থ্রিজির স্পীড পেতে করনীয় ।

5 36

ইদানিং আমরা খেয়াল করছি, অনেক নতুন গ্রাহক না জেনে টুজি নেটওয়ার্কেই তাদের থ্রিজি প্যাক চালাচ্ছেন। স্বভাবতই টুজি তে ইন্টারনেট চালালে স্পীড থাকে না; এতে তারা আমাদের গালি-গালাজ করছেন আর এমন গুজব ছড়াচ্ছেন, ‘  থ্রিজি ভুয়া !’

TeleTalk 3G

টুজি আর থ্রিজি আলাদা নেটওয়ার্ক। টুজি হলে G/E (GPRS/EDGE) আইকন দেখাবে।  তাই থ্রিজি তে গেলে H (HSPA) আইকন দেখাবে। থ্রিজির কাঙ্খিত স্পিড পেতে আপনার থ্রিজি প্যাকটি কে এই H নেটওয়ার্কেই চালাতে হবে।

Android Mobile 3g Settings

তাই আপনার করণীয়-

১। প্রথমে আপনার নতুন/মাইগ্রেটেড থ্রিজি সিমটি আপনার স্মার্টফোন/মডেমে ঢুকান।

২। নেটওয়ার্ক আসলে এবার ফোন/মডেমের নেটওয়ার্ক সেটিংস এ যান। সেটিংস এ গিয়ে নেটওয়ার্ক মুড WCDMA only/3G only/UMTS only করে নিন। যদি আপনি থ্রিজি কাভারেজে থাকেন তাহলে তখন থ্রিজি তে প্রবেশ করবেন।

৩। এবার আপনি ইন্টারনেট ইউজ করলে আপনার কাঙ্খিত স্পিড পাবেন বলে আশা করছি।

৪। অনেক মডেমে WCDMA only অপশন থাকে না। সেই ক্ষেত্রে WCDMA preffered অপশন দিয়ে রাখুন।

৫। মনে রাখবেন, GSM মানে টুজি আর WCDMA মানে থ্রিজি।

৬। অনেকে Auto/Dual মুড দিয়ে রাখেন। এটি ভুল। এতে আপনার অজান্তেই ফোন বার বার টুজি/থ্রিজি তে শিফট করতে থাকে। এতে স্পিড কমে যায়/ডিসকানেক্ট হয়ে যায়। নেটওয়ার্ক হ্যাং ও হতে পারে। তাই সব সময় WCDMA only দিয়ে রাখুন। কোন কারণে টুজি/GSM মুডে যেতে হলে ম্যানুয়ালি যান।

৭। অনেকে থ্রিজি কাভারেজ নেই এমন জেলায় তার টুজি সিম কে থ্রিজি করেছেন। এরপর থ্রিজি প্যাক কিনে তা টুজি তে চালিয়েই বলছেন স্পিড নেই। এটি ভুল। থ্রিজি নেটওয়ার্ক ছাড়া আপনি কখনোই স্পিড পাবেন না। আপনি আসলে থ্রিজি সিম আর থ্রিজি প্যাক আগের টুজির GPRS/EDGE এই চালাচ্ছেন, তাই স্পিড নেই।

আশা করছি এই পোস্ট দ্বারা অনেকের বিভ্রান্তি দুর হবে। নিজে থ্রিজি সম্পর্কে জানুন, আর বন্ধু বা পরিবার কেও শিখিয়ে দিন। সামান্য কিছু ভুল ধারণার জন্য ‘ থ্রিজির ফোন এর সুনাম নষ্ট হতে দেবেন না।

5 Comments
  1. ব্লগার ভাই says

    hmm………..

  2. sayem743 says

    java mobila network bola kono option nai.so ami amar x2-01 seta ki valo 3g speed pabo?

  3. হামিদ খান says

    দিপু ভাইয়ের সাথে আমি একমত, ভাই এই ব্লগে আমরা সকলে প্রতেক্যের জান অজানা বিষয়গুলো এক অপরকে জানায় সত্য এবং ন্যায় নিষ্টার সাথে কিন্তু তাই বলে তো এই ধরনের কোন কিছু প্রয়োজন ছিল এই বিষয়গুলো তো সবাই কোম্পানি থেকে জানবে আপনারতো এটা উচিত হয় নাই।

  4. Nafiz Ur Rahman says

    ধন্যবাদ

  5. মাহবুব আলম says

    valo….

Leave A Reply