নকিয়ার নতুন তিন লুমিয়া ফোন।

1 97

নকিয়ার তিনটি নতুন স্মার্টফোন

‘বিল্ড ২০১৪’ সম্মেলনে লুমিয়া ৬৩০, লুমিয়া ৬৩৫ ও লুমিয়া ৯৩০ নামে নতুন তিনটি মডেলের লুমিয়া ফোনের ঘোষণা দিয়েছেন নকিয়ার সাবেক প্রধান নির্বাহী স্টিফেন ইলোপ। নকিয়া ও মাইক্রোসফটের মধ্যে চুক্তি সম্পন্ন হলে মাইক্রোসফটের ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দেবেন ইলোপ। গত বছর নকিয়াকে কিনে নেওয়ার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। গতকাল থেকে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে মাইক্রোসফটের আয়োজনে শুরু হয়েছে ডেভেলপারদের সম্মেলন বিল্ড।

নকিয়ার নতুন স্মার্টফোন উন্মুক্ত করা প্রসঙ্গে ইলোপ জানিয়েছেন, নকিয়া যখন সাশ্রয়ী স্মার্টফোন হিসেবে লুমিয়া৫২০ উন্মুক্ত করেছিল তখন দারুণ এক রোমাঞ্চকর সময় ছিল এবার গ্রাহকদের জন্য সাশ্রয়ী স্মার্টফোনের বাজারে আরও কয়েকটি মডেল উন্মুক্ত করছে নকিয়া।

স্টিফেনে ইলোপ বলেন, লুমিয়া ৬৩০ স্মার্টফোনটির দাম হবে ১৫৯ মার্কিন ডলার, দুই সিম সুবিধার লুমিয়া ৬৩৫ মডেলটির দাম হবে ১৬৯ মার্কিন ডলার আর ফোরজি সুবিধার লুমিয়া ৬৩৫ মডেলের আরেকটি সংস্করণ কেনা যাবে ১৮৯ মার্কিন ডলার দামে।

নকিয়ার নতুন স্মার্টফোনের ঘোষণা দিচ্ছেন স্টিফেন ইলোপস্টিফেন ইলোপ আরও জানিয়েছেন, লুমিয়া ৬৩৫ মডেলের স্মার্টফোনটি যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে আর লুমিয়া ৬৩০ মডেলটি এশিয়া, ইউরোপসহ বিশ্বের সব এ বছরের জুন মাস থেকে অঞ্চলেই সহজলভ্য হবে।

লুমিয়া ৬৩০ মডেলের স্মার্টফোনটিতে রয়েছে কোয়ালকমের কোয়াড কোর  স্ন্যাপড্রাগন৪০০ প্রসেসর। গোরিলা গ্লাসের সাড়ে চার ইঞ্চি মাপের স্ক্রিনযুক্ত স্মার্টফোনটিতে ১৮৫০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি থাকবে। অটো ফোকাসযুক্ত পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা, আট গিগাবাইট ইন্টারনাল মেমোরি ও ৫১২ মেগাবাইট র্যাম সুবিধা। এই ফোন মাইক্রো এসডি কার্ড সমর্থন করবে।

এদিকে বাজার-বিশ্লেষকেরা বলছেন, কমদামি স্মার্টফোনের বাজার ধরতে চাইলেও স্মার্টফোনে র্যাম (র্যান্ডম অ্যাকসেস মেমোরি) কম রাখা হয়েছে যা নিয়ে ক্রেতারা প্রশ্ন তুলতে পারেন।

লুমিয়া ৯৩০ স্মার্টফোনটিতে রয়েছে পাঁচ ইঞ্চি মাপের ওএলইডি স্ক্রিন যাতে ফুল এইচডি রেজুলেশনে ভিডিও দেখা যাবে। এটি অ্যালুমিনিয়াম কাঠামোর তৈরি হাই এন্ড স্মার্টফোন। এতে ২.২ গিগাহার্টজের স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, দুই গিগাবাইট র্যাম, ৩২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি ও ২০ মেগাপিক্সেলের ক্যামেরা সুবিধা থাকছে। লুমিয়া ৯৩০ মডেলের স্মার্টফোনটি ৫৯৯ মার্কিন ডলার দামে বাজারে ছাড়তে পারে নকিয়া।

নকিয়ার তিনটি মডেলের স্মার্টফোনেই মাইক্রোসফটের সর্বশেষ আপডেট করা অপারেটিং সিস্টেম উইন্ডোজ ফোন ৮.১ ব্যবহূত হয়েছে।

 “”” পড়তে থাকুন এবং অজস্র ভাল ভাল কমেন্ট করতে থাকুন “””

1 টি মন্তব্য
  1. MimosaHaque বলেছেন

    ভালোই বিক্রি-বাট্টা চলছে এখন লুমিয়ার ^_^ ভালো লিখেছেন 🙂

উত্তর দিন