গুগল আনছে হারানো অ্যান্ড্রয়েড ডিভাইস খুঁজে পাওয়ার এক নতুন টুল

1 68

স্মার্টফোন জগতে বর্তমানে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারের সংখ্যাই সবচেয়ে বেশি। আর সেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অনেকেই তাদের প্রিয় ডিভাইসটির নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকেন। অনেকে নিরাপত্তার জন্য থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার করলেও অনেক ক্ষেত্রে সেগুলো যথাযথভাবে কাজ করেনা, কিংবা সার্ভিসগুলো পুরোপুরি ফ্রিও নয়। তবে গুগল এবার ডিভাইসের নিরাপত্তার কথা চিন্তা করেই নিয়ে আসতে যাচ্ছে একটি নতুন সার্ভিস টুল।

এই টুলের মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা খুব শীঘ্রই তাদের হারানো ডিভাইসের অবস্থান সনাক্ত করতে পারবেন। এই মাসের শেষ থেকেই গুগল অ্যাকাউন্ট থাকা যেকোন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তাদের ডিভাইসের অবস্থান ম্যাপের মাধ্যমে সনাক্ত করতে পারবেন। শুধু সনাক্ত করাই নয়, অবস্থান পরিবর্তনের সাথে সাথে সেটিও গুগলের এই নতুন টুল জানিয়ে দেবে।

অর্থাৎ এর সাহায্যে রিয়াল টাইম অবস্থান নির্ণয়ই সম্ভব হবে। এছাড়া টুলটির সাহায্যে রিংগার অ্যাক্টিভেট করার পাশাপাশি আপনি আপনার ডাটাও ওয়াইপ করে ফেলতে পারবেন। ফলে ফোন চুরি হয়ে গেলেও আপনার ডাটাগুলো ঠিকই নিরাপদ থাকবে। এই সার্ভিসটি গুগলের নতুন অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ওয়েবসাইটের একটি অংশ হিসেবে কাজ করবে।

blogpost

এই রিমোট টুলটি অ্যান্ড্রয়েড ২.২ এবং এর পরের যেকোন অ্যান্ড্রয়েড ভার্সনেই কাজ করবে। অর্থাৎ প্রায় ৯৮.৭% অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাই এই সুবিধাটি তাদের ডিভাইসে পেয়ে থাকবেন। হারানো অ্যান্ড্রয়েড ডিভাইস খুঁজে পাওয়াসহ এর ডাটা মুছে ফেলার কাজে ব্যবহারকারীদের সুবিধার্থে গুগল “অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার” নামের একটি অ্যাপ্লিকেশনও রিলিজ করতে যাচ্ছে। তবে সার্ভিসটি ব্যবহারের জন্য অ্যাপ্লিকেশনটি ইন্সটল করা আবশ্যক নয়, অর্থাৎ অ্যাপ্লিকেশনটি ছাড়াই আপনি গুগল এর এই নতুন সার্ভিসটি উপভোগ করতে পারবেন।

গুগলের মতে এই সার্ভিসটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মকে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে। অনেকদিন ধরেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এ ধরণের একটি সার্ভিসের অভাব বোধ করছিলেন যেখানে অ্যাপল ও মাইক্রোসফট অনেক আগে থেকেই তাদের মোবাইল ডিভাইসগুলোতে এই সুবিধা দিয়ে আসছে।

এইচটিসি ও সনির মত কিছু কিছু অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান নিজেরাই এমন কিছু সার্ভিস দেয়ার চেষ্টা করেছিল, তবে দুর্ভাগ্যবশত ট্র্যাকিং সার্ভিস এর অভাবে সেগুলো তেমন এগিয়ে যেতে পারেনি। তবে এবার গুগলই সেই অভাব পূরণ করে দেবে।

অ্যান্ড্রয়েড ডিভাইস রিমোটলি কনট্রোল করার এই সুবিধাটির কথা গুগল ঘোষণা করলেও ঠিক কবে নাগাদ সার্ভিসটি চালু হবে সে সম্পর্ক নির্দিষ্ট করে কিছু বলেনি। তবে এই মাসেই যে সার্ভিসটি চালু হচ্ছে সেটি অনেকটাই নিশ্চিত।

আমাদের মনে হয় বাংলাদেশী অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সার্ভিসটি বেশ ভালই কাজে আসবে। যদিও দেশের বাজারে থাকা ডিভাইসগুলোর ক্ষেত্রে এটি ঠিক কতটা কার্যকরী হবে সেটাই এখন দেখার বিষয়। আপনার কী মনে হয় সার্ভিসটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এক নতুন মাত্রা যোগ করবে? এ সম্পর্কে আপনাদের মতামত আমাদের অবশ্যই জানাবেন।

www.BDalliT.Com


www.BDalliT.Com


www.BDalliT.Com
Plaese Visit

1 টি মন্তব্য
  1. Rubelprodhan বলেছেন

    download ling den vai

উত্তর দিন