গেমস জোন :: রেইনবো সিক্স ভেগাস (২০০৬)

0 91

স্কোর্য়াড বেইসড মিলিটারী শুটার গেমসের দুনিয়া সবচেয়ে ভালো সিরিজ হল এই রেইনবো সিক্স সিরিজটি। সিরিজের নতুন গেম প্যাটরিওস আসছে ২০১৫ সালে। তবে আজ আমি সিরিজের ৬ষ্ঠতম সংস্করণটি টিউনে বসলাম।

টম ক্ল্যাসিস রেইনবো সিক্স: ভেগাস একটি শুটার ভিডিও গেম যেটি নির্মাণ এবং প্রকাশ করেছে ঊবিসফট। সিরিজের প্রথম গেম এটি যেটিতে আনরিয়েল ইঞ্জিণ ৩ ব্যবহার করা হয়েছে আর এ জন্যই তখনকার সময়ের মিডিয়াল কোয়ালিটির পিসিতে গেমটি চলে নি!

গেমটিতে রয়েছে একটি স্টোরিলাইন। যেখানে একটি নতুন রেইনবো টিমকে লাস ভেগাস, নেভাডাকে পাঠানো হয় ইন্টারন্যাশনাল জঙ্গি গ্রুপ কে ধ্বংস করার জন্য। জঙ্গি গ্রুপের প্রধান ইরেনা মোরালেসকে গ্রেফতার এবং তার দলকে ধ্বংস করাই গেমটিতে তোমার কাজ।

নির্মাতা এবং প্রকাশকঃ

ঊবিসফট

সিরিজঃ

রেইনবো সিক্স ভেগাস

ইঞ্জিণঃ

আনরিয়েল ইঞ্জিণ ৩

খেলা যাবেঃ

বহু প্ল্যার্টফর্মে

মুক্তি পেয়েছেঃ

নভেম্বর, ২০০৬ সালে

ধরণঃ

ট্যাকটিক্যাল শুটার

খেলার ধরণঃ

সিঙ্গেল প্লেয়ার,

ল্যান মাল্টিপ্লেয়ার,

কো-অপারেটিভ মাল্টিপ্লেয়ার,

অনলাইন মাল্টিপ্লেয়ার

সিস্টেম রিকোয়ারমেন্টসঃ

ডুয়েল কোর প্রসেসর,

৪ গিগাবাইট র‌্যাম,

৫১২ মেগাবাইট গ্রাফিক্স কার্ড

উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক ২

ভালো ভাবে খেলতে হলেঃ

কোর আই ৩ প্রসেসর,

২ গিগাবাইট র‌্যাম,

৫১২ মেগাবাইট ভিজিএ

উইন্ডোজ সেভেন

ডাইরেক্স এক্স ৯.০

রেইনবো সিক্স ভেগাস গেমটি সিরিজে অনেকগুলো নতুন ফিচার নিয়ে বাজারে আসে। যেমন প্লেয়ারের নতুন হেলথ সিস্টেম। হেলথ নিজে নিজেই রির্চাজ হবে যখন কভাবে থাকবে। তবে এটাও নোটে রাখতে হবে যে, প্লেয়ারের হেলথ এক টানেই শেষ হয়ে যেতে পারে যেমন গ্রেণেডের আঘাত অথবা স্নাইপার রাইফেলের আঘাতে বা কাছ থেকে শটগানের গুলি খেয়ে। তবে এগুলোর মধ্যে গুলির আঘাত যদি মাথায় লাগে তাহলে তো!!

এছাড়াও গেমটিতে থার্ড পারসন ভিউ যোগ করা হয়েছে। যখন প্লেয়ার কভাবে থাকবে তখন এই ভিউটি আসবে।

গেমটিতে শত্রুপক্ষের পাওয়ার এবং সংখ্যা অনেক বাড়ানো হয়েছে। তারা এখন এক কঠিন প্রতিপক্ষের ন্যায় কাজ করবে। গেমটি পুরো হার্ড ডিফিকাল্টি দিয়ে খেললেই মজা পাবে প্রচুর! ‍

গেমটিতে অটো সেভ সিস্টেমটি চেকপয়েন্ট ভিক্তিক। মানে তুমি চাইলেই গেমটিতে নিজে থেকে সেভ করতে পারবে না। গেমটিতে কোনো কাটসিন নেই, নির্মাতারা হেড আপ ভিডিও দিয়ে গেমটির স্টোরিলাইন তোমাকে বুঝানো চেষ্টা করবে।

