ব্যান্ডউইথের দাম আগের দামের তুলনায় অর্ধেক করলো টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল)

2 144

ব্যান্ডউইথের দাম কমানো নিয়ে বাংলাদেশে একমাত্র পিসি হেল্পলাইন বিডি আন্দোলন শুরু করেছিল, এবং মানব বন্ধন সহ বিভিন্ন অহিংস সফল আন্দোলন করেছিল সেটা আপনাদের অনেকের জানা। এবং তখন আমাদের স্লোগান ছিল। স্বল্প মূল্যে আমাদের ব্যান্ডউইথ দিন আমরাই গড়ব ডিজিটাল বাংলাদেশ যাইহোক আমাদের আন্দোলনের অনেক দিন পরে হলেও আমাদের আন্দোলন সফল হয়েছে। এবং আমাদের দাবীর কিছুটা হলেও সরকার পুরন করেছে। গত ৩ এপ্রিল ২০১৪ বাংলাদেশ সরকারের টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এক প্রেস নোটের মাধ্যমে জানালো যে ব্যান্ডউইথের দাম আগের দামের তুলনায় অর্ধেক করা হল। এই সংবাদ শুনে অবশ্যই আমরা আনন্দিত! যাইহোক নীচে বিটিসিএলের সেই নিউজ টি হুবহু তুলে দিলাম প্রথম আলো পত্রিকা থেকে।

btcl-368x238

ব্যান্ডউইথের দাম অর্ধেক করলো টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল)

প্রথম আলো – ০৩ এপ্রিল, ২০১৪

এখনব্যান্ডউইথের দাম দুই হাজার টাকা কমিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল)।এপ্রিল মাসের শুরু থেকে প্রতি মেগাবিট ইন্টারনেট ব্যান্ডউইথের মাসিক চার্জ চার হাজার ৮০০ টাকা থেকে কমিয়ে দুই হাজার ৮০০ টাকা করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও বিভিন্ন উচ্চ ব্যান্ডউইথের ক্ষেত্রেও ব্যাপক হারে ডিসকাউন্ট দেওয়া হচ্ছে বলে বিটিসিএল জানিয়েছে।
ভলিউম বেজড ক্যাটাগরি এডিএসএল ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিসের দাম ঠিক থাকলেও ডাউনলোড  ভলিউম (ডাটা লিমিট) দ্বিগুণ করা করার কথা জানিয়েছে বিটিসিএল কর্তৃপক্ষ।
বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ জানিয়েছেন, তথ্যপ্রযুক্তির উন্নতি ও ইন্টারনেটের ব্যবহার বাড়াতে ব্যান্ডউইথের দাম কমানো হয়েছে। গ্রাহকদের সুবিধার জন্য বিভিন্ন প্যাকেজের দাম নির্ধারণ করা হয়েছে।
সুপার সেভার নামের ৩০ দিনে ২৫৬ কেবিপিএস গতির দুই জিবি ডাটা প্যাকেজের খরচ ছিল ৩০০ টাকা। এখন এই প্যাকেজে চার জিবি ডাটা লিমিট সুবিধা মিলবে। ৫০০ টাকার স্ট্যান্ডার্ড প্যাকেজের গ্রাহকেরা ৫১২ কেবিপিএস গতিতে এখন পাবেন ১০ জিবি ডাটা লিমিট আর এক হাজার টাকার প্রিমিয়াম প্যাকেজে গ্রাহকেরা ১০২৪ কেবিপিএস গতিতে পাবেন ২৫ জিবি পর্যন্ত ডাটা ব্যবহারের সুবিধা।
আনলিমিটেড ক্যাটাগরির ব্র্যন্ডব্যান্ড সার্ভিসের ক্ষেত্রে বিকিউব ইনফিনিটি প্যাকেজের গ্রাহককে ২৫৬ কেবিপিএস গতির ইন্টারনেটের জন্য মাসিক চার্জ দিতে হবে ৪৫০ টাকা, ৫১২ কেবিপিএস গতির জন্য চার্জ দিতে হবে ৭৫০ টাকা, ১০২৪ কেবিপিএস গতির জন্য চার্জ দিতে হবে এক হাজার ১৫০ টাকা। নতুন প্যাকেজ হিসেবে যুক্ত হয়েছে বিকিউব ইনফিনিটি ১৫০০। এক হাজার ৫০০ কেবিপিএস গতির ইন্টারনেটের জন্য মাসিক চার্জ দিতে হবে এক হাজার ৬০০ টাকা।
বিটিসিএল জানিয়েছে, সকল এডিএসএল (বিকিউব) সার্ভিসই শেয়ারড ভিত্তিক। ভলিউম বেজড ক্যাটাগরিতে আগের ‘বিকিউব এক্সপ্রেস’ প্যাকেজটিকে ‘বিকিউব ইনফিনিটি ১০০০’ প্যাকেজে অন্তর্ভুক্ত করা হয়েছে। আগের ‘বিকিউব ইনফিনিটি ১২৮’ প্যাকেজটি এবং নাইট টাইম ক্যাটাগরির প্যাকেজ বাতিল করা হয়েছে। এ ছাড়া রেজিস্ট্রেশন চার্জ (১০০ টাকা), সেটআপ/কনফিগারেশন চার্জ (৩০০ টাকা),  আপ গ্রেডেশন চার্জ (ফ্রি) এবং ডাউনগ্রেড চার্জ (১৫০ টাকা) আগের মতোই রয়েছে। সব সংযোগের ক্ষেত্রে মাসিক চার্জের অতিরিক্ত ১৫% ভ্যাট দিতে হবে।
বিস্তারিত তথ্য বিটিসিএলের ওয়েবসাইট http://www.btcl.gov.bd/ থেকে জানা যাবে।

এখন আমার কিছু কথা।

প্রথমে ব্যান্ডউইথের দাম অর্ধেক করায় সরকারকে অনেক ধন্যবাদ।
সরকার ব্যান্ডউইথের দাম অর্ধেক কমিয়েছে, কিন্তু দেশের ৮০ % ইন্টারনেট ব্যাবহারকারি মোবাইল কোম্পানি (ISP) গুলা ধারা প্রদত্ত সার্ভিস ব্যাবহার করে। কিন্তু মোবাইল কোম্পানি (ISP) গুলা যদি বিভিন্ন অজুহাত দেখিয়ে আগের মত দাম বহাল রাখে, তাহলে সরকারের প্রতত্ত দাম সাধারন জনগনের কোন কাজে আসবে না। ব্যান্ডউইথের দাম যাতে গ্রাহক পর্যায়ে কমানো হয় এই বিষয়ে সরকারের উক্ত মন্ত্রণালয়ের সঠিক পদক্ষেপই নিশ্চিত করতে পারে গ্রাহকরা কতটুকু ব্যান্ডউইথের দাম কমানোর সুবিধা পাচ্ছে.। আমি আবার বলছি ব্যান্ডউইথের দাম যদি গ্রাহক পর্যায়ে ISP গুলা না কমায়, তাহলে এই দাম কমানোর সুবিধা সাধারন ইন্টারনেট ব্যাবহারকারিদের কোন কাজে আসবে না। সরকার তো জনগনের জন্য। আশা করি সরকার এই বিষয়টা অবশ্যই মূল্যায়ন করবেন।

আজ এই পর্যন্ত ভাল থাকবেন সবাই আল্লাহ্‌ হাফেজ।

2 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share…….

    1. B Islam বলেছেন

      ধন্যবাদ……।

উত্তর দিন