Facebook Tips: খুব সহজেই ফেসবুক একাউন্টে মোবাইল নম্বর যোগ করে সর্বোচ্চ নিরাপত্তা দিন

14 82

Assalamu Alaikum and very good morning/ afternoon/ night.

 

সবাই ভাল আছেন নিশ্চয়ই। আজকে আপনাদের সাথে যে জিনিষটা শেয়ার করবো তা খুবই সিম্পল। জাস্ট ফেসবুকের একটা সিকিউরিটি টিপস।

তাহলে চলুন পোষ্টের দিকে এগিয়ে যাই।  নিচের নিয়ম অনুসরন করে খুব সহজেই আপনি ফেসবুক আইডিতে মোবাইল নম্বর যোগ করতে পারেন।

প্রথমে আপনার ফেসবুক আইডিতে লগইন করুন। তারপর  নিচের লিংকে ক্লিক করুন:

https://www.facebook.com/settings?tab=mobile

অর্থাৎ উপরের লিংকে ক্লিক করলে আপনার ফেসবুক আইডির, একাউন্ট সেটিংসের, অন্তর্গত মোবাইল সেটিংসে, চলে যাবেন। সেখানে নিচের ছবির মত একটি পর্দা আসবে।

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

ছবির  নির্দেশিত  +Add a phone এ ক্লিক করুন। তাহলে নিচের ছবির মত ফোন নম্বর বসানোর স্থান আসবে। তার আগে ফেসবুকের সিকিউরিটির জন্য আপনার পাসওয়ার্ড চাইতে পারে। চাইলে পাসওয়ার্ড দিন। তারপর নিচের ছবির মত আসবে।

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

এখানে Country  এর স্থলে  Bangladesh  দিন যা আপনি ড্রপডাউন মেনুতে পাবেন। এরপর Mobile carrier এর স্থলে আপনার মোবাইল যে কোম্পানীর অর্থাৎ আপনি চাইছেন যে নম্বর এ্যাড হতে তা যে কোম্পানীর তা ড্রপডাউন মেনু হতে সিলেক্ট করুন। নিচের ছবি খেয়াল করুন।  আমি গ্রামীন ফোন নম্বর এ্যাড করতে চাচ্ছি তাই আমার ছবিটি হচ্ছে নিম্নরুপ:

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

এখন  Next এ ক্লিক করুন। তাহলে নিচের মত একটি পর্দা আসবে। ছবিটা খেয়াল করুন। আসলে আমার আমি এই পোষ্টটি লিখেছি এই নিচের ছবির একটা সমস্যার জন্য। ছবিটি খেয়াল করুন।

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

উপরের ছবিতে দুটি স্টেপ এর কথা বলা হয়েছে। প্রথমে বলা হয়েছে Text the letter F to 32665 মানে হল আপনি যে মোবাইল নম্বর টি এ্যাড করতে চাচ্ছেন, সেই সিম নম্বর হতে, মেসেজে গিয়ে F টাইপ করে  32665 নম্বরে সেন্ড করবেন। এই মেসেজ টি পাঠালে তা ফেসবুক কর্তৃপক্ষের কাছে চলে যাবে এবং ফেসবুক আপনার মোবাইলে একটি কোড দিয়ে টেক্সট মেসেজ সেন্ড করবে। যা দুই নম্বর ধাপে অর্থাৎ উপরের ছবির Confirmation code এর স্থানে বসাবেন। কিন্তু আমিতো বলেছি যে আমার পোষ্টটি করলাম এইখানের একটা সমস্যার কারনে। সমস্যাটি হলো যখন আপনি F লিখে 32665 নম্বরে সেন্ড করবেন, তখন দেখা যায় ফেসবুক আপনাকে কোড নম্বর দিয়ে মেজেস সেন্ড করতে দেরী করে বা নাও দিতে পারে। আপনি অনেকক্ষন অপেক্ষা করে না পেয়ে আবার মেসেজ পাঠাতে পারেন, কিন্তু ফলাফল একই। কোড নম্বর সহ মেসেজ আর আসে না। আর এখানে আর একটা জিনিস তা হলো প্রতিবার মেসেজ পাঠালে আপনার মোবাইলের একাউন্ট হতে মেসেজের খরচ বাবদ টাকা কাটবে। তাহলে আপনি কি আপনার ফেসবুক আইডিতে মোবাইল নম্বর এ্যাড করতে পারবেন না????? ( জাতির বিবেকের কাছে প্রশ্ন রইল )

 

নাহ হতাশ হবার কিছুই নাই। তার সমাধান হবে এখুনি। আপনার মোবাইল থেকে কোন মেসেজও পাঠাতে হবে না, মোবাইল থেকে টাকাও কাটবে না। ফেসবুক আপনাকে এমনিতেই ফ্রি সার্ভিসে কোড সহ মোবাইলে ম্যাসেজ সেন্ড করবে।

 

আমার পোষ্টটা হলো সেই জিনিসটাই আপনাদের সাথে শেয়ার করা। আর পোষ্টের পরবর্তি অংশটুকু পড়লে আপনার ফেসবুক একাউন্ট কেহ হ্যাকও করতে পারবে না। তাহলে আপনি কি আমার সাথে আছেন তো???

