C প্রোগ্রামিং চেইন টিউনঃ কি,কেন এবং কিভাবে শিখবোঃ পর্ব ০১

0 116

কেমন আছেন সবাই ? আপনাদের সামনে C প্রোগ্রামিং এর চেইন টিউন নিয়ে আসলাম । দুঃখের হলেও সত্য যে পূর্বে অনেকেই টিউন করেছেন C প্রোগ্রামিং নিয়ে কিন্তু সময়ের অভাবে হোক আর যে কারনেই হোক অনেকেই মানে সবাই ই পুরাপুরি শেষ করতে পারেননি । যাই হোক পূর্বে যারাই করার চেষ্টা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আজকে থেকে আমার C প্রোগ্রামিং চেইন টিউন শুরু করলাম । এই চেইন টিউন এ আমি আপনাদের সবার সহযোগিতা কামনা করছি । যাই হোক কথা না বাড়িয়ে কাজে নামি । আজকের প্রথম পর্বে আমি C প্রোগ্রামিং কি , কেন আমাদের প্রোগ্রামিং করা দরকার এবং কিভাবে করা যায় ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব ।

C প্রোগ্রামিং কি ?

প্রথমেই আমাদের জানতে হবে যে C প্রোগ্রামিং কি । প্রযুক্তির আজকের এই পর্যায়ে এসে কাররই অজানা থাকার কথা না যে C প্রোগ্রামিং কি । তারপরেও বলি C একটি কম্পিউটার প্রোগ্রামিং ভাষা । আমাদের মানুষদের যেমন ভাষা আছে তেমনি কম্পিউটার এর ও নির্দিষ্ট ভাষা আছে । আর ও বিভিন্ন কম্পিউটার প্রোগ্রামিং ভাষা আছে । তাদের মধ্যে C++, Java , Python , C#, COBOL , ASP.NET , Objective-C , PHP , Ruby ইত্যাদি অন্যতম । C কে বলা হয় “Mother of Computer Programing” । C প্রোগ্রামিং Language আবিষ্কৃত হয় ১৯৭২ সালে Dennis Ritchie এর মাধ্যমে । বর্তমানে C 11 হল সর্বশেষ আপডেট । বর্তমানে যত প্রোগ্রামিং ভাষা আছে তার প্রায় সবগুলাই C এর উপর ভিত্তি করে তৈরি করা । বর্তমানে সবচেয়ে জনপ্রিয় Social Networking Website ” Facebook ” তাদের নতুন প্রোগ্রামিং Language Hack রিলিজ করল । Google ও তাদের নিজস্ব Programing Language DART রিলিজ করল ।

cprogram

C প্রোগ্রামিং কেন শিখবো ?

আজকের এই প্রযুক্তির দিনে আমার নিশ্চয়ই প্রোগ্রামিং শিখার গুরুত্তের কথা বলা লাগবেনা । অনেকেই বলেন যে আজকাল এত উন্নত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থাকতে C কেন শিখবো ? তাছাড়া C Language এ আবার OOP (Object Oriented Programing) এর সুবিধাও নেই । তাহলে C কেন শিখবো ? আমাদের ভুলে গেলে চলবেনা যে আজকে যত উন্নত প্রোগ্রামিং ভাষা আছে তার সবগুলাই C কে ভিত্তি করেই এসেছে । তবে এটা আমার যুক্তি নয় । যে কোন কেও যে কোন Programing Language দিয়ে Programing শেখা শুরু করতে পারে ।কিন্তু C programing Language এর Data Structure , Memory Management , Array , Function এগুলা বুজতে পারলে বাকি Language গুলা অনেক সহজ হইয়ে যাবে । যেমন Java Language মূলত C Based Programing Language । কিন্তু জাভা এর Syntax C Language থেকে অনেক আলাদা । যার কারনে জাভা জেনেও অনেকে C++ করতে গিয়ে হিমশিম খায় । এর মুল কারন হচ্ছে syntax গত তফাৎ । কিন্তু কেও যদি C Programing Language তা আয়ত্ত করতে পারে তাহলে তার জন্য C++,Python , C# শিখাটা অনেক তরান্বিত হবে । কারন এইসব Language হল C Based । তাই আমার মতে প্রথম এ C শিখে পরে যেকোনো Programing Language শুরু করা যেতে পারে ।

Programming_OOP_Wallpaper_Red_by_hexeno
C প্রোগ্রামিং দিয়ে কি কি করা যায় এবং কোথায় শিখা যাবে ?

C Programing Language দিয়ে কি না করা যায় । Anti-Virus , Virus , Operating system , Application Software থেকে শুরু করে সবকিছুই করা সম্ভব । সর্ব প্রথম Unix operating system তৈরি করা হইসিল C Language দিয়ে । আর কোথায় শিখার যে বেপারটা সেটা বলতে গেলে বলব যে শিখার জন্য Source এর অভাব নেই শুধু আগ্রহ টা থাকতে হয় । আপনি বাজার থেকে বিভিন্ন রাইটারের বই কিনে শিখতে পারেন । আজকের দিনে Online এও অনেক resource আছে । যেমন তাদের মধ্যে tutorialspoint.com , cprograming.com , learn-c.org , programiz.comঅন্যতম । তাহলে দেরি না করে এখনি শুরু করুন ।

  • Please Like Our FB Fan Page
  • Our Official Website
    • ====================== HAPPY PROGRAMING========================

    আল্লাহ হাফেয । ভাল লাগলে জানাবেন ।

    উত্তর দিন