সম্প্রতি রিলিজ পাওয়া Ubuntu 14.04 LTS ভার্সন এর ৫ টি নতুন ও অসাধারণ ফিচার !!!

0 212

১৭ এপ্রিল মুক্তি পেতে যাচ্ছে উবুন্টুর এক্সক্লুসিভ স্টেবল ভার্সন ১৪.০৪ এলটিএস !! যার কোড নামঃ Trusty Tahr.এর আগে এই ভার্সন এর কয়েকটি বেটা ভার্সন রিলিজ পেয়েছিলো কিন্তু এইবার ফুল ভার্সন রিলিজ পাচ্ছে ১৭ এপ্রিল।আমি চেয়েছিলাম রিলিজ পাওয়ার পর টিউনটা করতে কিন্তু এখনো রিলিজ না দেওয়ায় টিউনটা করে ফেললাম। উবুন্টু প্রতিবার তাদের আপডেটেট ভার্সনে কিছু নতুন ফিচার দেয় এবং বিশেষভাবে LTS ভার্সনে তারা লং টার্ম স্টেবল রিলিজ দেয় যা অন্যান্য সকল ভার্সন এর চেয়ে একটু উন্নত আর স্ট্রং। তাই এই ভার্সনে নতুন কিছু ফিচার থাকবেই এটাই স্বাভাবিক। আর এই অসাধারণ ফিচারগুলো আসলেই চোখ আটকানোর মতই সুন্দর ও আকর্ষণীয়। এই আপগ্রেট সকলের পছন্দ হবে এমনটাই আশা করছে উবুন্টু পরিবারও। সবচেয়ে ঘনিষ্ঠ সুত্র থেকে পাওয়া কিছু আপডেট উবুন্টু এই ভার্সনে করেছে যা আমি নিচে আপনাদের সাথে শেয়ার করলাম।

#১ তুলনামুলক ছোট Unity Launcher

আপনি বর্তমানে থাকা সেটিং সহজেই Unity launcher এর সাইজ চেঞ্জ করতে পারেন  System Settings > Appearance pane এ গিয়ে। কিন্তু রিলিজ এর আগ পর্যন্ত সকল বেটা ভার্সনে সেটা বাঁধাধরা নিয়ম করা ছিলো যা মেইন ভার্সনে আর থাকছেনা। কিন্তু তাই বলে আপনি Unity launcher একেবারেই ছোট করে ফেলতে পারবেন না।

Unity launcher can be made much smaller than before

আপনি ১৬ px পর্যন্ত Wide করতে পারবেন, যা আগে ছিলো ৪৮ px পর্যন্ত।

মন্তব্যঃ আমার কাছে মনে হয় এই সুবিধা দেওয়ায় আপনি অনেক আইকন এক জায়গায় পাবেন যা আপনাকে দ্রুত কাজ করতে সাহায্য করবে।

#২ ভলিউম ১০০% এর চেয়েও বেশি

Loud

হইতো আপনার ল্যাপটপ কোন গান শোনা বা মুভি দেখার সময় প্রয়োজনীয় আওয়াজ দিতে পারেনা। আর তাই এখন আপনি কোন সফটওয়্যার ছাড়া আপনি সহজে আপনার অসীম ভলিউম পাওয়ার স্বাধীনতা পাবেন।

কিন্তু, এই feature আপনার জন্য default আকারে থাকবেনা, আপনাকে manually এটাকে চেক করতে হবে  ‘Allow Louder’  বক্স এ System Settings > Sound to take advantage of the change এর মাধ্যমে।  :roll:

#৩: দ্রুততর Lock Screen Shortcut

আপনি প্রথমে চাইলে automatic screen locking বন্ধ করে দিতে পারেন। কারণ এর security POV আমার কাছে তেমন একটা সন্তুষ্টজনক নই। তবে এর কাজ খুব দ্রুত ঘটে যা আপনার ভাল লাগার কারণ হতে পারে। কারণ আগে স্ক্রিন লক এর জন্য আপনার আঙ্গুল একটু নারাজ হতো যা এখন আর হচ্ছেনা। Super+L key combo ( same  Windows এর মতই ) চাপলেই আপনি আপনার লক স্ক্রিন পেয়ে যাবেন।

Lock Screen Shortcut

#৪ সহজতর Windows

GTK3 CSS-themed window decorations এর কারণে এখন সব অ্যাপ আপনার বাম পাশের কোনায় চলে আসবে আর তার ফলে আপনি সহজে সব অ্যাপ এর কাজ করতে পারবেন আরও দ্রুত।

Antialiased Windows

তবে আপনি চাইলেই আপনার উইন্ডোস এর কন্ট্রোল ডান পাশে সরাতে পারবেন না যতক্ষণ না আপনি থিম পরিবর্তন না করবেন বা উইন্ডোস ডেকোরেটর ব্যাবহার না করবেন।

#৫ পরিপূর্ণ Menus

Standard menus are back in Ubuntu

উবুন্টুর অসাধারণ অ্যাপ GNOME আপনি এতে পাবেন সাথে Nautilus and Rhythmbox ও। উবুন্টু তাদের এই মেনুতে ফাইল,ভিউ,বুকমার্ক ইত্তাদি সব কিছু ফিরিয়ে এনেছে। যেহেতু প্রত্যেকটা অ্যাপ এর আলাদা মেনুর প্রয়োজন হচ্ছিলো তাই তাই এখানে “ফাইল মেন্যু” আর cog মেন্যু” আলাদাভাবে থাকবে। এর ফলে GNOME এর অনেক অ্যাপ এরও এই পরিবর্তন এর মধ্যে দিয়ে আসতে হয়েছে।

আপনি যদি এই নতুন ভার্সন ডাউনলোড করতে চান তাহলে তাদের অফিসিয়াল সাইটে যেতে পারেন। রিলিজ পাওয়ার সাথে সাথে আপনি তাদের ওয়েবসাইটে ১৪.০৪ ভার্সন ডাউনলোড করার অপশন দেখতে পাবেন। ধন্যবাদ।

♥ এই টিউন সম্পর্কিত কোন মতামত,জিজ্ঞাসা থাকলে কমেন্ট করতে দ্বিধা করবেন না।


আমি আছি আপনার কাছাকাছি,শুধু খুজে নিন। 8-)

♥ আদিল শাহরিয়ার ♥

     

উত্তর দিন