ঢাকায় এপিআইএস অধিবেশন, অংশ নিচ্ছে ৭০ দেশ

0 17

ঢাকায় শুরু হচ্ছে এশিয়া প্যাসিফিক ইনফরমেশন সুপারহাইওয়ে (এপিআইএস) এর প্রথম অধিবেশন।

এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাস্টারপ্লান বাস্তবায়ন জাতিসংঘের এই সংস্থাটির লক্ষ্য।

আর এর প্রথম পদক্ষেপ হিসেবে সংস্থাটির স্টিয়ারিং কমিটির ওই অধিবেশন শুরু হবে বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে। শেষ হবে বৃহস্পতিবার।

তথ্যপ্রযুক্তি বিভাগ জানায়, অধিবেশনে ৭০ টি দেশের প্রতিনিধি অংশ নেবেন।

২০১৬ সালে ২৯-৩০ আগস্টে চীনের গুয়াংজুতে অনুষ্ঠিত  ইউএন এসক্যাপের ওয়ার্কিং কমিটির দ্বিতীয় সভায় এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপারহাইওয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হয় বাংলাদেশ।

অধিবেশন নিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সংস্থাটির প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ এশিয়া প্যাসিফিক ইনফরমেশন সুপারহাইওয়ে নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আন্তর্জাতিক এবং আঞ্চলিক অংশীদারদের সঙ্গে সহযোগিতামূলক অংশীদারিত্ব নিশ্চিত করতে ওয়ার্কিং গ্রুপ এমপিএস বাস্তবায়নের মাস্টারপ্ল্যানকে চূড়ান্ত করেছে।

`কানেক্টিভিটি, ইন্টারনেট ট্রাফিক ম্যানেজমেন্ট, ই-রিসিলিয়েন্স এবং ব্রডব্যান্ড ফর অল- এই চার স্তম্ভের বাস্তবায়ন এশিয়ার প্যাসিফিক অঞ্চলে ডিজিটাল বিভাজন দূর করায় যেমন ভূমিকা রাখবে তেমনি সংশ্লিষ্ট দেশসমূহের অভ্যন্তরীণ যোগাযোগের ক্ষেত্রে বৈদেশিক ট্রাফিক চলাচলের জন্য বিদ্যমান ব্যয় হ্রাস করবে। এছাড়া স্বল্প ব্যয়ে উচ্চগতির টেরিস্ট্রিয়াল ইন্টারনেট সংযোগ ব্যবহারের সুযোগ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রাকে আরও গতিশীল করবে।’

ঢাকা সংস্থাটির বিদেশি প্রতিনিধিদের স্বাগত জানাতে তৈরি বলে জানান প্রতিমন্ত্রী।

এর আগে এপিআইএসের স্টিয়ারিং কমিটির দ্বিতীয় সভায় উপস্থিত তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক।

তিনি বলেন, এই অধিবেশনে এপিআইএস উদ্যোগের আঞ্চলিক ও উপ-আঞ্চলিক পরিকল্পনা খুঁজে বের করা এবং উদ্যোগ বাস্তবায়নে চ্যালেঞ্জ ও সুযোগগুলো দেখা হবে।

Leave A Reply