“থাকব না আর বদ্ধ ঘরে, দেখবো এবার জগৎটাকে”- বিশ্ব এখন হাতের মুঠোয়

0 84

থাকব না আর বদ্ধ ঘরে, দেখবো এবার জগৎটাকে। কেমন করে ঘুরছে মানুষ যুগান্তরের ঘূর্ণিপাকে। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের “সংকল্প” কবিতার সেই লাইন আজ জীবণ উত্তোরণে প্রধান অঙ্গীকার হয়ে দাঁড়িয়েছে। যান্ত্রিকতার এ যুগে প্রতি মুহুর্তে নিজেদেরকে প্রযুক্তি নির্ভর হতে হচ্ছে। কেননা- পৃথিবী এগিয়ে চলছে। এগিয়ে চলেছি আমরা। কালের বিবর্তনে চাহিদার যেমন ভিন্নতা বাড়ছে, তেমনি পুরনোকে পিছনে ফেলে নতুনকে আলিঙ্গন করে যুগের সাথে তাল মেলাতে হচ্ছে। তাই তথ্য প্রযুক্তি ছাড়া আমাদের জীবন আজ অর্থহীন। বলাবাহুল্য খুব সন্নিকটে সেই দিন, যেদিন নিরক্ষরতার সংজ্ঞা বদলে যাবে। সেদিন অক্ষর জ্ঞানহীনকে নয়, কম্পিউটার ও ইন্টারনেট জ্ঞানহীন মানুষকে নিরক্ষর বলা হবে।
আমরা ব্লগ এ গোরে আসতে পারেন click
সময়ের প্রয়োজনে আজ তথ্য ও সেবা কেন্দ্রগুলো সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। প্রতিটি মানুষকে তথ্য-প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিতে আমরা তথ্য ও সেবা কেন্দ্রের উদ্দোক্তাগণ নিরলস পরিশ্রম করে যাচ্ছি। আমরাই গড়ে তুলবো স্বপ্নের বাংলাদেশ।
World-in-our-hands
এইতো কিছুদিন পূর্বেও গ্রামের মানুষ শহরে কি ঘটছে তাই ঠিকমত জানতে পারতো না। কিন্তু এখন ইন্টারনেট তথা তথ্যপ্রযুক্তির বদৌলতে শুধু শহর নয় সারা বিশ্বের খবর বলে দিতে পারে গ্রামের একজন সাধারন মানুষ। ব্যাংকিং এর জন্য ব্যাংকে যাওয়ার প্রয়োজন হয় না। বিদ্যুৎ বিল প্রদানের জন্য লম্বা কোন লাইনে দাড়াতে হয় না।

আমরা বাংলাদেশীরা স্বপ্নবিলাশী, স্বপ্ন দেখি, আমরা আমাদের জীবনকে আধুনিকতার সমস্ত ছোঁয়ায় আবদ্ধ করতে চাই। সেদিন খুব বেশি দূরে নয়, যেদিন তথ্যপ্রযুক্তিতে এগিয়ে থাকবো সবার আগে। আমাদের ধরার চেষ্টাতো দূরে থাক, চিন্তাও করবে না হয়তো। আমরা দেখিয়ে দেব আমরাও পারি, চোখের পথকে ছুটতে পারি পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য অন্য প্রান্তে, দিগন্ত থেকে দিগন্তে। বিশ্ব এখন হাতের মুঠোয়। তাই বলতেই হয়- থাকব না আর বদ্ধ ঘরে দেখবো এবার জগৎটাকে।
আমরা ব্লগ এ গোরে আসতে পারেন click

উত্তর দিন