ট্যাগের বিড়াম্বনা থেকে নিজে বাচুন এবং অন্যকে বাচতে সহায়তা করুন!!

0 107

বর্তমানে এক শ্রেণীর ফেসবুক ব্যবহারকারী আছে যারা অকারনেই নিজের ফটো/পোষ্টে অন্যদের ট্যাগ করে থাকে। এ ধরনের ব্যবহারকারীরা ফেসবুকে ট্যাগের আবাল হিসেবে সুপরিচিত। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে তারা নিজের এই পরিচয় সম্পর্কে কোন ধারণাই রাখে না। কারন এই ট্যাগের আবালরা জানেনা যে, তাদের এই অপ্রয়োজনীয় ট্যাগে অন্যরা কি পরমান বিরক্ত বোধ করে এমনকি অনেকে তাদের আনফ্রেন্ডও করে দেয়। আমার বিশ্বাস, কারো অপ্রয়োজনীয়/অপ্রাসঙ্গিক ট্যাগে তার ফ্রেন্ডরা বিরক্ত বোধ করে এটা জানলে বা বুঝতে পারলে সে নিজেকে এই অপ্রাসঙ্গিক ট্যাগিং থেকে বিরত রাখবে।

যারা অপ্রয়োজনীয়/অপ্রাসঙ্গিক পোষ্টে অন্যকে ট্যাগ করে তাদের সম্পর্কে অন্যরা কি ধারনা পোষণ করে এই লেখাটি শেয়ার করে তাদের বুঝতে সহায়তা করতে পারেন, যাতে করে তারা নিজেকে সুধরে নিতে পারে।

এতক্ষণ কথা হচ্ছিলো ট্যাগের আবালদের নিয়ে এবার কথা হচ্ছে অপ্রতিরোধ্য ট্যাগের ষাঁড়দের নিয়ে! 

[নতুন ব্যবহারকারীদের জন্য অবশ্যই গুরুত্বপূর্ন, তাই শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।]  

          

এ ধরণের কিছু লেখা শেয়ার করে ট্যাগের আবালদের হয়তো থামানো যাবে কিন্তু ট্যাগের ষাঁড়/পাঠাদের কোন ভাবেই থামানো সম্ভব হবে না হয়তো। তাই এদের হাত থেকে রক্ষার জন্য সচেতন হতে হবে নিজেকে। এদের হাত থেকে রক্ষার জন্য সচেতন না হলে আপনার পরিচ্ছন্ন Timeline-টি যেমন আবর্যনায় ভরে যেতে পারে তেমনই আপনার জীবনে কিংবা আপনার বন্ধু/বান্ধবীর জীবনে নেমে আসতে পারে বড় ধরণের বিপর্যয়।

সাধারণত কোন ফটো বা পোস্টে আপনাকে ট্যাগ করা হলে সেটি সরাসরি আপনার Timeline-এ Show করে। এ কারনে তৎক্ষণাৎ এটি আপনার ফ্রেন্ডরা দেখতে পারে এবং এটিতে Like, Comment & Share করতে পারে।

এবার একটু ভাবুনতো কোন অনাকাঙ্ক্ষিত ফটোতে কিংবা আপনার অতীত জীবনের কোন ভুলে যদি আপনাকে Tag করা হয় তার ফলাফল কি হতে পারে?? আপনার অতিতে এমন কোন ভুল নেই সেটা বুঝলাম, কিন্তু আপনার কোন প্রিয় বন্ধু/বান্ধবীর ভুলকে যদি ছড়িয়ে দেয়া হয় আপনার প্রিয় Timeline-এর অপব্যবহার করে??

কি Tension হচ্ছে?

 

এ বিষয়ে Tension করার কিছু নেই, প্রয়োজন শুধু একটু সচেতনতা, যা নিম্নে আলোচনা করা হলঃ

  • অনাকাঙ্ক্ষিত Tagging থেকে নিজেকে রক্ষার জন্য কি করতে হবে?

 ♦ Timeline Review / Tag Review – On করে রাখতে হবে।

  •  Timeline Review / Tag Review কি ভাবে On করবো?

