বিআরটিসি ডিজিটাল বাসে কিভাবে ফ্রি ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন ?

0 101

বিআরটিসি ডিজিটাল বাস টির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে দুটি অংশের দরজার পাশে লেখা রয়েছে ‘ডিজিটাল বাস’ আর তার পাশে একটি কিউ আর কোডের ছবি। বাসের ভেতরে রয়েছে ফ্রি ওয়াইফাই ইন্টারনেট সুবিধা।
বিআরটিসি মতিঝিল-উত্তরা রুটের ১০টি বাস এ আজ থেকে বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট সুবিধা ব্যবহার করতে পারছেন ব্যবহারকারীরা।

বিআরটিসি ডিজিটাল বাস এ নতুন প্রযুক্তি কী আছে বা কেনোই বা একে ডিজিটাল বাস বলা হচ্ছে? জানতে চাইলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের পরামর্শক মুনতাসীর মামুন প্রথম আলোকে বলেন, ‘আপাতত পরীক্ষামূলকভাবে চালু হওয়া ডিজিটাল বাসে নতুন কোনো প্রযুক্তি নেই। আমরা বাড়িতে যেভাবে রাউটার দিয়ে ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করি, এটি হুবহু সেই রকম। পরীক্ষামূলকভাবে চালু হওয়া বাসগুলোতে দুটি করে টেলিটকের থ্রিজি রাউটার যুক্ত করা হয়েছে। এই রাউটারগুলোতে টেলিটকের সিম রয়েছে।’

BRTC DIGITAL BUS

বাসের মধ্যে রাউটার কেন?—এমন প্রশ্নের জবাবে মুনতাসীর মামুন বলেন, ‘আমরা চাই সবাই বাসে উঠুক। ডিজিটাল জীবনব্যবস্থার সঙ্গে মানিয়ে নিতে এবং সব সময় নেটওয়ার্কের মধ্যে থাকতেই এই উদ্যোগ।’ বাসে বসে ইউটিউব চালানো বা ফেসবুক ব্যবহার করা যাবে?—জানতে চাইলে তিনি জানান, ইন্টারনেট ব্রাউজ করার সুবিধা হবে। কিন্তু দ্রুতগতিতে ইউটিউব চালানোর চিন্তা করা এখনই ঠিক হবে না। তবে পরবর্তীতে এই সেবার উন্নতি হলে দ্রুতগতির ইন্টারনেট পাওয়া যাবে। এই নেটওয়ার্ক নিরাপদ হবে জানিয়ে তিনি বলেন, ‘বাসের বাইরের কেউ এই নেটওয়ার্কে ঢুকতে পারবে না। বাসে উঠে কিউআর কোড স্ক্যান করলেই কেবল এই নেটওয়ার্কে যুক্ত হওয়া সম্ভব।’

সেবা পাওয়ার জন্য যাত্রীকে কী করতে হবে?—এর উত্তরে এটুআইয়ের পরামর্শক বলেন, যাত্রী তার স্মার্ট ফোনের মাধ্যমে বাসের ভেতরে স্টিকারে থাকা কিউআর কোড স্ক্যান করে ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এই সুবিধা পাওয়ার জন্য বাসযাত্রীর স্মার্ট ফোনে কিউআর কোড স্ক্যানার অ্যাপ্লিকেশনটি থাকা লাগবে।

আজ বৃহস্পতিবার ফার্মগেট বাসস্ট্যান্ড থেকে পরীক্ষামূলকভাবে চালু হওয়া ‘ডিজিটাল বাস’ কার্যক্রম উদ্বোধন করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ইউএনডিপি ও ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহায়তায় ডিজিটাল বাস চালু হয়েছে।

উত্তর দিন