হ্যাকার ও হ্যাকিং সম্পর্কে জানুন অজানা রোমাঞ্চকর তথ্যাবলী! নতুন বছরের মেগা পোস্ট!!(২য় পর্ব)

16 65

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের পোস্ট। আমাদের ক্যাম্পাস বন্ধু টীম প্রকাশিত ৯২ তম পোস্টে সবাইকে স্বাগতম। আশা করি পিসি হেল্প লাইনের বন্ধুরা সবাই ভাল আছেন।

পূর্বের একটি পোস্টের ১ম পর্বে আপনাদেরকে হ্যাকিং কাযর্ক্রম সম্পর্কে নিয়ে একটি রিভিউ করে ছিলাম। অতপর কথা ছিল ২য় পর্ব নিয়ে আরেকটি পোস্ট করব। কিন্তু বেশ কিছুদিন শারিরীক অসুস্থতার কারনে ২য় পর্বের পোস্টটি করা সম্ভব হয়নি। অবশ্য তড়িঘড়ির কারনে দেশের বাড়ীতে চলে যাওয়াতে, বন্ধুদের কাছে কোন সিগন্যাল না থাকাতে তারাও পোস্টের বাকি কাজ করতে পারেনি। যাইহোক অনেকেই আশাবাদী ছিলেন, এবং উক্ত সাময়িক অসুবিধার কারনে আমরা দূ:খ প্রকাশ করছি।

সম্মানীত ভিজিটরগণ! গতপর্বে আপনারা অনেকেই পোস্টটি পড়ে হ্যাকিং সম্পর্কে বেশ কিছু ধারনা লাভ করতে পেরেছেন। আজকের পর্বে হ্যাকার ও হ্যাকিং সম্পর্কে বেশ কিছু টপিস দিব আপনাদেরকে। আশা করি এই পর্বটিও আপনাদের কাছে ভাল লাগবে।  এবং হ্যা পূর্বের পোস্টটি দেখতে হলে এই লিংকটি অনুসরন করুন-

হ্যাকার ও হ্যাকিং সম্পর্কে জানুন অজানা রোমাঞ্চকর তথ্যাবলী! নতুন বছরের মেগা পোস্ট!!(১ম পর্ব)

হ্যাকাররা কোন ব্রাউজার ব্যবহার করেন?

319839আমরা একেকজন একেক একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করি। কেউ করি ফায়ারফক্স, কেউ অপেরা, গুগুল ক্রোম,ইন্টারনেট এক্সপ্লোরার ইত্যাদি। কিন্তু আপনি জানেন কি বিশ্ব বিখ্যাত বিভিন্ন হ্যাকাররা কোন ওয়েব ব্রাউজার ব্যবহার করেন? তারা ব্যবহার করেন একটি ভিন্নধর্মী একটা ওয়েব ব্রাউজার। একটি নাম Mantra. এটি মজিলার প্লার্টফমের উপর তৈরি করা হয়েছে। এটি তৈরি করা হয়েছে শুধু মাত্র হ্যাকারদের জন্য। এটি দিয়ে হ্যাকিং করতে অনেক সুবিধা হয়। বিশেষ করে যারা ওয়েব সাইট হ্যাকিং করেন তাদের জন্য এটি বিশেষ সহায়ক। এটার মাধ্যমে Sql Injection, LFI, RFI, CSRF, XSS, CRLF, XiSQL , Host Analysis, Source Code Analysis সহ আরও অনেক হ্যাকিং এর কাজ করা যায়। যা শুধু হ্যাকার তারাই করেন। এটি আপনি ব্যবহার করে দেখতে পারেন। আপনাদের জন্য এটির লিংক নিচে দেয়া হল।

http://sourceforge.net/projects/getmantra/

বিখ্যাত সব হ্যাকাররা কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করেন?

