এস ই ও নিয়ে আমার কিছু কথা। সহজ ভাষায় অনপেজ এস ই ও, নতুন দের জন্য। প্রথম অংশ।

0 86

এস ই ও নিয়ে আমার কিছু কথা। সহজ ভাষায় অনপেজ এস ই ও, নতুন দের জন্য। প্রথম অংশ।

এস ই ও বা সাসর্ ইঞ্জিন অপটিমাইজেসন নিয়ে আগেও অনেক আলোচনা হয়েছে।আমি আজকে অনপেজ এস ই ও নিয়ে আমার অভিগ্যতা থেকে কিছু কথা বলব। একটি ওয়েবসাইট বা ব্লগের জন্য এস ই ও এর কথা বললে প্রথমেই আসে অনপেজ এস ই ও। অনপেজ এস ই ও শুরু করা উচিত ওয়েব ডিজাইন থেকে। আমি আমার ওয়েব সাইট ওয়াডপ্রেস দিয়ে তৈরি করেছি এবং থিমটি আমি নিজে তৈরি করেছি। তাই বলব থিম নিবার্চন থেকে শুরু করা উচিৎ।
আমি অনপেজ এস ই ও কে কয়েকটি ভাগে ভাগ করে আলোচনা করব। আমি আবারও বলছি এস ই ও সম্পকে আমি যা শিখেছি তা নিজে নিজে রিসার্চ করে শিখেছি। তাই কোন ভূল হলে এস ই ও গুরুরা কমেন্টের মাধ্যমে সুধরে দিয়েন। কারণ আমি এখনোও শিখছি।

ব্রেডক্রাম ব্যবহার করুনঃ আমি আবারও বলছি আমি যেহেতু ওয়াডপ্রেস এস ই ও নিয়ে বেশি সময় ব্যায় করি তাই ওয়াডপ্রেস বেস করে লিখব। কিন্তুু সব ধরনের ওয়েবসাইটের এস ই ও মূলত একই। কাজের কথাই আশা যাক।
উদাহরনঃ হোম >> এস ই ও >> পোষ্টের টাইটেল।
ওয়াডপ্রেস সাইটের থিম নিব।র্চন করার সময় লক্ষ রাখুন জেন ব্রেডক্রাম থাকে। এটা ভিজিটর এবং সাসর্ ইঞ্জিন কে আপনার ব্লগ বা সাইটের লিংক গঠন সম্পকে ধারনা দেয়।

শুরুতেই লিংকের গঠন কেমন হবেঃ ব্লগ বা ওয়েবসাইট তৈরির শুরুতেই লিংকের গঠন ঠিক করুন। কারন সবসময় মনে রাখবেন আপনি পোষ্টের বা সাইটের এস ই ও করছেন না এস ই ও করছেন লিংকের। তাই লিংক পরবর্তিতে আর পরিবতর্ন না করা ভালো। কারন পরে লিংক পরিবতর্ন করলে পূর্বের সকল এস ই ও এবং ভিজিটর নষ্ট হয়ে যাবে।
আমার মতে লিংক হওয়া উচিত। www.example.com/post-name/ বা www.example.com/category/post-name/ এই সম্পকে আরও বিস্তারিত জানতে আমার এই পোষ্টটি পড়তে পারেন WordPress Theme selection and Permalink structure for Beginners

কিওয়াড রিসার্চ করুনঃ পোষ্ট লেখার আগে গুগল কিওয়াড রিসার্চ টুলস বা মারকেট সামুরাই ব্যবহার করে একটি মাঝারি মানের কিওয়াড নিবার্চন করুন। মাঝারি মান বলতে কম্পিটিশন কিছুটা কম কিন্তুু সাসর্ পজিশন ভালো।
এই সম্পকে পরে বিস্তারিত একটি পোষ্ট লিখব।

পারফেক্ট একটি টাইটেল নিবাচন করুনঃ সতকর্তার সাথে একটি সিরোনাম নিবাচন করুন। এমন একটি টাইটেল যাতে ভিজিটর প্রথম দেখাতেই প্রেমে পড়ে যাই। মানে পড়তে আগ্রহী হয়। এবং টাইটেল লেখার একটা বিষয় লক্ষ রাখবেন জেন পূরো পোষ্টের একটা চিত্র টাইটেলের মধ্যে ফুটে ওঠে। পাঠক যেন টাইটেল পড়ে বুঝতে পারে, আপনি কি বিষয়ে পোষ্ট করেছেন। লক্ষ রাখুন যেন কিওয়াড টি টাইটেলের মধ্যে থাকে। টাইটেল খুববেশি বড় করবেন না। সবোচ্চো ৭০ অক্ষরের মধ্যে লেখার চেষ্টা করুন।

মেটা বনর্না বা মেটা ডিসক্রিপশনঃ মেটা বনর্নাতে পূরো পোষ্টের একটি সারসংক্ষেপ লিখুন। সবোচ্চো ১৫০ শব্দের মধ্যে লেখার চেষ্টা করুন কারন সাসর্ ইঞ্জিন ১৫৬ শব্দের বেশি দেখাতে পারেনা। ওয়াডর্প্রেস সাইটে মেটা বনর্না যোগ করতে ওয়াডর্প্রেস এস ই ও বাই ইয়োস্ট বা অল ইন ওয়ান এস ই ও ব্যবহার করতে পারেন। এই সম্পকে আরও বিস্তারিত জানতে আমার এই পোষ্টটি পড়তে পারেন Killer tips to make SEO friendly Title Link and Meta tags

প্রথম প্যারা সতকর্তার সাথে লিখুনঃ অনেন সাসর্ ইঞ্জিন প্রথম প্যারাকে তাদের সাসর্ রেজাল্টে দেখায়। আবার কোন কারনে মেটা বনর্না না পেলে প্রথম প্যারা মেটা বনর্না হিসেবে কাজ করে। তবে বড় বড় সাসর্ ইঞ্জিন গুলো পোষ্টের যে অংশের সাথে সাসর্ কিওয়াড মিলে যাই সেই অংশ সাসর্ ফলাফলে দেখায়। তাই প্রথম প্যারাতে পূরো পোষ্টের সারাংশ লেখার চেষ্টা করুন।

আজ এ পযর্ন্ত ভালো কমেন্টের মাধ্যমে উৎসাহ দিবেন। পরের বিষয়গুলো নিয়ে শিঘ্রই পোষ্ট করব। উৎসাহ না পেলে কিন্তুু লিখব না।

বাংলা লেখায় নতুন তাই বানান ভূলের জন্য দুঃখিত।

উত্তর দিন