বাংলায় PHP & MySQL টিউটোরিয়াল (পর্ব ৩.১) – Variables

0 82

আশাকরি আপনারা সবাই ভালো আছেন। pchelplinebd তে এটা আমার চতুর্থ পোস্ট। একান্তই নিজের ভালো লাগা থেকে প্রোগ্রামিং এর জগতে পা রাখা। ইংরেজিতে প্রচুর টিউটোরিয়াল থাকলেও বাংলায় এর সংখ্যা এখনও অনেক কম। তাই আমার এই ক্ষুদ্র প্রয়াস, আশা করছি সবাই ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন। আপনাদের সকলের পরামর্শ একান্ত কাম্য। আপনারা অনেকেই PHP & MySQL এ অনেক দক্ষ, তবু যারা এখনও অনভিজ্ঞ কিংবা শিখতে আগ্রহী তাদের জন্যেই আমার এই ধারাবাহিক টিউটোরিয়াল।

বাংলায় PHP & MySQL টিউটোরিয়াল (পর্ব ৩.১) – Variables

 

PHP & MySQL টিউটোরিয়ালবাংলায় PHP & MySQL শেখার ধারাবাহিক টিউটোরিয়ালের আজ তৃতীয় পর্ব, আজ আমরা দেখব PHP তে ব্যবহৃত – Variables এর প্রথম পর্ব । আপনারা যারা আগের দুটি পর্ব মিস করেছেন তারা নিচের লিংকে ক্লিক করে আগের পর্ব দুটি দেখে নিতে পারবেন

Varibales গুলোকে আমরা তুলনা করতে পারি “কন্টেইনার” এর সাথে কারন PHP তে Varibale এর কাজ হচ্ছে ইনফরমেশন কে স্টোর করা বা ধারন করা।

আমরা সবাই স্কুল জীবনে algebra বা বীজগণিত করেছি, মনে করে দেখুন সেখানে জিনিসগুলো এরকম ছিল, x=5, y=6, z=x+y । এই ক্ষেত্রে x ব্যবহৃত হচ্ছে একটি ভ্যালু (5) ধরে রাখতে এবং একইভাবে y ব্যবহৃত হচ্ছে আপর একটি ভ্যালু (6) ধরে রাখতে, যার সবশেষ ফলাফল হিসেবে আমরা ক্যালকুলেট করে z এর ভ্যালু (11) বের করতে পারছি।

এই লেটারগুলোই হচ্ছে Varibales, যেগুলো কোন ভ্যালু ধরে রাখতে (x=5) কিংবা কোন expressions (z=x+y) এর জন্য ব্যবহার করা হয়।

PHP তে Varibales

Algebra এর মত PHP তে Varibalesগুলো ব্যবহার করা হয় কোন ভ্যালু বা expressions ধরে রাখার জন্যে।

মনে রাখবেন একটি Varibale এর যেমন একটি ছোট্ট নাম থাকতে পারে যেমন , তেমনি একটি বড় নামও থাকতে পারে যেমন, ।

এখন আমরা দেখব PHP Varibale এর নামের বিভিন্ন নিয়মগুলোঃ

  • PHP তে Varibalesগুলোর নাম সবসময় শুরু হবে চিহ্ন “$” দিয়ে, এবং এর পরে থাকবে Varibaleটির নাম।
  • Varibaleটির নাম অবশ্যই কোন লেটার বা আন্ডারস্কোর ক্যারেক্টার দিয়ে শুরু হবে।
  • একটি এর নামে শুধুমাত্র আলফা-নিউমেরিক ক্যারেক্টার (alpha-numeric character) এবং আন্ডারস্কোর (underscore) ব্যবহৃত হতে পারবে অর্থ্যাৎ (A-z, 0-9 and _ )।
  • একটি নামের ভেতরে কোন স্পেস থাকতে পারবে না।
  • PHP তে Varibale নামগুলো কেস সেনসিটিভ (Case Sensitive) অর্থ্যাৎ এখানে Y আর y এক নয় বরং দুটি ভ্যারিয়েবল হিসেবে গন্য হয়, তাই নামকরণের সময় খুব সতর্ক থাকতে হবে।

PHP তে varibale create করা বা declare করাঃ

PHP তে Varibale ডিক্লেয়ার করার কোন কমান্ড নেই। একটি ভ্যারিয়েবল তখনই তৈরি হয়, যখন আপনি প্রথম বারের মত এর জন্যে একটি ভ্যালু আস্যাইন করেন –

 $myCar=”Volvo”;

এবার আপনি যখন উপরের এই স্টেটমেন্টটিকে এক্সিকিউট (execute) করবেন, তারপর থেকে myCar ভ্যারিয়েবলটি Volvo ভ্যালুটিকে ধারন করবে।

মনে রাখবেনঃ আপনি যদি কোন ভ্যালু আস্যাইন না করে একটি ভ্যারিয়েবল তৈরি করতে চান তাহলে এটিকে অবশ্যই ofnull ভ্যালু আস্যাইন করতে হবে।

আসুন এবার আরও ভ্যারিয়েবল ক্রিয়েট করা যাক যেগুলো একটি স্ট্রিং (string) এবং একটি নাম্বার (number) ধারন করবে।

<?php

$txt=”Hello World!”;

$x=15;

?>

নোটঃ যখন আপনি কোন ভ্যারিয়েবল এর ভেতরে কোন টেক্সট ভ্যালু আস্যাইন করবেন তখন অবশ্যই এর ভ্যালুর চারপাশে quotes (“”) চিহ্ন ব্যবহার করবেন।

বাংলায় জাভা প্রোগ্রামিং শেখার ধারাবাহিক টিউটোরিয়ালের জন্যে এখানে ক্লিক করুন

ধন্যবাদ, কোন সমস্যা/পরামর্শ থাকলে কমেন্ট করুন।

সময় পেলে আমার সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে

আমার ফেসবুক পেইজ

উত্তর দিন