bt5-0

BackTrack অপারেটিং সিস্টেম! বর্তমান সময়ে প্রযুক্তি বিশ্ব যেটা সবচেয়ে বেশি আলোচিত তাহল হ্যাকার। এরা থাকে সবার অগোচরে। যারা হ্যাকার তারা আপনার আমার মতো এত বোকা নয়। এরা অত্যান্ত বুদ্ধিমান ও কৌশলী। এরা ফাঁদ পেতে বসে থাকে মানুষকে বোকা বানানোর। আর মানুষকে বোকাবনে পাঠিয়ে হাতিয়ে নেয় ব্যবহারকারীদের সব প্রয়োজনীয় তথ্য।

আপনি কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করেন? উইন্ডোজ/লিনাক্স/ইউনিক্স? কিন্তু আপনি জানেন কি হ্যাকাররা কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করে? এরা ব্যবহার করে অপারেটিং সিস্টেমদের বস বা উস্তাদ জনাব BackTrack. BackTrack এর সর্বশেষ ভার্সন হল BackTrack 5. এটি প্রথম রিলিজ হয়েছে গত মার্চ মাসের ৪ তারিখে। এখনও এটি বাংলাদেশের বাজারে আসেনি। আপনি তো জানেনই বাংলাদেশের বাজারে এলেও এটি যে অরজিনাল হবে এটার কোন গ্যারান্টিও নেই। তাই আমি আপনাদের জন্য এটি ফ্রি অরজিনাল কপির ব্যবস্থা করেছি। এটি লিনাক্স প্লাটর্ফমে তৈরি করা হয়েছে। তাই এটি সবার জন্য উন্মুক্ত। আপনি এটি ফ্রি ডাউনলোড করতে পারবেন এদের অফিসিয়াল সাইট থেকে। এই জন্য নিচের লিংকে যান। এবার একটি ফর্ম আসবে। ফর্মে আপনার নাম, ইমেইল আইডি দিয়ে ডাউনলোডে ক্লিক করুন। তাহলেই এটি অটোমেটিক ভাবে ডাউনলোড শুরু হয়ে যাবে। এবার আপনি ডাউনলোড লোকেশন দেখিয়ে দেন, তাহলেই ডাউনলোড শুরু হয়ে যাবে। ডাউনলোড হওয়া ফাইলটি একটি ডিভিডি ডিক্সে বার্ণ করে নিন। এবার সেটআপ করুন অপারেটিং সিস্টেমগুলোর ওস্তাদ, গুরু, বসকে ও ব্যবহার শুরু করুন।

http://www.backtrack-linux.org/downloads/

পৃথিবীর সেরা ০৫ জন ব্লাক হেট হ্যাকার সম্পর্কে জেনে নিই:

মূলত ১ম পর্বের আলোচনা হতে জেনেছি হ্যাকার হচ্ছেন সেই ব্যক্তি যিনি নিরাপত্তা বা অনিরাপত্তার সাথে জড়িত এবং নিরাপত্তাব্যবস্থার দুর্বল দিক খুঁজে বের করায় বিশেষভাবে দক্ষ অথবা অন্য কম্পিউটারব্যবস্থায় অবৈধভাবে অনুপ্রবেশে সক্ষম বা এর সম্পর্কে গভীর জ্ঞানের অধিকারী।

হ্যাকার মূলত তিন প্রকার।
১) White Hat Hacker: এরা কম্পিউটার তথা সাইবার ওয়ার্ল্ডের নিরাপত্তা প্রদান করে থাকে। এরা কখনও অপরের ক্ষতিসাধন করে না। এদেরকে ইথিক্যাল হ্যাকারও বলা হয়।
২) Black Hat Hacker: হ্যাকার বলতে মূলত এদেরকেই বোঝান হয়। এরা সবসময়ই কোন না কোনভাবে অপরের ক্ষতিসাধন করে থাকে।
৩) Grey Hat Hacker: এরা এমন এক ধরনের হ্যাকার যারা ব্ল্যাক হ্যাট ও হোয়াইট হ্যাটদের মধ্যবর্তী স্থানে অবস্থান করে। এরা ইচ্ছে করলে কারো ক্ষতিসাধন করতে পারে আবার ইচ্ছে করলে কারো উপকারও করতে পারে।

আমাদের আজকের আলোচনার বিষয়বস্তু হচ্ছে বিশ্বের সেরা ৫ ব্ল্যাক হ্যাট হ্যাকার সম্পর্কে। চলুন তাহলে মুল আলোচনায় প্রবেশ করা যাক।