গেমটি রিলিজের সময় অনেক বাগ নিয়ে রিলিজ করে। তবে মাস খানেক পরেই তারা একটি প্যাচ বের করে। এদের মধ্যে সবচেয়ে বড় সমস্যা ছিল, যে গেমটির পিসি সংস্করণের জন্য কোনো ডেডিকেটেড সার্ভার ছিলো না, যার দরুন গেমটি অনলাইনে খেলা প্রায় অসম্ভব ছিল। বিভিন্ন কমিউনিটি গ্রুপ নিজের আলাদা করে সার্ভার বানানো চেষ্টা করলেও পরবর্তী প্যাচে ঊবিসফট এই সমস্যার সমাধান করে ফেলে।

গেমটির দুটি DLC বের করা হয় প্রথমে শুধুমাত্র এক্সবক্স ৩৬০ এর জন্য। পরে ২০০৭ সালের জুলাই মাসে পিসি সংস্করণের জন্যও DLC গুলো এডিট করে দেয় ঊবিসফট।

গেমটিতে রয়েছে ডাইনামিক এড। যেমন বিলবোর্ডে বাস্তব জীবনের বিজ্ঞাপণ দেখা যায় যেমন AXE স্প্রে, ফারক্রাই ২ গেমটির এড ইত্যাদি।

Major League Gaming প্রতিযোগীতায় এই ভেগাস গেমটি দিয়েই রেইনবো সিক্স সিরিজটি এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারে।

যাই হোক, যারা ভেগাস ২ গেমটি খেলোনি শুধুমাত্র তাদেরই কাছেই এই গেমটি ভালো লাগবে। কারণ আগে ভেগাস ২ গেমটি খেলে ফেললে এই ভেগাস গেমটি ভালো লাগার কথা নয়। কারণ ভেগার ২ গেমটির অনেক ফিচারই এই ভেগাস গেমটিতে নেই।

ডাউনলোডঃ

http://kickass.to/pc-tom-clancys-rainbow-six-vegas-v1-04-rip-dopeman-t439050.html

জ্ঞাতব্য:

  • গেমস জোন শুধুমাত্র বিনোদনের জন্য তৈরি করা হয়েছে। এর উপাদান সমূহের দ্বারা কেউ মনে কষ্ট কিংবা আঘাত পেলে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানাচ্ছি।
  • গেমস জোনে ব্যবহৃত বাংলা কভার, ওয়ালপেপারসমূহ সর্ম্পূণ ভাবে লেখকের নিজস্ব সৃস্টি। এর সাথে আসল গেমটির কোনো সর্ম্পক নেই
  • গেমস জোন এর সাথে উক্ত গেমসগুলোর কোনো সরাসরি সম্পৃত্ত নেই এবং থাকবে না।
  • গেমস জোন এর গেমসগুলোর রিলিজ তারিখ, নির্মাতা, প্রকাশক, মুক্তির তারিখ, সিস্টেম রিকোয়ারমেন্টস এবং চিটকোড  তথ্য গুলো বিভিন্ন ওয়েবসাইট হতে সংগৃহকৃত। লেখক এখানে শুধুমাত্র বাংলায় লিখেছেন।
  • ডাউনলোড লিংক এবং এর ফাইলসমূহ সর্ম্পূণ ভাবে অন্য সাইট হতে কপিকৃত। লেখকের সাথে ডাউনলোড লিংক এর কোনো সম্পৃত্ততা নেই।
  • সর্বপরি গেমস জোন লেখক গেমওয়ালার ব্যক্তিগত কর্ম মাত্র। এর সাথে এই ব্লগের কোনো সর্ম্পক নেই এবং গেমস জোনের সকল তথ্য (ডাউনলোড লিংক ব্যাতিত) এর জন্য শুধুমাত্র লেখক গেমওয়ালা দায়ী থাকবে।
  • গেমস জোন একটি সর্ম্পূণ ফ্রি গেমস রিভিউ এবং প্রিভিউ টিউন। তাই এর যেকোনো উপদান স্বাধীনভাবে “ব্যক্তিগত” উদ্দেশ্যে যে কেউ ব্যবহার করতে পারবে। তবে গেমস জোন কে “করপোরেট” ভাবে কখনোই ব্যবহার করা যাবে না।

বর্তমানে গেমস জোন  লেখক এর দ্বারা নিচের ব্লগ সমূহে টিউন করা হচ্ছে:

www.tunerpage.com

www.techtunes.com.bd

গেমস জোন সংক্রান্ত যেকোনো সমস্যা, পরামর্শ, অভিযোগ এবং অন্যান্য যে কোনো বিষয়ের জন্য গেমস জোন এর ফেসুবক পেইজ www.facebook.com/games.zone.bd তে যোগাযোগ করুন অথবা সরাসরি লেখক গেমওয়ালার সাথে যোগাযোগ করতে পারেন www.facebook.com/talented.fahad

উত্তর দিন