসখানেক পরেই গুগল ডেভেলপার কনফারেন্স। সেখানেই অবমুক্ত হবে পরবর্তী অ্যান্ড্রয়েড সংস্করণ – ও। তবে আগেভাগেই ডেভেলপারদের জন্য প্রিভিউ সংস্করণ প্রকাশ করেছে গুগল। কি থাকছে নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে – তার কিছুটা আভাস পাওয়া যাচ্ছে এখান থেকেই।

ব্যাটারীর স্থায়ীত্বকাল বৃদ্ধিতে মনোযোগী হয়েছে গুগল। কাজেই ব্যাকগ্রাউন্ড অ্যাপলিকেশনের লাগাম টেনে ধরা হচ্ছে। পরিবর্তন আসছে আইকনের ক্ষেত্রেও। উন্নত গ্রাফিক্স যুক্ত হবে সাদামাটা আইকনেও। নতুন প্রযুক্তির মধ্যে থাকছে ওয়াইফাই কানেকটিভিটির ক্ষেত্রে নতুন চমক। পরিবর্তন আসছে নোটিফিকেশন ব্যবস্থায়।

অ্যান্ড্রয়েড ও আনুষ্ঠানিক অবমুক্তির পূর্বে এখন ডেভেলপারগণ তাদের অ্যাপ প্রয়োজনীয় পরিবর্তন পরিমার্জন করে নিতে পারবেন ও সংস্করণের উপযোগী করে।

উত্তর দিন