অ্যাপল এবার ম্যাকেও আনছে নিজস্ব প্রসেসর

0 41

নিজস্ব প্রসেসর তৈরিতে অ্যাপল দীর্ঘদিন থেকেই গুরুত্ব দিয়ে আসছে।

এতদিন তারা ম্যাক কম্পিউটার সিরিজে নিজস্ব প্রসেসর ব্যবহার না করলেও, নতুন ম্যাকবুকের টাচবারে তাদের নিজস্ব প্রসেসর যুক্ত করেছিল।

তারই ধারাবাহিকতায় এবছরের শেষে আসা আইম্যাক প্রোতে অ্যাপল এ১০ ফিউশন প্রসেসর যুক্ত করছে। তবে মূল কাজের জন্য ইন্টেল প্রসেসরই থাকছে।

দ্বিতীয় প্রসেসরটি ঠিক কি কাজের জন্য ব্যবহার হবে তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, ম্যাকওএসের সিস্টেম প্রসেস, বুটিং ও সিরি চালাতে তা ব্যবহৃত হবে। মূল প্রসেসরের ওপর চাপ না ফেলে সিরি, সিস্টেম প্রসেস বা এআই চালনার জন্য এ১০ ব্যবহার হওয়া অস্বাভাবিক নয়।

তবে এ১০ ফিউশন ম্যাকে ব্যবহার করার পেছনে আরও দুটি বড় কারণ থাকতে পারে। কারণ দুটি হলো ম্যাকওএস এর মাঝে সিকিউরবুট ও এনক্রিপশন বাধ্যতামূলক করা, যার ফলে হ্যাকিন্টশ তৈরি অসম্ভব হয়ে পড়বে এবং সরাসরি ম্যাকেই আইওএস অ্যাপ সরাসরি চালিয়ে পরীক্ষা করা, ইমুলেটরের মাধ্যমে নয়।

অ্যাপলের তৈরি প্রসেসরগুলো এর মাঝেই অসাধারণ পারফরমেন্স দেখিয়েছে, সামনের দিনগুলোতে ইন্টেল প্রসেসর পুরোপুরি বাদ দিয়ে ম্যাক তৈরিও অ্যাপলের পক্ষে অসম্ভব নয়। পারফরমেন্সের জন্য এর আগেও তারা পাওয়ারপিসি প্রসেসর বাদ দিয়ে ইন্টেল প্রসেসর ব্যবহার করা শুরু করেছিল, ভবিষ্যতে ইন্টেলকেও বাদ দিয়ে তারা নিজস্ব প্রসেসর ব্যবহার করতেই পারে।

Leave A Reply