ডিসেম্বরের প্রথম দিন থেকে ঢাকায় অ্যাপভিত্তিক পরিবহণ সেবায় যোগ দিচ্ছে ইজিয়ার

0 32

ডিসেম্বরের প্রথম দিন থেকে ঢাকায় অ্যাপভিত্তিক পরিবহণ সেবায় যোগ হচ্ছে আরেকটি প্রতিষ্ঠান।

‘ইজিয়ার’ নামে রাইড শেয়ারিং নতুন এই প্লাটফর্ম আনছে দেশীয় স্টার্টআপ ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড। যেখানে এক অ্যাপেই মোটরবাইক এবং গাড়ির সেবা পাওয়া যাবে।

গত আগস্টে রাইড শেয়ারিং সেবা দেওয়ার ঘোষণা দিলেও কারিগরি কিছু সমস্যার কারণে তা পিছিয়ে বিজয়ের মাসে শুরু করা হচ্ছে বলে টেকশহরডটকমকে জানান ইজিয়ারের পরিচালক কামরুল হাসান ইমন।

এর আগে গত বছরের মাঝামাঝি থেকে মটরবাইক দিয়ে শুরু করে পাঠাও। জনপ্রিয়তা পেলে সম্প্রতি তারা নেটওয়ার্কে প্রাইভেট কার যুক্ত করে।

আরও আগে দেশে প্রথম রাইড শেয়ারিং সেবা চালু করে শেয়ার এ মোটরসোইকেল বা স্যাম। তবে তারা খুব বেশি জনপ্রিয় না হলেও সম্প্রতি তারাও নারীদের জন্য নারীর মোটরবাইক ‘পিংক স্যাম’ যুক্ত করছে।

অন্যদিকে গত বছরের নভেম্বরে প্রাইভেট কার দিয়ে শুরু করা উবার দিন কতক আগে প্রবেশ করল মোটর বাইক সার্ভিসে। সে হিসেবে ইজিয়ার খানিকটা নতুনত্ব নিয়েই বাজারে যাত্রা করছে।

কামরুল হাসান ইমন জানান, এখন পর্যন্ত এক হাজার বেশি কারের রেজিস্ট্রেশন হয়েছে তাদের নেটওয়ার্কে। তবে মোটরসাইকেলের রেজিস্ট্রেশনের সংখ্যা হাজারের কম।

ইজিয়ার অন্য যেকোনো রাইড শেয়ারিং প্লাটফর্মের চেয়ে বেশি কমিশন দেবে তাদের রাইডারদের। এমন ঘোষণা দিয়ে প্রতিষ্ঠানটি জানায়, বর্তমানে রাইডাররা সাধারণত আয়ের ৭৫ শতাংশ থেকে ৮০ শতাংশ পায়। তারা এটা ৮৫ শতাংশ পর্যন্ত দেবে।

এছাড়াও গ্রাহকদের নানা ধরনের আকর্ষণীয় প্রোমো দেওয়ার কথাও জানান তিনি।

কামরুল হাসান ইমন বলেন, গাড়ির ক্ষেত্রে তাদের বেইজ ফেয়ার হবে ৫০ টাকা, প্রতি কিলোমিটারে ২০ টাকা এবং প্রতি মিনিটে আড়াই টাকা গুণতে হবে ব্যবহারকারীদের।

এছাড়াও মোটরবাইকের ক্ষেত্রে বেইজ ফেয়ার ২৫ টাকা, কিলোমিটার প্রতি ১২ টাকা এবং প্রতি মিনিটে এক টাকা। যা পাঠাও রাইডের সমান এবং উবারের চেয়ে কিছুটা কম।

তিনি জানান, তাদের অ্যাপে আলাদা একটি ব্যবস্থায় গাড়ি ও মোটরবাইক প্রিরিজার্ভেশনের অপশন দিয়ে দূর যাত্রার জন্য গাড়ি বুকিং দেওয়ার কাজও চলছে।

একই সঙ্গে ইজিয়ার আগামী বছরের শুরুর দিকেই দ্বিতীয় ধাপে চট্টগ্রাম ও সিলেটে এই সেবা দেওয়া শুরু করতে চায় বলে জানান ইমন।

আনুষ্ঠানিক যাত্রার ঘোষণা দিতে রোববার একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে ইজিয়ার কর্তৃপক্ষ। সেখানেই রাইড শেয়ারিং নিয়ে বিস্তারিত জানাবে প্রতিষ্ঠানটি।

Leave A Reply