ফেসবুক পুক (Poke) এর আসল কাজ কে কে জানেন?

2 117

কেমন আছেন সবাই? আজকে খুবই পরিচিত বিষয় নিয়ে লিখছি। ফেসবুকের অনেক ফিচার আছে যা ব্যাবহার করি কিন্তু যে কারনে ইউস করার কথা সে কারনে ইউস করি না। উদাহরণ সরুপ ট্যাগ, পুক বিশেষ করে এই দুইটা জিনিষের সঠিক ব্যাবহার খুব কম মানুষেই করে।

আজকে জানব পুক এর আসল কাজটা কি!

ফেসবুকে Poke এর অর্থ এবং কাজঃ

যারা পুক শব্দটি প্রথম দেখেছেন ফেসবুকে তারা হয়তো কৌতহল মেটাতে অবিধানে (Dictionary ) খোঁজ করে পেয়েছেন যে পুক মানে খুঁচানো। ইংরেজিতে পুক মানে খুঁচানো ঠিক আছে কিন্তু ফেসবুকে পুক শুধু কাউকে খুঁচানোর জন্য ব্যাবহার হয় না।

poke

অনেকেই মনে করেন পুক করা মানে হল কাউকে বিরক্ত করা। আমরা কাউকে সামনে পেলে “Hey! কি খবর?” এরকম বলি। পুক করলেও ঠিক এই কাজটিই করা হয়। ফেসবুকে পুক মানে হল কারো দৃষ্টি আকর্ষণ করা। এখন সেই দৃষ্টি আকর্ষণকে অনেকেই বিরক্তি মনে করে।

facebok-real-time-pokes

কেউ কেউ তো রেগে মেগে অস্থির, মনে হয় যেন কেউ তাকে বিদ্যুতের শক দিসে যাই হউক, এটা হচ্ছে পুক এর জেনারেল কাজ। আরেকটা সুবিধা আছে,

কোন অপরিচিত লোক যে আপনার ফ্রেন্ড লিস্টে নাই, সে যদি আপনাকে পুক করে আর তার জবাবে আপনিও যদি তাকে পুক করেন তাহলে সেই ব্যাক্তি ৩ দিন পর্যন্ত আপনার প্রোফাইলের সব ছবি এবং স্ট্যাটাস দেখতে পারবে। এখানে কাহিনিটা হল, আপনার ছবি বা স্ট্যাটাসের প্রাইভেসি যদি “Public” দেওয়া থাকে তাহলে আর পুক লাগবে না, এমনিতেই সবাই সবকিছু দেখতে পারবে। কিন্তু আপনার যে ছবি বা স্ট্যাটাসের প্রাইভেসি “Friends of Friend”/Friends দেওয়া আছে পুক (আপনি Poke Back করলে) করার পর ঐ ব্যাক্তি সেগুলোও দেখতে পারবে।

আমার মনে হয় এই শেষের কাজটা অনেকেই জানতেন না। আমিও জেনেছি কিছুদিন হল, এতদিন পুক করতাম বন্ধুদের রাগানোর জন্য। এখন আসুন আবার পুকের কাজগুলো এক নজরে দেখে নেই।

2 মন্তব্য
  1. MimosaHaque বলেছেন

    ধন্যবাদ আপনাকে এই তথ্যটি দেয়ার জন্য!

    1. ব্লগার ভাই বলেছেন

      আপনাকেও ধন্যবাদ।

উত্তর দিন