কিভাবে ফন্ট দিয়ে লোগো ডিজাইন করা যায় অ্যাডবি ফটোশপ দিয়ে।গ্রাফিক্সের মাধ্যমে লোগো ডিজাইন শিখুন।

0 237

হ্যালো বন্দুরা,আশা করছি ভালো আছেন

আজ আমি, ফন্ট দিয়ে কিভাবে অ্যাডবি ফটোশপের মাধ্যমে লোগো ডিজাইন করতে হয় তা আপনাদের কে জানবো।অনেক বন্দুরা আছেন যারা ফন্ট দিয়ে লোগো ডিজাইন করতে পছন্দ করেন।আমারা সবাই টাইফোগ্রাফির লোগো নাম শোনেছি।যা আমরা ইউটিউবে আনেক দেখি,কিন্তু করতে পারি না।আজ আমি আপনাদের টাইফোগ্রাফির লোগো ডিজাইন কিভাবে করতে হয় বলব।

টাইফোগ্রাফি লোগো,লেটার লগ,ফন্ট লোগো, সব গলো একই ধরনের লোগো।

প্রথমে ফন্ট নিয়ে কথা বলি।যে কোন ডিজাইন করার আগে তার সম্পর্কে গুগল কাছে জানতে চাইবেন।মানে হচ্ছে টাইফোগ্রাফি লোগো কি? গুগল আপনাকে সন্দুর করে বলে,যে টাইফোগ্রাফি লোগো হচ্ছে লেটার দিয়ে লোগো ডিজাইন করাই হচ্ছে টাইফোগ্রাফি লোগো।

ফন্ট লোগো অথবা টাইফোগ্রাফি লোগো সাইজ

ফন্ট লোগো অথবা টাইফোগ্রাফি লোগো এর কোন সাইজ নেই,এখানে আপনার কাছে যতটুকু সাইজ নিলে ভাল হয় সেই সাইজই নিবেন।মনে রাখতে হবে ফন্ট দিয়ে ডিজাইন করার জন্য সবচাইতে জরুরি হচ্ছে ফন্ট,ও ফণ্টের সাইজ।

তাহলে ফটোশপটি ওপেন করি এবং একটি ডুকমেন্ট ওপেন করি।ডুকমেন্টি ওপেন করলে তাতে একটি সাদা জায়গা আসবে যাতে আপনি কাজ করার জন্য যা ইচ্ছে তাই করতে পারবেন।

তারপর আপনি একটা লেটার লিখে নেন,আমি এখানে(Q) লেটার টি লিখেছি।আপনারা(Q) লেটার টি লিখতে পারেন অথবা অন্য যে কোন লেটার লিখতে পারেন।তারপর ভাবেন কি ভাবে ডিজাইন টি করবেন।আমি যে ভাবে ফন্ট ডিজাইন করেছি প্রথমে (Q) লেটারটি কে ডিজাইন করার জন্য (ellipse tool) ব্যবহার করে একটা গোল সিইপ নিলাম।

ছবি

তারপর গোল সেইপ তা কে পাঁচ টা লাইন দারা কেটে নিবেন শুধু মাত্র গোল সেইপের বাম পাশের অর্ধেক সাইট।

ছবি

তারপর পাইথফাইন্ডার দ্বারা ডিভাইডেঢ করে নিবেন।তারপর আন-গ্রোপ করে নিতে হবে।

ছবি

লাল দাগ গলো কেটে ফেলা হয়েছে।

 

একটা কাজ করলে পারেন,যে টা আমি করি টেক্স গুলি আগে লিখে নিবেন।তাহলে আপনার জন্য সহজ হবে।

তারপর গ্রেডিয়েন্ট তৈরি করে নিন সবার পরে।আমি কালার কোড গুলি দিয়ে দিচ্ছি

#1D3657,# 17264D,#111139

নিচের ভিডিও টি দেখলে আপনি আরো সহজে বোঝতে পারবেন………

আশা করি ভিডিও টি দেখে আপনি ফন্ট লোগো অথবা টাইফোগ্রাফি লোগো ডিজাইন করতে পারবেন সহজে।এবং যে কোন ধরনের ফন্ট লোগো অথবা টাইফোগ্রাফি লোগো ডিজাইন করতে আপনি আগে এই নিয়ম গুলো অনুসরন করলে আমার মনে হয় আপনি ফন্ট লোগো অথবা টাইফোগ্রাফি লোগো ডিজাইন করতে পারবেন।

আরেকটি কথা বলি প্লিজ আমার ইউটিউব চানেল টা সাবস্ক্রাইব করবেন।এবং আমাকে উৎসাহ দিবেন যাতে আমি আরো বেশি বেশি টপিক্স অথবা ভিডিও  আপনাদের সামনে নিয়ে আস্তে পারিআমার ইউটিউব চেনেলের নাম হচ্ছে (design studio 4 online). এই চেনেলে আরো শিখতে পারবেন,ভিজিটিং কার্ড,লগো ডিজাইন,ফেইসবুক কভার ফটো,ওয়েভ বেনার,ফ্লায়ার, বেনার,ক্যালেন্ডার,এবং নতুন্দের জন্য ফটোশপ  টিউটরিয়াল।

আশা করি আপনারা  ফন্ট লোগো অথবা টাইফোগ্রাফি লোগো ডিজাইন কিছুটা হলেও বুঝতে পেরেছেন।ভুল হলে কমেন্ট করে জানাবেন।কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে।এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।

ভাল থাকবেন।দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল টপিক্স আপনাদের কে দিতে পারি

Leave A Reply