তাহলে চলুন পরবর্তি অংশটুকু পড়ে নেই।

 

এতক্ষন উপরে যা কিছু বললাম তা সব মাথা থেকে ঝেড়ে ফেলে নিচের লিংকে ক্লিক করুন।

লিংক:  https://www.facebook.com/settings?tab=security

উপরের এই লিংক আপনাকে নিয়ে যাবে আপনার ফেসবুক আইডির একাউন্ট সেটিংস, এর অন্তর্গত , সিকিউরিটি সেটিংস এ। নিচের ছবিটি খেয়াল করুন।

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

এই পর্দার সেটিংস গুলো ঠিক মত দিতে পারলে আপনার ফেসবুক আইডি হ্যাক করা কারও সম্ভব নয়। এখন আপনি Login Approvals এর  Edit এ ক্লিক করুন। যা উপরের ছবি তে 1 নম্বর দিয়ে নির্দেশিত আছে।ক্লিক করার পর নিচের ছবির মত আসবে।

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

এখানে চিত্রে দেখানো ১ নম্বর স্থানে ক্লিক করুন। তাহলে নিচের মত একটি পর্দা আসবে। নিচের ছবি দেখুন :

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

এখানের Set up now  এ ক্লিক করুন। ফেসবুক সিকিউরিটির জন্য আবারও আপনার পাসওয়ার্ড চাইতে পারে। চাইলে পাসওয়ার্ড দিন। তাহলে নিচের ছবির মত একটি পর্দা আসবে। ছবিটা খেয়াল করুন।

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

এখানে Country code এর স্থলে Bangladesh (+880) লেখা থাকবে। আপনার কাজ হলো  ছবিতে তীর চিন্হের দ্বারা নির্দেশিত Phone number এর ঘরে আপনার মোবাইল নম্বরটি বসাবেন। যেমন: 01700000000 তার পর ছবিতে নির্দেশিত 2 নম্বর স্থানের Continue এ ক্লিক করুন । প্রায় সাথে সাথে আপনার মোবাইলে ফেসবুকের কোড সম্বলিত একটি SMS আসবে এবং কম্পিউটারে নিচের ছবির মত একটি পর্দা আসবে। ছবিতে খেয়াল করুন:

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

এখন আপনি মোবাইলে এই মাত্র যে SMS পেলেন তা খুলে দেখুন একটি কোড আছে তা ছবিতে নির্দেশিত স্থানে দিন এবং Continue তে ক্লিক করুন। এর পর নিচের ছবির মত Name this computer নামে একটি পর্দা আসবে। ছবি খেয়াল করুন:

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

এখানের Device name এর স্থলে যেকোন একটি নাম দিন, ইচ্ছেমত যা খুশি দিন। যেমন লিখেন Desktop . তার পর Next এ ক্লিক করুন।

আপনি কি জানেন, এই মাত্র আপনি আপনার ফেসবুক আইডিকে সবোচ্চ নিরাপত্তা দিলেন। এখন যখনই আপনি অন্য কোন কম্পিউটারে লগইন হতে চাইবেন তখন আপনার তিনটি উপকরন লাগবে। আর তা হল :

১. আপনার ( ইমেইল এ্যাড্রেস ) বা ( মোবাইল নং ) বা ( ইউজার নেম ) যে কোন একটা

২. পাসওয়ার্ড

৩. মোবাইল ভেরিফেকেশন কোড ( যা লগইন এর সময় আপনার মোবাইল এ SMS এর আকারে ফেসবুক হতে আসবে )

তাহলে কি হল, আপনি যদি আপনার ফেসবুকের ইমেইল ও পাসওয়ার্ড কোন বন্ধুকে দিয়েও দেন তবে সে যখনই লগইন করতে যাবে তখনই আপনার মোবাইলে একটি কোড সম্বলিত SMS আসবে, সেই কোড টি না দিয়ে কেহ আপনার আইডিতে লগইন করতে পারবে না।

