বাংলায় PHP & MySQL টিউটোরিয়াল (পর্ব ২) – PHP’র Syntax

0 171

বন্ধুরা, আশাকরি আপনারা সবাই ভালো আছেন। pchelplinebd তে এটা আমার দ্বিতীয় পোস্ট। একান্তই নিজের ভালো লাগা থেকে প্রোগ্রামিং এর জগতে পা রাখা। ইংরেজিতে প্রচুর টিউটোরিয়াল থাকলেও বাংলায় এর সংখ্যা এখনও অনেক কম। তাই আমার এই ক্ষুদ্র প্রয়াস, আশা করছি সবাই ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন। আপনাদের সকলের পরামর্শ একান্ত কাম্য। আপনারা অনেকেই PHP & MySQL এ অনেক দক্ষ, তবু যারা এখনও অনভিজ্ঞ কিংবা শিখতে আগ্রহী তাদের জন্যেই আমার এই ধারাবাহিক টিউটোরিয়াল।

প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

PHP স্ক্রিপ্ট সার্ভার-এ এক্সিকিউট বা নিষ্পন্ন করা হয় এবং এরপরে প্লেইন রেজাল্ট ব্রাউজারে পাঠিয়ে দেয়া হয়, যা আমরা আউটপুট হিসেবে দেখে থাকি।

বেসিক PHP Syntax:

  • PHP স্ক্রিপ্ট সবসময় <?php দিয়ে শুরু হয় এবং ?> চিহ্ন দিয়ে শেষ হয়। PHP স্ক্রিপ্টকে ডকুমেন্টের যেকোনো জায়গায়ই ব্যবহার করা যায়।
  • যেসকল সার্ভার শর্টহ্যান্ড সাপোর্ট করে সেখানে PHP স্ক্রিপ্ট আপনি <? দিয়ে শুরু করে ?> দিয়ে শেষ করতে পারবেন।
  • তবে সর্বাধিক compatibility বা গ্রহণযোগ্যতার জন্যে শর্টহ্যান্ড ফর্ম এর পরিবর্তে সবসময় স্ট্যান্ডার্ড ফর্ম’টিকেই (<?php) সাজেস্ট করা হয়।

php1

একটি PHP ফাইলের শেষে অবশ্যই .php extension থাকবে।

PHP ফাইলে সাধারণত HTML ট্যাগ এবং কিছু PHP স্ক্রিপ্টিং কোড থাকে। নিচে একটি সাধারণ PHP স্ক্রিপ্ট এর উদাহরণ দেয়া হল যেটি ব্রাউজারে আপনাকে “My First PHP Program” টেক্সটকে আউটপুট আকারে দেখাবে।

php2

মনে রাখবেন যে, PHP এর প্রতিটি কোড লাইন অবশ্যই সেমিকোলন ( ; ) দ্বারা শেষ হবে। এই সেমিকোলন চিহ্ন দ্বারা একগুচ্ছ ইন্সট্রাকশনকে অন্যান্যগুলো থেকে আলাদা করা হয়। PHP তে আউটপুট দেখার জন্যে দুটি  বেসিক স্টেটমেন্ট ব্যবহার করা হয়ে থাকে, যেমনঃ echoprint

উপরে দেখানো উদাহরণে, শুধুমাত্র echo স্টেটমেন্ট’কে ব্যবহার করা হয়েছে আউটপুট – “My First PHP Program” দেখার জন্যে ।

PHP তে কমেন্ট?

PHP তে, কমেন্ট করা যায় দুইভাবে, অর্থ্যাৎ আপনার কমেন্টটি যদি এক লাইনের হয় তবে // ব্যবহার করা হয় এবং একাধিক লাইন বা একটি কমেন্ট ব্লকের জন্যে /* ও */ ব্যবহার করা হয়।

php3

ধন্যবাদ, কোন সমস্যা/পরামর্শ থাকলে কমেন্ট করুন।

সময় পেলে আমার সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে

আমার ফেসবুক পেইজ

উত্তর দিন