১) Gary McKinnon
Solo হিসেবে পরিচিত স্কটিশ কন্সপিরেসির এই থিয়োরিস্ট U.S এর এয়ার ফোর্স, আর্মি, ডিপার্টমেন্ট অব ডিফেন্স, নাসা, নেভির মত বড় বড় নেটওয়ার্কে অবৈধভাবে প্রবেশ করে বিশ্বরেকর্ড করেন। গ্লোবাল এনার্জি ক্রাইসিস সমাধানের নিমিত্তে এগুলো থেকে তিনি এলিয়েন স্পেসক্র্যাফট এর যাবতীয় প্রমাণাদি চুরি ও নষ্ট করেন যা ইউএস আদালতের ভাষ্যমতে প্রায় $৭০০০,০০০ ক্ষতির সমতুল্য।

2

২) Jonathan James
১৬ বছর বয়সের আমেরিকান এই কিশোর হ্যাকিংকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহন করেছিলেন যা তাকে ১৬ বারেরও বেশি কারাগারে নিয়ে গিয়েছিল। ইউএস ডিফেন্স ডিপার্টমেন্টের ওয়েবসাইট তার এই চ্যালেঞ্জের মধ্যে পড়েছিল। ১.৭ মিলিয়ন ডলারের নাসা সফটওয়্যার চুরি করে নাসার সার্ভার ও সিস্টেমকে শাটডাউন করতে বাধ্য করেছিলেন তিনি। সাইবারস্পেসে তার এই অস্বাভাবিক ব্যবহার জেমসকে ১০ বছর কম্পিউটার স্পর্শ করা থেকে বিরত রাখতে বাধ্য করেছিল।

3.jpgw

৩) Adrian Lamo
মাইক্রোসফট, ইয়াহু, সিটিগ্রুপ, ব্যাংক অব আমেরিকা, সিঙ্গুলার এবং দ্য নিউইয়র্ক টাইমস এর কম্পিউটার নেটওয়ার্ক ব্রেকডাউন করে Lamo সর্বপ্রথম বিশ্বরেকর্ড করেন। হোমলেস হ্যাকার নামে পরিচিত বিখ্যাত এই হ্যাকার তার এই আচরনের কারনে ৬৫,০০০ ইউএস ডলার জরিমানা গুনতে বাধ্য হয়েছিলেন।

Adrian_Lamo_bus_station

৪) Kevin Mitnick
বিশ্বের সুপরিচিত ও ভয়ংকর হ্যাকারদের মধ্যে মিটনিক একজন যিনি আখ্যায়িত হয়েছেন The most wanted computer criminals in United States এবং The most dangerous hacker in the World হিসেবে। টাচ টোন এবং ভয়েস কন্ট্রোলের মাধ্যমে সেলফোন ব্যবহার করে মিটনিক কম্পিউটার নেটওয়ার্ক এর আক্সেস নিতেন। মটোরোলার মত বৃহৎ কম্পিউটার নেটওয়ার্ক এই জিনিয়াসের দ্বারা হ্যাকড হয়েছিল যা তাকে সেই দিনগুলিতে আলোচনার কেন্দ্রবিন্দুতে নিয়ে এসেছিল।

Kevin_Mitnick1

৫) Kevin Poulsen
Dark Dante নামে পরিচিত আমেরিকান এই হ্যাকার FBI ডাটাবেজ ও স্টেশন ফোন লাইন্স হ্যাক করে আলোচনার ঝড় তুলেছিলেন। বর্তমানে তিনি Wired News এর সিনিয়র ইডিটর হিসেবে কর্মরত আছেন।

kevin_poulsen-2011

পৃথিবীর সবচেয়ে সুন্দরী হ্যাকার

Kristina Svechinskaya) নামক এর মেয়েকে দেখে ভালো লাগার কিছু নেই। মাত্র ২১ বছর বয়সেই সে হ্যাকিং জগতে নিজের নাম করেনিয়েছে!আমেরিকার কিছু ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৩ মিলিয়ন ডলার এবং ইংল্যান্ডের কিছু ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৯.৫ মিলিয়ন পাউন্ড চুরি করার অভিযোগ

রয়েছে তার উপর।ক্রিস্টিনার গ্রুপ মানুষকে ট্রোজান নামক ভাইরাস পাঠিয়ে তাদের কম্পিউটার এবং ল্যাপটপ হ্যাক করে গুরুত্বপূর্ণ ইনফো হাতিয়ে নিয়ে টাকা সরায়!

