বাংলায় জাভা প্রোগ্রামিং (পর্ব ১) – Hello, World!

1 214

আশাকরি আপনারা সবাই ভালো আছেন। pchelplinebd তে এটা আমার তৃতীয় পোস্ট। একান্তই নিজের ভালো লাগা থেকে প্রোগ্রামিং এর জগতে পা রাখা। ইংরেজিতে প্রচুর টিউটোরিয়াল থাকলেও বাংলায় এর সংখ্যা এখনও অনেক কম। তাই আমার এই ক্ষুদ্র প্রয়াস, আশা করছি সবাই ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন। আপনাদের সকলের পরামর্শ একান্ত কাম্য। আপনারা অনেকেই জাভা প্রোগ্রামিং এ অনেক দক্ষ, তবু যারা এখনও অনভিজ্ঞ কিংবা শিখতে আগ্রহী তাদের জন্যেই আমার এই ধারাবাহিক টিউটোরিয়াল।

java

জাভা মূলত একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। জাভাতে অবজেক্ট’কে “ক্লাস” বলা হয়। এখন আমরা “Hello, World!” নামে একটি প্রোগ্রাম দেখবো যেটি আপনাদেরকে স্ক্রিনে – প্রিন্ট করে দেখাবে। এটি খুব সাধারন একটি জাভা প্রোগ্রাম এবং সকলেই এই সাধারন প্রোগ্রামটি দিয়ে জাভা প্রোগ্রামিং শেখা শুরু করে থাকে।

public class Main {

public static void main(String[] args) {

System.out.println(“Hello, World!”);

}

}

প্রথম লাইনটি হল –

public class Main {

এখানে প্রথম লাইনে Main নামে একটি ক্লাসকে বর্ননা করা হয়েছে। মনে রাখবেন যে, জাভাতে প্রতিটি কোডই রান করার আগে যেকোনো একটি ক্লাসের ভিতরে থাকতে হয়। তাই জাভার ক্ষেত্রে ক্লাস একটি মুখ্য ও অপরিহার্য বিষয়। তাই প্রথম লাইনে Main নামে যে ক্লাসকে উল্লেখকরা হয়েছে সেটি Public অর্থ্যাৎ এটি যে কেউই ব্যবহার বা access করতে পারবে। তবে এই মুহুর্তে এটি খুব একটি জরুরি বিষয় নয় তাই এটাকে মাথার এক পাশে রেখে শুধু মনে রাখুন যে আমরা আমাদের কোডগুলোকে একটি ক্লাসের ভেতরে লিখব যার নাম হচ্ছে Main। আর Object নিয়ে আমরা পরবর্তিতে আলোচনা করব।

খেয়াল করবেন যে, আমরা যখন কোন Public ক্লাস ডিক্লেয়ার করব তখন আমরা এটিকে অবশ্যই একটি ফাইলের ভিতরে ডিক্লেয়ার করব যেটির নাম ও ক্লাসের নাম একই হবে অর্থ্যাৎ এক্ষেত্রে ফাইলটির নাম হবে (Main.java)। অন্যথায় কম্পাইল করার সময় আমরা এরর দেখতে পাবো।

পরবর্তি লাইনটি হল –

public static void main(String[] args) {

এটাই হবে মূলত আমাদের জাভা প্রোগ্রামের শুরু, আমাদের লেখা প্রোগ্রামটিকে রান করতে হলে মূল মেথডটিতে হুবহু এই সিগনেচারটি থাকতেই হবে।

  • public – এর অর্থ হল এটি যে কেউই ব্যবহার বা অ্যাক্সেস করতে পারবে।
  • static – এর অর্থ হল আপনি এই মেথডটি Main এর কোন ইন্সট্যান্স তৈরি না করেই রান করতে পারবেন।
  • void – এর অর্থ হল এই মেথডটি কোন ভ্যালু রিটার্ন করে না।
  • main – এটি হচ্ছে এই মেথডের নাম।

আমরা মেথড এর ভেতরে যে আর্গুমেন্টগুলো পাব, সেই একই আর্গুমেন্টগুলোই আমরা প্রোগ্রামটিকে parameters সহ যখন রান করব তখন পাব। এটাকে মূলত array of stringsবলা হয়। আমরা এটাকে পরবর্তি অধ্যায়গুলোতে ব্যবহার করব, তাই চিন্তার কোন কারন নেই যদি এখন এটাকে বুঝতে সমস্যা হয়।

সবশেষেঃ

System.out.println(“Hello, World!”);

  • System – এটা হল একটি pre-defined class যেটা স্বাভাবিকভাবেই জাভাতে উপস্থিত থাকে এবং এটি বেশকিছু useful methods and variablesধারন করে।
  • out – এটা সিস্টেমের ভেতরে একটা static variable যেটা আপনার প্রোগ্রামের output represent করে থাকে(stdout).
  • println – এটি হল একটি method যেটা কোন লাইনকে print করতে ব্যবহার করা হয়ে থাকে।

ধন্যবাদ, কোন সমস্যা/পরামর্শ থাকলে কমেন্ট করুন।

সময় পেলে আমার সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে

আমার ফেসবুক পেইজ

1 টি মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    চালিয়ে যান ভাই, আশা করি কম বেশি সবার কাজে লাগবে

উত্তর দিন