সহজেই ফটোশপে বাংলা লিখুন অভ্র দিয়ে

0 178

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে আজকের এই টিউন শুরু করলাম। অনেকদিন থেকে টেকটিউনস এ টিউন করা হয় না। আজকে বসলাম যে একটা টিউন করি। এই টিউন টা সম্পর্কে হয়ত অনেক ভাই জানেন আবার অনেক ভাই জানেন না। যারা জানেন না তাদের জন্য এই টিউন।

আমরা জানি যে ফটোশপ এ অভ্র দিয়ে বাংলা লিখতে গেলে ফন্ট সিলেক্ট করতে হয়  Siyam Rupali ANSI  এবং অভ্র তে  SHIFT + F12 চেপে Output as ANSI  মোড চালু করতে হয়। এভাবে বাংলা লিখলে শুধুমাত্র  Siyam Rupli ANSI  ফন্ট এই লেখা যায় কিন্তু অন্য কোন বাংলা ফন্ট এ লিখা যায় না। এটা একটা বিশাল অসুবিধা। এতগুলা বাংলা ফন্ট থাকতে আমি শুধু একটা ব্যবহার করব কেন ?? আমি সব ফন্টই ব্যবহার করব। হ্যাঁ এটাও সম্ভব।

Adobe Photoshop CC তে আপনি যে কোন ফন্ট এ ডিরেক্টলি বাংলা লিখতে পারবেন ANSI মোড চালু না করে কিন্তু দেখবেন যে আকার, ওকার এগুলা ঠিকমত আসতেছে না। একবার লিখলেই বুঝতে পারবেন।

এসব ঝামেলা থেকে মুক্তি পেতে এবং ফটোশপ সিসি দিয়ে যে কোন ফন্ট এ বাংলা লিখা লিখতে আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। একদম সোজা কাজ।

ফটোশপে অভ্র ব্যবহার করে বাংলা লেখা যায় কিভাবে এই প্রশ্নটা অনেকেই করে থাকেন। ফটোশপ এর সাম্প্রতিকতম সংস্করণ Photoshop CC তে বাংলা রেন্ডারিং সুবিধা যোগ হয়েছে। এর আগের ভার্সনগুলোতে বাংলা ইউনিকোডে লেখা বাংলা টেক্সটগুলো ভাঙ্গা ভাঙ্গা দেখা যেত। এই সুবিধা যোগ হবার ফলে এখন থেকে ইউনিকোড বাংলা টেক্সটগুলো পরিষ্কারভাবে দেখা যায়। আমার মনে হয়েছে ফটোশপের এই নতুন ফিচারটা সম্পর্কে অনেকেই অবগত নন, সেকারণেই এই ব্লগ টিউনের অবতারণা।

Photoshop CC তে ইউনিকোড বাংলা রেন্ডারিং চালু করতে Preferences -এ ছোট্ট একটু পরিবর্তন আনা প্রয়োজন হবে।

ধাপ ১:

ওপরের মেনুবার থেকে চলে যান Edit > Preferences > Type… অপশনে।

ধাপ ২:

এবার Choose Text Engine Options বক্সে নির্বাচন করুন Siyam rupali ANSI এবং OK বোতাম চেপে বেরিয়ে আসুন।

ব্যস, এখন থেকে অভ্র এবং বাংলা ইউনিকোড ফন্ট ব্যবহার করে Photoshop -এ ঝকঝকে বাংলা দেখা যাবে!

ভিডিও টিয়োটেরিয়ালঃ https://youtu.be/JFg1r-TjeEo

একইভাবে adobe photoshop CC তেও আপনি বাংলা লিখতে পারবেন, বিস্তারিত এই লিংকে দেখুন

এই টিউন টি অভ্র এর অফিশিয়াল সাইট এ প্রকাশিত হয়েছে। আমি শুধু কিছু মডিফাই করেছি আপনাদের বুঝানোর জন্য। তাছারা এই টিউন সম্পর্কে টেকটিউনস এ কোন টিউন নেই এই জন্য দেয়া আর কি।

উত্তর দিন