19

yyyহ্যাকার ও হ্যাকিং সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্যাদির সাথে আপনাদেরকে পরিচয় করিয়ে দেয়া হল। আশা করি অনেকেই উপকৃত হবেন। আসলে হ্যাকিং বিষয়ের জানার কোন শেষ নাই। এটিকে যদি একটি বড়সড় পান্ডুলিপিভাবে প্রকাশ করা যায় তবুও এর জানার কোন শেষ হবেনা। আজকের এই পোস্টে যে সকল অআলোচনা হয়েছে তা শুধুমাত্র হ্যাকিং সম্পর্কে জানতে আগ্রহীদের জন্য। সুতরাং প্রিয় প্রযুক্তি সাইট “পিসি হেল্প লাইনে”আমাদের প্রকাশিত দুইপর্বের আলোচনা গুলো বলতে পারেন একটি ক্ষুদ্র প্রয়াস মাত্র। এখানে যাতে অনেকেই একটি সম্যক ধারনা পেতে পারেন সেইজন্য উক্ত আলোচনা গুলো অনেকটা সংক্ষেপে ও বাছাইকরণভাবে করা হয়েছে। তাছাড়া এই পোস্টের আলোচনা গুলো বিভিন্ন হ্যাকিং বহি ও সাইটের রিভিউ হতে নেওয়া হয়েছে। যদি পরবর্তীতে হ্যাকিং সম্পর্কে নতুন কোন বিষয়াদি জনতে পারি তাহলে পিসি হেল্প লাইনে প্রকাশের আশা রাখছি। পোস্টটি সম্পর্কে কোন অনুভূতি থাকলে কমেন্ট করতে পারেন। এবং পরিশেষে সবার সুস্থতা কামনা করছি।

16 Comments
  1. ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

  3. dhonobad amader sathe shear korar jonno.

  4. mohidiehard says

    back track 5 install deyar samoy ai lekhati asece “” error from xkbcomp are not fatal to the x server,,,,caught signal 11″‘ ki korbo bujhtci na plz help

  5. mahmudkoli says

    BackTrack সম্পকে বিস্তারিত বললে ভাল হত। ধন্যবাদ সুন্দর টিউউনটির জন্য।

  6. balal says

    I hope you give us better news. Basically how to hack webs username & password ? Please know me about that.
    howover thank for you post information.
    ………….Balal…………..

  7. sabuj4u says

    আপনাকে অনেক অনেক ধন্যবাদ একটি মূল্যবান পোষ্ট শেয়ার করার জন্য ।
    আশা করি আগামীতে আরও ভাল কিছু আমাদের উপহার দিবেন । ধন্যবাদ আপনাকে ।

  8. B Islam says

    খুবই সুন্দর একটা পোস্ট ! অনেক ধন্যবাদ আপনাকে ।

  9. tota says

    thanks ……
    back track ear set up ta kivabe debo hoi janala valo hoto

  10. darkpain says

    thanks ……
    back track ear set up ta kivabe dite hoi janale valo hoto …………………

  11. Ahmed Solayman Rony says

    ধন্যবাদ আপনাকে।

  12. মাহফুজ says

    চমৎকার পোষ্ট। কাজের পোষ্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ।

  13. Real says

    shundor post ti upohar debar jonno dhonnobad apnake….

  14. মিয়াজী says

    অজানা তথ্যবলী জানলাম, খুব ভাল লাগলো, আপনাকে মন থেকে ধন্যবাদ এবং অভিনন্দন।

  15. ~* ইমন *~ says

    পোষ্টটি ভালো লেগেছে…ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য…

  16. নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

Leave A Reply