একনজরে দেখে নিন মজার কিছু সাইটঃ বাংলাদেশী সার্চ ইঞ্জিন এবং সামাজিক যোগাযোগের সাইট

0 131

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? ব্যস্ততার কারনে অনেকদিন পিসিহেল্পলাইন ব্লগে আসতে পারিনি।

অবশেষে সকল ব্যস্ততা কাটিয়ে আজ চলে এলাম। ভাবলামঃ এতোদিন তো শুধু পড়লাম, আজ কিছু লিখি। সেহেতু, মাইক্রোসফট ওয়ার্ড ওপেন করলাম, হাত নিবিষ্ট করলাম কি-বোর্ডে।

আজ আমি আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি মজার কয়েকটি বাংলাদেশী সাইটের সাথে। যারা সাইট কয়েকটি সম্পর্কে আগেই জানেন, তাদেরকে আন্তরিক অভিনন্দন, আর যারা জানেননা, তারা আজ জেনে নিতে পারেন। তো চলুন, দেখে নেওয়া যাকঃ

সার্চ ইঞ্জিনঃ

১. বাংলাদেশী সার্চ ইঞ্জিনঃ হ্যা, ঠিক ধরেছেন। আমি পিপিলিকা ডট কমের কথা বলছি। এটি বাংলাদেশে নির্মিত প্রথম এবং পুর্নাংগ সার্চ ইঞ্জিন। এছাড়া এটিই বাংলাদেশের একমাত্র সার্চ ইঞ্জিন। এটি নিজস্ব প্রোগ্রামিং এ তৈরী। এখানে যেকোন তথ্য সরাসরি বাংলায় লিখে সার্চ করতে পারেন। ডিফল্ট হিসেবে এখানে কি-বোর্ড মোড অভ্র দেওয়া থাকে। আপনি সহজেই অভ্র ফনেটিক মোডে টাইপ করতে পারেন এখানে। আবার চাইলে কি-বোর্ড মোড চেঞ্জ করে ইংরেজিতেও লিখতেও পারেন।

pipilika

শুধু তা-ই নয়, এখানে রয়েছে লিঙ্ক সাবমিশনের ব্যবস্থা, বাম সাইডবারে আছে সর্বশেষ বাংলা খবর, আরো পাবেন কুইজ এবং বিভিন্ন পাজল গেম, যা সত্যিই মজার।

এটি তৈরী করেছেন যৌথভাবে জিপি আইটি এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ইউআরএলঃ http://www.pipilika.com

সামাজিক যোগাযোগের সাইটঃ

সার্চ ইঞ্জিন মাত্র একটি হলেও বাংলাদেশী সামাজিক যোগাযোগের সাইট রয়েছে কয়েকটি। আমি পর্যায়ক্রমে সেগুলো সম্পর্কে বলছি।

১. বেশতোঃ বেশতো নিয়ে কথা বলতেই মনে পরে গেলো একটি মজার উক্তি! একজন ইউজার এটা নিয়ে বলেছিলেন, “এইটা নিয়া আর কি কমু, কিছু লিখলেই বেশ পাওয়া যায়।” সেই বেশতো নিয়েই বলছি। এটি বাংলদেশের প্রথম কমিউনিটি সাইট। এটিও পিপিলিকার মত নিজস্ব প্রোগ্রামিং এ তৈরী। এটি কমিউনিটি সাইট হিসেবে যাত্রা শুরু করে বছর তিনেক আগে।

beshto-logo

এখানে স্টাটাস শেয়ার, ছবি শেয়ার, প্রশ্ন শেয়ার ইত্যাদি করতে পারেন। তবে এখানে চ্যাটিং (ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জার) সিস্টেম নেই। কিন্তু এটি সত্যিই একটি মজার সাইট। তবে এটি শুধুমাত্র বাংলাভাষীরাই ব্যবহার করতে পারবেন। কারন, এর শুধুমাত্র বাংলা ভার্শন ই রয়েছে।

এটি তৈরী করেছেন বিডিজবস এর আ.খ.ম ফাহিম মাশরুর ভাই।

ইউআরএলঃ http://www.beshto.com

২. ওসাইবারঃ বেশতোর পরেই বলতে হয় ওসাইবার এর কথা। এটি সামাজিক যোগাযোগের সাইট হিসেবে যাত্রা শুরু করেছে মাত্র কয়েকমাস আগে। এখানে স্টাটাস, ছবি ভিডিও ইত্যাদি শেয়ার করা যায়।

ocyber logo

এছাড়া বন্ধুত্ব, গ্রুপ তৈরী, অনলাইন চ্যাটিং (ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জার) ইত্যাদি রয়েছে। এর গঠন এখনো চলছে এবং প্রতিনিয়ত নতুন নতুন ফিচার এতে আসছে। আমার দেখা সাইটের মধ্যে এটি একটি চমৎকার সাইট এটি ওপেনসোর্স সিএমএস প্রোগ্রাম ব্যবহার করে নিজস্ব প্রোগ্রামিং এ তৈরী। এর মূল ভাষা ইংরেজি। এজন্য আপনি যে ভাষারই হোন না কেন, এটি ব্যবহার করতে পারবেন। তবে এখনো এর মোবাইল ভার্শন নেই।

এটি তৈরী করেছেন টাঙ্গাইল ও ময়মনসিংহ এর দুই কম্পিউটার ইঞ্জিনিয়ার। তবে তাদের নাম জানা যায়নি।

ইউআরএলঃ http://www.ocyber.com

৩. দর্পন-মিঃ এর পরে রয়েছে দর্পন-মি। এটি বছখানেক আগে যাত্রা শুরু করে। তবে এটি এখনো তেমন জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। এর ইন্টারফেস সম্পুর্ন ফেসবুকের মত। এটি পিএইচপি ফক্স (PHPFOX) নামের রেডি স্ক্রিপ্ট (ফেসবুক ক্লোন স্ক্রিপ্ট) ব্যবহার করে তৈরী করা। এটি একাধিক ভাষায় ব্যবহার করা যায়।

dorpon logo

এর প্রস্তুতকারক সম্পর্কে কিছু জানা যায়নি।

ইউআরএলঃ http://www.dorpon.me

৪. ফ্রেন্ড সার্কেলঃ এটি সামাজিক যোগাযোগের সাইট হিসেবে যাত্রা শুরু করে বছরখানেক আগে। এটিও দর্পন-মি এর মত ফেসবুক ক্লোন স্ক্রিপ্ট PHPFOX দিয়ে তৈরী, মৌলিক প্রোগ্রামিং এ নয়। এর ইন্টারফেস বাংলায়, এজন্য এটি কেবল মাত্র বাংলাভাষীরাই ব্যবহার করতে পারেন।

friendcircle logo

এর প্রস্তুতকারক সম্পর্কে কিছু জানা যায়নি।

ইউআরএলঃ http://www.friendcircle.co

এছাড়া বর্তমানে মারা যাওয়া বাংলাদেশী সামাজিক যোগাযোগের সাইট সমুহের মধ্যে রয়েছে, টিউনারবাজ ডট নেট, এসোহে ডট কম ইত্যাদি।

উত্তর দিন