বন্ধ হয়ে যাচ্ছে ইউটিউব-এমপিথ্রি

বন্ধ হয়ে যাচ্ছে অডিও বা এমপিথ্রি ফরম্যাটে ইউটিউব ভিডিও ডাউনলোডের জনপ্রিয় সাইট ইউটিউব এমপিথ্রি ওআরজি। টরেন্টফ্রেক নামে প্রযুক্তিবিষয়ক এক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, গত বছর কপিরাইট লঙ্ঘন মামলার শিকার হয় জনপ্রিয় এই সাইটটি। পরবর্তীকালে পিছু হটে ইউটিউব রিপিং সাইট হিসেবে পরিচিত ইউটিউব-এমপিথ্রি। এরই প্রেক্ষাপটে বন্ধ হয়ে যাচ্ছে এই সাইটটি।
সেইসঙ্গে সাইট কর্তৃপক্ষ তাদের ডোমেইন নেম ইউটিউব-এমপিথ্রি ডট ওআরজি রেকর্ডিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অব আমেরিকার (আরআইএএ) কাছে হস্তান্তর করবে বলে জানানো হয় প্রতিবেদনটিতে। তবে এ ক্ষেত্রে সাইটি কত মূল্যে বিক্রি করা হচ্ছে তা জানাতে অস্বীকৃতি জানিয়েছে সাইটটির কর্তৃপক্ষ। এদিকে কবে নাগাদ সাইটটি বন্ধ হচ্ছে তা জানা যায়নি। তবে এখন সাইটটিতে প্রবেশ করে কোনো ইউটিউব ভিডিওকে অডিও আকারে ফরম্যাট করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন এর ব্যবহারকারীরা।
উল্লেখ্য, ইউটিউবের ভিডিও ডাইনলোড না করেই অডিও বা এমপিথ্রি ফরম্যাটে ডাউনলোডের অন্যতম সাইট হিসেবে ব্যাপক পরিচিত ইউটিউব এমপিথ্রি ওআরজি। জানা যায়, প্রতিদিন প্রায় কয়েক লাখ ইন্টারনেট ব্যবহারকারী সাইটটিতে ভিজিট করে থাকেন।

মন্তব্য করুন