          [শুধু মাত্র নতুন ব্যবহারকারীদের উদ্দেশ্যে বিস্তারিত]

♦ প্রথমে Settings & Privacy / Settings-এ ক্লিক করুণ।

♦ এখন Timeline and Tagging এ ক্লিক করুণ।

♦ এখন Review posts friends tag you in before they appear on your timeline?

এই Option টি On / Enabled করে করে দিন [এটিই প্রধান কাজ]।

♦ এখন Review tags people add to your own posts before the tags appear on Facebook?

এটাও On / Enabled করে রাখতে পারেন।

♦ এখন Who sees tag suggestions when photos that look like you are uploaded?

এটা Only me / No One দিয়ে রাখুন।

Timeline n Tagging Setting

  • এগুলো করার পর  কি করতে হবে বা এগুলো করলে কি হবে?

♦ Review posts friends tag you in before they appear on your timeline?

এটি On করার ফলে এখন থেকে কেউ আপনাকে কোন Photo/Post-এ Tag করলে, Facebook আপনাকে Timeline Review এর Notification পাঠাবে। যেখানে প্রধান দুটি Option থাকবে, Add to Timeline এবং Hide.

Add to Timeline এ ক্লিক করলে এটি আপনার Timeline এ Published হবে এবং আপনার বন্ধুরা এটি দেখতে পাবে। Hide এ ক্লিক করলে সেটা আপনার Timeline এ Published হবে না এবং এই Tag সম্পর্কে আপনার ফ্রেন্ড লিস্টের কোন বন্ধু জানতেও পারবে না। তবে এখানে উল্লেখ্য যে, কোন Photo বা Post-এ আপনাকে Tag করা হলে ঐ Photo/Post –এ কেউ কোন মন্তব্য করলে সেখান থেকে আপনার নিকট Notification আসবে যতক্ষণনা আপনি ঐ Photo/Post থেকে নিজেকে Untagged না করেন।

♦ Review tags people add to your own posts before the tags appear on Facebook?

এটি On করে রাখলে, আপনার নিজেরই কোন পোস্টে যদি অন্য কেউ Tag করে তাহলে Facebook সেটি Published করার পূর্বে আপনার অনুমতি চাইবে।

♦ Who sees tag suggestions when photos that look like you are uploaded?

কেউ যখন ফেসবুকে কোন Photo আপলোড করে তখন ফেসবুক Automatic সেই Photo-তে অন্যকে/অন্যদের Tag করার জন্য Tag suggestion করে। এটি No One বা Only me দিয়ে রাখলে অন্য কেউ ফটো আপলোড দিলে আর সেই Photo দেখতে আপনার মত হলেও Facebook সেই Photo-তে আপনাকে Tag করার জন্য Suggest করবে না। যার ফলে আপনাকে ঐ Photo তে Tag করতে চাইলে আপনার নাম লিখে Search করে নিতে হাবে এবং এর ফলে আপনাকে Tag করা কিছুটা হলেও অন্যের নিকট কঠিন হবে।

বি.দ্রঃ ফেসবুকের প্রতিটি Account এর Timeline Review অন করা থাকুক এই স্বদিচ্ছা নিয়েই এই পোস্টটি লেখা, এই পোস্টের কল্যানে যদি একটি Account এর Timeline Review ও On করা হয় তবেই আমার চেষ্টা স্বার্থক।

এতক্ষণ সময় নিয়ে কষ্ট করে পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। পোস্টে অপ্রাসঙ্গিক সব্দ বা বাক্য ব্যবহারের জন্য ক্ষমা প্রার্থনা করছি। আজ এ পর্যন্তই, আপনারা ভাল থাকুন, সুস্থ থাকুন এই শুভ কামনায়, আল্লাহ্‌ হাফেজ!

 

[এই পোস্টটি Tagging বিরোধী নয়, এটি অপ্রাসঙ্গিক Tagging-এ নিরুৎসাহিত করার জন্য লেখা হয়েছে। সেই সাথা কেউ এই Tagging এর অপব্যবহার করে আপনার মানহানি করতে না পারে, সে বিষয়ে সচেতনতা সৃষ্টি করা হয়েছে।] 

[আমাকে পাবেন FACEBOOK এ ও আমার লেখা পাওয়া যাবে “প্রত্যক্ষ দর্শন”-এ] 

© Md. Saiful Islam (UzZol) | | Saif UzZol ©

 

উত্তর দিন