রমজানের উপহারে উপকৃত হই আমরা সবাই-স্মাটফোন ও ট্যাবলেট পিসির জন্য কিছু অ্যাপস।

0 146

আসসালামুআলাইকুম।  প্রিয় বন্ধু সকল আল্লাহর দয়া এবং অফুরন্ত মেহেরবাণীতে আশা করি সবাই ভালো আছেন। অনেকদিন পর একটি আর্টিকেল লেখার সুযোগ আল্লাহ রাব্বুল আলামিন আমাকে করে দিলেন(আলহামদুলিল্লাহ)। আমরা যারা কম্পিউটার এবং স্মার্টফোন ব্যবহার করি, অথবা শুধু কম্পিউটার ও শুধু স্মার্টফোন ব্যবহার করি তাদের জন্য এই আর্টিকেলটি কাজে দেবে। যদিও কম্পিউটারের জন্যে যে সফট্‌ওয়্যারগুলো দিবো তা পুরোনো হয়ে গেছে(অনেকের কাছে নূতন লাগতে পারে)। স্মাটফোন যারা ব্যবহার করছেন, তারা কুরআন এবং হাদীসের ভালো ভালো অ্যাপস খুজে বেড়াচ্ছেন কিন্তু পাচ্ছেন না। আলহামদুলিল্লাহ আজকে যে সফট্‌ওয়্যারগুলো দিবো তা আমি নিজে ব্যবহার করেছি। তাই আশা করি আপনারাও এইসব সফটওয়্যার থেকে উপকৃত হবেন।

প্রথমে স্মাটফোন এবং ট্যাবলেট পিসির জন্য অ্যাপসগুলো ডাউনলোড করি।

১. Quran Android:

স্মাটফোনের জন্য কুরআনের যতগুলো অ্যাপস আমি ব্যক্তিগতভাবে দেখেছি, তার মধ্যে এই অ্যাপসটি আমার কাছে সেরা মনে হয়েছে।

এই কুরআন অ্যাপসটির অনেকগুলো বৈশিষ্টের মধ্যে উল্লেখযোগ্য বৈশিষ্ট হলো আপনি কুরআন পরবেন বাস্তব বইয়ের মত, ডিসপ্লে লাইট বন্ধ হবে না যতক্ষন আপনি কুরআন পরবেন। পড়ার সময় চোখে কোনো প্রকার সমস্যা লাগে না। কারন এর পেজগুলো পুরোপুরি সাদা না, যা অনেকটা বাস্তব বইয়ের মতই দেখতে। এছাড়াও রয়েছে বিভিন্ন ভাষায় অনুবাদ। বাংলা ভাষাভাষি মানুষদের জন্য রয়েছে মহিউদ্দিন খানের অনু্বাদ। রয়েছে বিভিন্ন ক্বারীদের তিলওয়াত যা আপনি ডাউনলোড করে শুনতে পারবেন।

Download Quran Android APK: mediafireplaystore

ডাউনলোড করার পর Install দিন Open করুন,  প্রায় ৮০ এমবির মত সিস্টেম ডাটা ডাউনলোড হবে। আপনি এই ডাটাপ্যাক ম্যানুয়ালি ডাউনলো করে নিতে পারেন।

Download Quran Android Datapack: mediafire,

Datapack ডাউলোড করার পর তা Extract করুন, quran_android নামে ফোল্ডারটি মোবাইলের মেমোরি কার্ডে কপি করুন।  এবার Quran Android অ্যাপসটি ওপেন করুন, Datapack টি ডাউনলোড চাইবে আপনি Cancel দিন, এখন আপনার ডাটাপ্যাক কাজ করবে।

বি:দ্র: এই অ্যাপসটি আপনি Appstore  এবং Market Place–ও পাবেন। সার্চে Quran লিখুন ও দেখুন নিচের মত Logo সম্বলিত Quran অ্যাপসটি ডাউনলোড করুন।

২. Muslim Pro: Azan, Qibla, Quran, etc.

মাল্টি Options-এর অ্যাপস আমরা সবাই পছন্দ করি। Muslim Pro ঠিক তেমনই একটি অ্যাপস।

এর মধ্যে রয়েছে, সালাত/নামাযের –এর সময়সূচি, হিজরি সনের ক্যালেন্ডার, কিবলা, কুরআন রিডিং এবং অনুবাদ। এর মধ্যে অনেক ভাষায় কুরআনের অনুবাদ রয়েছে, বাংলা ভাষাভাষি মানুষদের জন্য রয়েছে জহুরুল হকের অনুবাদ। আশা করি এই অ্যাপসটি অনেক কাজে দেবে।

Download Muslim Pro: mediafire, playstore

৩. Al-Quran Bangla

যারা কুরআন পড়তে জানেন না, কিন্তু শুধু আয়াতের অনুবাদ জানতে বা শিখতে চান তাদের জন্য এই অ্যাপসটি খুবই দারুন।

এর ভালো একটি বৈশিষ্ট্য হল সাইজে এই অ্যাপসটি খুবই ছোট, তাই যে কেউ ডাউনলোড করে নিতে পারেন।

Download Al-Quran Bangla: mediafire, playstore

৪. Bangla Hadith

Bangla Hadith একটি প্রথম ইউনিকোড সিস্টেম বাংলা হাদিস অ্যাপস। যার শেষ আপডেট ভার্সনে যুক্ত আছে সহীহ বুখারী(ইফা), সহীহ মুসলিম, সহীহ হাদিসে কুদসি, আন-নওয়াবীর চল্লিশ হাদীস ও রমযান বিষয়ে জাল ওদুর্বল হাদিসসমূহ।

এই হাদিস অ্যাপসটির সবচেয়ে দারুন বৈশিষ্ট্য হল হদিসগুলো কপি ও শেয়ার করার সুবিধা এবং হাদিসগুলো বাংলাতে দেখার পাশাপাশি আরবী ও ইংরেজীতে দেখার সুবিধা।

Download Bangla Hadith: mediafire, playstore.

বি: দ্র: Bangla Hadith অ্যাপসটি Android 4.0 বা এর পরের ভার্সনে সাপোর্ট করবে।

 

>>ডেস্কটপ পিসির জন্য নিচের আর্টিকেল গুলো দেখুন:

১. Hatim 4-কুরআন শোনা, পড়া এবং মুখস্থ করার জন্য দারুন এক সফট্‌ওয়্যার।(সাথে 4.2 Update ফাইল)

২. ZEKR বাংলা অনুবাদ সহ একটি অসাধারন কোরআন সফটওয়্যার

৩. Ayat-v1.0 Standard_একটি আধুনিক কুরআন স্টাডি সফটওয়্যার।

 

প্রথম প্রকাশ: টেকটিউনস ব্লগে

উত্তর দিন