অনলাইন এড নেটওয়ার্ক নিয়ে কিছু কথা আর আমাদের একটি স্বপ্ন

0 99

আলোচনার শুরুতেই কিছু বোরিং বিষয় একটু জেনে নেই। আমার ধারনা পিসি হেল্পলাইনের অধিকাংশ পাঠক এই বিষয়টি সম্পর্কে অবগত তার পরও লেখার সর্বাঙ্গিন সৌন্দর্যের জন্য এটা করা আরকি, যাতে একে বারে নতুন পাঠকও ব্যাপারটা সম্পর্কে বুঝতে পারেন।

অনলাইন এড নেটওয়ার্ক কি?

এটা হলো একটা সয়ংক্রিয় মার্কেট প্লেস যেখানে বিভিন্ন বিজ্ঞাপনদাতারা তাদের পন্য বা সেবা সম্পর্কে বিজ্ঞাপন দিতে পারেন, এক্ষেত্রে তিনি কি পরিমান টাকা কিভাবে খরচ করবেন সেটা নিজেই ঠিক করবেন। এখন প্রশ্ন হলো বিজ্ঞাপন কোথায় প্রদান করবেন? এড নেটওয়ার্কের আরেকটি শ্রেনী হল পাবলিশার। যারা এই সয়ংক্রিয় নেটওয়ার্কে নিজের ওয়েবসাইটকে নিবন্ধিত করে রাখে বিজ্ঞাপন প্রচার করার জন্য। তাহলে ব্যাপারটা দাড়াল যে যখন এড নেটওয়ার্কের মাধ্যমে যুক্ত বিজ্ঞাপনদাতাদের কষ্ট করে বিজ্ঞাপন প্রচার করা জন্য সাইট খুজতে হয় না আর বিজ্ঞাপন প্রচারকারীর মানে পাবলিশারদের বিজ্ঞাপন খোজার জন্যও সময় দিতে হয় না।

ব্যাপারটা কিন্তু আসলেই মজার তাই নয় কি? এই পদ্ধতি বর্তমান বিশ্বে খুবই জনপ্রিয়…. এডসেন্স হলো এই রকম একটা জনপ্রিয় অনলাইন এড নেটওয়ার্ক।

তাহলে আমরা বুঝতে পারলাম একটা এড নেটওয়ার্কের দুটো পক্ষ একটি পক্ষ যে এড দিবে…তাকে আমরা বলব Advertiser, আরেকটি পক্ষ যে বিজ্ঞাপন প্রচার করবে …. তাকে আমরা বলব Publisher….

কিভাবে এখানে বিজ্ঞাপন দেয়া যায়? আসলেই কতটা কার্যকর?

এড নেটওয়ার্কে বিজ্ঞাপন দেয়ার অনেকগুলো পদ্ধতি থাকলেও সবচেয়ে প্রচলিত দুটো পদ্ধতি নিয়ে এখানে কথা বলব।

১. PPC (Pay Per Click)

2. PPI (Pay Per Impression)

উদাহরনস্বরুপ আপনার একটি ই-কমার্স সাইট রয়েছে এবং আপনি আপনার ওয়েব সাইটে ক্রেতাকে আনতে চান … আপনি ঠিক করুন আপনি সম্ভাব্য ক্রেতা প্রতি কত টাকা খরচ করবেন, এক্ষেত্রে আপনি PPC বা Pay Per Click পদ্ধতিতে বিজ্ঞাপন দিতে পারেন। আপনি বিজ্ঞাপনের জন্য প্রতিদিন সর্বোচ্চ কত টাকা খরচ করবেন সেটা ঠিক করলেন.. এইবার আপনি আপনার বিজ্ঞাপনটি এড নেটওয়ার্কের নিবন্ধিত পাবলিশারদের ওয়েবসাইটে প্রদর্শিত হতে থাকবে। এখন যেই পাবলিশার-এর ওয়েবসাইট আপনার এড এ রেসপন্স আসবে শুধুমাত্র সেই পাবলিশার পেমেন্ট পাবে।

আবার আপনি যদি PPI (Pay Per Impression) পদ্ধতি গ্রহন করেন তাহলে  আপনার এড পাবলিশারদের ওয়েবসাইটে ওয়েবসাইটে প্রদর্শিত হবে এবং যেই পাবলিশার এর ওয়েবসাইটে যতবার প্রদর্শিত হবে ঠিক ততটুকুই টাকা পাবে।

আমার মনে হয় পাবলিশার কিভাবে টাকা পাবে এটা নিয়ে আর বলার কিছু নেই।

অনলাইন এড নেটওয়ার্ক কোম্পনী:

আমি আগেই বলেছি এটা একটা সয়ংক্রিয় পদ্ধতি যার মাধ্যমে Advertiser এবং Publisher সকলেই তাদের রিপোর্ট সহজেই দেখতে পারেন।

এবার আমার স্বপ্নের প্রকল্পের কথা বলব…

প্রতিদিন হাজারো বাংলাদেশী ওয়েবসাইট এবং ব্লগ সাইট আন্তর্জাতিক এড নেটওয়ার্ক গুলো থেকে রিজেক্ট হচ্ছে। এবং অনেক ওয়েবসাইট ব্যান হয়ে যায় পেমেন্টের ঠিক আগে। কারন তারা বাংলাদেশের … এবং সাইটগুলো বাংলাদেশী। গুগল তো আবার এক ডিগ্রি আগানো … বাংলা কনটেন্ট হলে আবার এপ্রুভ করে না। তাহলে কি বাংলা ভাষায় করা সাইটগুলো কখনোই এড পাবেনা?
এই সমস্যাটার সমাধানে এগিয়ে এসেছে ম্যাট্রিক্স কমিউনিকেশন… বাংলাদেশের আধুনিকতম এড নেটওয়ার্ক। আপনার নিজের যদি ওয়েবসাইট থাকে সেটা ফ্রি হোস্টিং হোক আর পেইড… বাংলায় হলেতো সোনায় সোহাগা … ইংরেজী হলেও সমস্যা নাই… শুধুমাত্র একটাই বাধা কোন আপত্তিকর অথবা অশোভন বিষয় না হলেই চলবে। …

আজই পাবলিশার হিসাবে সাইন আপ করে এড পোষ্ট করে দিন আপনার সাইটে …. আর নিজের সাইটের জনপ্রিয়তা বাড়ান…. সাইট থেকে ইনকাম শুরু করুন এখনি….আর বাংলাদেশী বিজ্ঞাপনদাতাদের বলব আমাদের দেশের এড নেটওয়ার্ক এ বিজ্ঞাপন দিন… আর কত ফেসবুক আর গুগল করবেন….

কোন প্রশ্ন থাকলে আমাকে করতে পারেন… ০১৮২৭৯৪৪০৯৩

আমাদের সাইট দেখতে পারেন: www.mccbdl.com

 

উত্তর দিন