তবে একটি সতর্কতা:  মোবাইল কোড দিয়ে এই লগইন ব্যবস্থা কিন্তু পুরোপুরি চালু হতে এক সপ্তাহ সময় লাগবে। এই এক সপ্তাহ আপনি মোবাইল কোড বাদেও লগিন করতে পারবেন। তাই এই এক সপ্তাহ আপনি কিন্তু ফেসবুক আইডির সবোচ্চ নিরাপত্তা দিতে পারছেন না। তবে সব কিছু ঠিক-ঠাক থাকলে এক সপ্তাহ পরে মোবাইল ভেরিফিকেশন ছাড়া আর প্রবেশ করতে পারবেন না। অর্থাৎ এক সপ্তাহ পরেই পাবেন ফেসবুক আইডির সবোচ্চ নিরাপত্তা। তখন আপনি যাকে খুশি আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দিয়েন  🙂

 

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

আরও কিছু নিয়ম আছে যা আপনি পড়লেই বুঝতে পারবেন। উপরের ছবিতে চোখ দিন। এখানের Next এ ক্লিক করুন।তাহলে নিচের ছবির মত পর্দা আসবে।

 

আপনি দেখছেন ফেসবুক আইডির সর্বোচ্চ নিরাপত্তার টিপস

 

এখানে Not now এ ক্লিক করুন। ব্যাস কাজ শেষ।

তাহলে এতক্ষন আমরা যা যা করলাম তার ফলাফল দেখবো। নিচের লিংকে ক্লিক করুন:

 

লিংক:   https://www.facebook.com/settings?tab=mobile

এই লিংকটা আপনাকে নিয়ে যাবে ফেসবুকের একাউন্ট সেটিংস এর অন্তর্গত মোবাইল সেটিংস এ। সেখানে দেখুন আপনার মোবাইল নম্বর টা কি সুন্দর এ্যাড হয়ে দেখাচ্ছে।  🙂  , এখানে আপনি মোবাইলে ফেসবুকের বিভিন্ন নটিফিকেশন সহ আরও অনেক কিছু এস এম এস এর মাধ্যমে পাবার জন্য Activate Text Messaging  এ ক্লিক করতে পারেন।

আরেকটি সতর্কতা: আপনি এই মাত্র যে মোবাইল নম্বর টি এ্যাড করেছেন, তার প্রাইভেসি ঠিক করে নিন। তা না হলে আপনার বন্ধু বান্ধব সহ যে কেহ আপনার মোবাইল নম্বরটি ফেসবুকে দেখতে পারবে।

 

প্রাইভেসি ঠিক করার জন্য আপনার প্রোফাইলে গিয়ে about এ ক্লিক করে Contact Info এর Edit এ ক্লিক করুন।

খুব সহজ করে বুঝাতে চেষ্টা করলাম। আশাকরি আপনারা যারা ফেসবুক আইডির সিকিউরিটি নিয়ে চিন্তিত  ( বিশেষ করে মেয়েরা এবং ফেসবুক পেজের এ্যাডমিনরা ) তাদের সকল চিন্তা দুর হবে।

সেই কামনায় আমি মো: নাসির উদ্দিন খোদা হাফেজ। সবাই ভাল থাকবেন।

 

 

 

 

14 Comments
  1. Nafiz Ur Rahman says

    শেয়ার করার জন্য ধন্যবাদ

  2. ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. sabuj4u says

    সুন্দর পোষ্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ ।

  4. Cricket_Pagla says

    মো: নাসির উদ্দিন ভাই একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন করছি ।

    সেটা হল,আমি যেই ফোন নাম্বারটা আড করবো সেটা যদি হারিয়ে যায় বা সেই সিমটি যদি কোন কারণে নষ্ট হয়ে যায়,তাহলে কি হবে ??

    তাহলে তো আর আমি কোনো ম্যাসেজ পাব না ফলে আমি আমার কোড নাম্বারও পাব না ।তাহলে তো আমার ফেসবুক আইডিটাই নষ্ট হয়ে যাবে ।

    এটার সমাধান কি ?? আমাকে একটু বুঝান প্লিজ ।

    দয়া করে আমাকে এই বিষয়ে কিছু বলুন ।

  5. Real says

    dhonnobad vai…

  6. alif-nayeem says

    Bhaia,ami onak ager theke fb notification amar ph a use kortam…bt akhon r ascena….new kore code number dilam…confirm houar por ar asena…bt beparta ki bujlam na…aktu help koren…plzzz

  7. Raisul says

    শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই।

  8. দারুন পোস্ট ভাই, এই রকম পোস্ট আরও চাই।

    1. @জাকির হোসেন: ভাই ধন্যবাদ । ইনশাল্লাহ চেষ্টা করবো।

  9. Rehan khan says

    আপনার পোস্ট টি অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ শেয়ার করার জন্য

    1. ধন্যবাদ @Rehan khan: ভাই।

  10. ধন্যবাদ শেয়ার করার জন্য

Leave A Reply