ফাইল রিকভার করার টিউটোরিয়াল

2 2,462

কম্পিউটার ব্যবহারকারীর জীবনের প্রতিটি পর্যায়ে মুছে ফেলা ফাইল, ফরম্যাট করা স্টোরেজ ড্রাইভ বা হার্ড ড্রাইভের গুরুত্বপূর্ণ তথ্য হারানোর ফলে রিকভার করার প্রয়োজন হয়। স্টোরেজ ড্রাইভ করাপ্ট হলে, আপনার ডেটা ফিরে পেতে অনেক কষ্ট করতে হয়, দোকানে গিয়ে ডেটা রিকভারি করতে সময় এবং অর্থ দুটোই খরচ হয়।

এই সমস্যার সমাধান পেতে EaseUS Data Recovery Wizard ব্যাবহার করা যেতে পারে। যা দিয়ে সহজেই পিসির হারিয়ে যাওয়া ফাইল গুলি রিকভার করা যাবে। এর সর্বশেষ সংস্করণ ১১.৯ দিয়ে প্রেজেন্টেশন, ডকুমেন্ট, গ্রাফিকস, অডিও, ভিডিও, ই-মেইল, ফোল্ডার, কমপ্রেস ফাইল সহ উইন্ডোজ এবং ম্যাক কম্পিউটারগুলোর বিভিন্ন ফাইল রিকভার করা যায়। এটির উইজার্ড ভিত্তিক ইন্টারফেস ব্যবহার সহজ। এই সফ্টওয়্যার দ্রুত স্ক্যান করে পিসির হারিয়ে যাওয়া ফাইল গুলো রিকভার করতে পারে। মূলত EaseUS Data Recovery Wizard আপনার উইন্ডোজ বা ম্যাক কম্পিউটারে সংযুক্ত স্টোরেজ ডিভাইস থেকে ফাইল রিকভার করতে সক্ষম।

Download & Installation

প্রথমে, আপনাকে EaseUS Data Recovery Wizard সফটওয়্যারের অফিসিয়াল সাইট থেকে উইন্ডোজ অথবা ম্যাক সংস্করণ ডাউনলোড করতে হবে।

ডাউনলোড লিঙ্ক

এই ফাইলের আকার ৩২ মেগাবাইট। সফটওয়ারটি ডাউনলোড হয়ে গেলে ওপেন করে প্রথমে ভাষা নির্বাচন করে OK বাটনে ক্লিক করতে হবে।

এরপর সেটআপ শুরু হবে, এবং আপনাকে Next > বাটনে ক্লিক করতে হবে।

লাইসেন্স এগ্রিমেন্ট পড়ুন এবং Accept বাটনে ক্লিক করুন।

এটি সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশ, যদি আপনি “C” ড্রাইভ থেকে তথ্য রিকভার করার চিন্তা করেন তবে আপনাকে অন্য ড্রাইভে সফটওয়ারটি ইনস্টল করতে হবে। যদি আপনার অন্য কোন পৃথক পার্টিশন বা ড্রাইভ না থাকে, তবে আপনি একটি USB ডিভাইসেও সফটওয়ারটি ইনস্টল করতে পারেন। এরপর Confirm বাটনে ক্লিক করতে হবে।

এখন ইন্সটল বাটনে ক্লিক করুন।

ইনস্টলেশন শেষ হওয়ার পর আপনার স্ক্রিনে কিছু অপশন থাকবে, তারপর Finish বাটনে ক্লিক করুন।

কাজ শেষ, ইনস্টল করা খুব সহজ।

করাপ্ট ড্রাইভ থেকে ফাইল রিকভারঃ

আপনার হার্ডডিস্ক, ইউএসবি ডিভাইস, মেমোরি কার্ড অথবা আপনার স্টোরেজ ডিভাইসটি আপনার উইন্ডোজ 10 পিসিতে যুক্ত করুন, তারপর এই ফ্রি সফটওয়্যারটি চালু করুন।

সফটওয়্যারটি চালু হওয়ার পর, এটি পিসির সকল ড্রাইভ স্ক্যান করে নিচের ছবির মতন ড্রাইভ লিস্ট দেখাবে।

 

করাপ্ট ড্রাইভে ক্লিক করুন, তারপর আপনি দেখতে পাবেন যে ড্রাইভ স্ক্যান করতে শুরু করেছে।

 

ড্রাইভ স্ক্যান শেষে যে ফাইল রিকভার করবেন সেটির ফোল্ডার এ ক্লিক করুন।

অনেক ফাইল আছে যা আপনি দেখতে পাবেন। এক বা একাধিক ফাইল নির্বাচন করে, মাউস এর ডান বাটনে ক্লিক করুন, তারপর Recover এ ক্লিক করুন।

উইন্ডোতে একটি পপ আপ আসবে। যেখানে আপনি রিকভার ফাইল সংরক্ষণ করতে চান, ফোল্ডার থেকে সেখানে নেভিগেট করে Save বাটনে ক্লিক করুন।

এভাবে করাপ্ট ড্রাইভ থেকে ফাইল রিকভার করা যায়। আমি নিজে এই সফটওয়্যার এর Pro সংস্করণ ব্যাবহার করি। এর ফ্রি এবং Pro সংস্করণ এর মূল একটি পার্থক্য আছে। ফ্রি সংস্করণ দিয়ে একবারে শুধু ৫০০ মেগাবাইট এর বেশি বড় ফাইল রিকভার করা যায় না। আর Pro সংস্করণ দিয়ে যেকোনো সাইজের করাপ্ট ফাইল রিকভার করা যায়। আমার কাছে হারিয়ে যাওয়া ফাইল রিকভার করার জন্য EaseUS Data Recovery Wizard সফটওয়্যারটি বেশ কাজের।

2 Comments
  1. uzzalhosain says

    এর চেয়ে আরো ভালো সফটওয়্যার হলো Recuva নামের সফটওয়্যার এটা অনেক কার্যকর একটি ফাইল ডাউনলোড লিংক https://filehippo.com/download_recuva/

    1. Nafiz says

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

Leave A Reply