ফক্সকন বেআইনি ওভারটাইম কাজ করা থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছে

0 19

অ্যাপলের আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফক্সকন তাদের শিক্ষানবীসদেরকে দিয়ে অতিরিক্ত কর্মঘণ্টা কাজ করানো থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছে।

সংবাদ মাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমস তাদের এক প্রতিবেদনে অন্তত ৬ জন শিক্ষার্থীর কথা জানায় যারা চীনের হেনান প্রদেশে আইফোন এক্সের ফ্যাক্টরিতে দিনে ১১ ঘণ্টা করে কাজ করেছেন।

এ বিষয়ে অ্যাপল জানিয়েছে, মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা স্বেচ্ছাসেবক হিসেবেই সেখানে কাজ করে থাকে। কিন্তু তাদেরকে ওভারটাইম কাজ করতে দেওয়া উচিত না।

তবে বাস্তবতা হলো ১৭ থেকে ১৯ বছর বয়সী এই শিক্ষার্থীদেরকে তাদের স্কুল থেকেই শিক্ষানবিস হিসেবে কাজ করতে ফ্যাক্টরিতে পাঠানো হয়। এই শিক্ষানবিসরা স্কুল থেকে নির্ধারিত ইন্টার্নশিপ প্রোগ্রামে অংশ না নিয়ে তাদের কাঙ্খিত ডিগ্রী নিতে পারে না।

চীনের আইন অনুযায়ী, শিশুদেরকে কোনোভাবেই সপ্তাহে ৪০ ঘণ্টার বেশি কাজ করতে দেওয়া যাবে না। ফক্সকন এই আইনের লঙ্ঘন করে।

ফক্সকন জানিয়েছে, কোনো শিক্ষার্থীকেই যাতে ওভারটাইম কাজ করতে না হয় তা নিশ্চিত করতে তারা তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিয়েছে।

তারা আরও জানায়, চীনে খুব কম সংখ্যক শিক্ষার্থীই তাদের ফ্যাক্টরিতে কাজ করে।

তবে সম্প্রতি তারা ঝেংঝু ফ্যাক্টরিতে কাজ করানোর জন্য ৩ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দিয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

এর আগে শ্রম অধিকার বিষয়ক সংস্থাগুলোও অ্যাপল ও ফক্সকনের সমালোচনা করে। তাদের অভিযোগ ছিলো, তারা স্বাস্থ্য বিমার সুবিধা ব্যতীত কর্মী নিয়োগ দিচ্ছে। এর পাশাপাশি প্রতিষ্ঠান দুটি অপ্রাপ্ত বয়স্ক শিক্ষার্থীদেরকে দিয়েও ওভারটাইম করাচ্ছে।

Leave A Reply