ডেভফেস্টে ডাটা সায়েন্সকে গুরুত্ব দেওয়ার আহবান

0 27

গুগল ডেভেলপার কমিউনিটির জন্য গুগলের বৈশ্বিক কর্মসূচীর মধ্যে অন্যতম গুগল ডেভেলপার ডেভফেস্ট।

দেশে শনিবার গ্রামীণফোনের করপোরেট কার্যালয় রাজধানীর বসুন্ধরার জিপি হাউজে অনুষ্ঠিত হলো গুগল ডেভেলপার ডেভফেস্ট ২০১৭।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও প্রোগ্রামিংয়ে নিজেদের ঝালিয়ে নিতে প্রায় শতাধিক ডেভেলপার অংশ নেয় এই আয়োজনে।

প‍্যানেল আলোচনায় বিডিজবস ডটকমের প্রতিষ্ঠাতা ফাহিম মাশরুর  বলেন, আমাদের দেশে প্রযুক্তির ব‍্যবহার বাড়ছে প্রতিনিয়ত। ফলে প্রযুক্তির নতুন একটি বাজার সৃষ্টি হচ্ছে দেশে। সেই সঙ্গে পাল্লা দিয়ে অনেক স্টার্টআপ তৈরি হলেও শেষ পর্যন্ত ঠিক থাকতে পারছে না। কেননা নতুন প্রযুক্তি নিয়ে কাজ করার মতো দক্ষ ডেভেলপার খুব কম আছে দেশে। তাই স্কিল ডেভেলপমেন্টের দিকে নজর দেওয়া উচিত ডেভেলপারদের।

তিনি আরও বলেন, বর্তমানে সারা বিশ্বে প্রযুক্তি খাত ফেইসবুক, অ্যামাজন, আলিবাবা ও গুগল সরাসরি নিয়ন্ত্রণ করছে। কারণ প্রতিষ্ঠানগুলোর কাছে রয়েছে বিপুল পরিমাণ তথ‍্য।আগামী দিনগুলোতে প্রচুর ডাটা সায়েন্টিস্ট কর্মী প্রয়োজন হবে জায়ান্ট প্রতিষ্ঠানগুলোতে। তরুণদের এই সেক্টরে নজর দেওয়া উচিত।

আয়োজন সম্পর্কে প্রেনিউর ল্যাবের প্রধান নিবার্হী আরিফ নিজামী টেকশহর ডটকমকে বলেন, প্রতিবছর দেশের ডেভেলপারদের নিয়ে এই আয়োজন করা হয়ে থাকে। এমন আয়োজনের মাধ্যমে নতুন ডেভেলপাররা অভিজ্ঞদের কাছ থেকে বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারেন।

গেইমিং বিষয়ক প‍্যানেল আলোচনায় রাইজ আপ ল্যাবস’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরশাদুল হক বলেন, গেইম তৈরি করতে হলে সবার প্রথমে ভালোমানের ডিজাইনার দল প্রয়োজন। কেননা গেইমের ক্ষেত্রে ভালোমানের গ্রাফিক্স প্রয়োজন।

এই আয়োজনে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন টেলিনর হেলথের প্রধান নির্বাহী কর্মকর্তা সাজিদ রহমান, ইউএক্স ডিজাইনার জাকি হায়দার, মাইন্ডফিশার গেইমের প্রধান নিবার্হী মাশা মুস্তাকিম, জামিল রাশেদসহ আরও অনেকে।

Leave A Reply