Home ওয়েব ডিজাইন ব্লগার টেমপ্লেট ও ব্লগিং নিয়ে আলোচনা

ব্লগার টেমপ্লেট ও ব্লগিং নিয়ে আলোচনা

1512
0
SHARE

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম। কেমন আছেন টেক কমিউ্নিটি? অনেক দিন পর আজকে আবার টিউন লিখতে বসলাম। জানি না টিউনটা আপনাদের কাজে লাগবে কি না। কিন্তু যারা নতুন ব্লগার তাদের জন্য খুব উপকারে আসবে।
বর্তমানে সবারই নিজের একেকটা করে ব্লগ আছে। যেখানে নিজের ইচ্ছামত টিউন করতে পারি। নিজের লেখা গুলো সবাইকে পড়ার মত করে তুলি।
বেশি কথা না বলে কাজের কথায় চলে আসি।

ব্লগার কে?

ব্লগার সেই যে ব্লগ চালাতে পারে। আমাদের প্রিয় টেকটিউনস সর্ববৃহৎ বাংলা প্রযুক্তি ব্লগ। আমরা এখানে নিয়মিত টিউন দেখি এটা একটা ব্লগ। তবে ব্লগের মধ্যে পার্থক্য আছে।

যেমনঃ ব্যক্তিগত ব্লগ আর একাধিক এডমিন চালিত ব্লগ।

এখন আপনি একা যে ব্লগ চালাচ্ছে সেটা পার্সনাল ব্লগ। পার্সোনাল ব্লগ শুধুমাত্র যে এডমিন সেই টিউন করতে পারবেন। তাছারা এডমিন ইচ্ছা করলেই এডমিন বা মোডারেটর নিযুক্ত করতে পারবেন।

ব্লগিং করার ক্ষেত্রে আপনার লাভ কি ?

এমন প্রশ্ন অনেকেই করেছেন। কিন্তু বর্তমান সময়ে আর কাউকে বলতে হয় না ব্লগের হুদাই খুলে না কেউ। নিশ্চয় কিছু লাভ আছে বিধায় তাই ব্লগ খুলে থাকেন। এখন ধরুন আপনি একজন অথোর। আপনি লিখতে খুব ভালবাসেন। আপনার একটা ব্লগের খুব প্রয়োজন। আপনি ইচ্ছা করলেই গুগোলের ফ্রি ব্লগ খুলে ইচ্ছা মত ডিজাইন করে আপনার মনের কথা গুলো শেয়ার করতে পারবেন।

আপনি যদি গুগলের এডসেন্স ব্যবহার করেন তাহলে আপনি আপনার সাইট থেকে কিছু আর্ন করতে পারবেন। তার জন্য আপনাকে একটু কষ্ট করতে হবে। আর হ্যাঁ গুগোল এডসেন্স বাংলা ব্লগ সাইটকে এডসেন্স দেয় না। তাই আপনি বিভিন্ন এডস কম্পানির এড কিনে শো করাতে পারবেন। এবং ভিজিটির নিয়ে কিছু আর্ন করে আপনার পকেট খরচটা চলে যাবে।

এবার আসি টেম্পলেটে বা থিমস

টেমপ্লেট কি?

টেমপ্লেট হলো আপনার ব্লগের থিমস কেই টেম্পলেট বলে। একটা টেমপ্লেটে কি কি থাকে চলুন দেখি ছবিতে


ছবিতে দেখুন। একদম উপরে আপনার ব্লগের এবাউট সেকশন। তার পরেই আছে আপনার ব্লগের সাইট ম্যাপ। এর পর ভিজিটররা যদি আপনার সাথে যোগাযোগ করতে চায় তার জন্য আছে Contact অপশন। আপনার ব্লগের নিময় কানুন সম্পর্কে জানার জন্য ব্লগের নিয়ম Disclaimer অপশন আছে। এই গুলো মোটামুটি গুরুত্বপূর্ণ।

এর পর যে বড় করে লেখা দেখতেছেন “Tech Tube Infinite” এটা আপনার ব্লগের টাইটেল এবং ছোট করে যে লেখা দেখছেন না “All are Here” এটা ব্লগের শ্লোগান। কি ভাবে এই গুলো যোগ করতে হয় আগামীতে ভিডিও টিউন করব।
এর পরে লক্ষ্য করুন। “Programming” লেখা আছে সেটা আপনার ব্লগের লেভেল এর নাম। এর পরে “Android” এবং বাকি সব গুলো আপনার লেখা লেভেল এর নাম। কি ভাবে লেভেল এড করতে হয় যদি না জানা থাকে তাহলে দেখে নিতে পারেন।

তো আবার লক্ষ্য করুন টিউনের দিকে। হ্যাঁ এটাই আপনার ব্লগের টিউন। সকল টিউন এখেনি আসবে। এবং পর পর টিউন হতে থাকবে। এবার ছবির ডান দিকে লক্ষ্য করুন। এখানে আপনার পপুলার টিউন গুলো এড হবে। আর এই সব কিছুই আপনার ব্লগের টেম্পলেট তথা আপনার থিমসে যোগ হবে।

আশা করি বুঝতে পেরেছেন? টিউনে যদি কোনো ভুল ত্রুটি থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আগামি টিউটোরিয়ালে থাকবে পেজ নিয়ে আলোচনা। ধিরে ধিরে ব্লগের সমস্থ কিছু নিয়ে আলোকপাত করব। আশা করি সাথেই থাকবেন। আর হ্যাঁ ভিডিওর ডিস্ক্রিশনে কয়েটা টেমপ্লেট এর লিংক আছে আপনাদের উপকারে হবে তাই দিয়েছি। মিডিয়া ফায়ারে আপলোড করা আছে।সমস্যা হবে না আশা করি।

আপনার যদি কোনো সমস্যা হয় তাহলে আমাকে মেসেজ করুন। নিম্ন লিখিত লিংক গুলোতে আমাকে পাবেন। আজ বিদায় নিচ্ছি দেখা হবে আগামীতে। সবাই ভাল থাকুন সুস্থ্য থাকুন। সব শেষে একটা কথা বলি। কপি পেষ্ট মুক্ত টেকটিউনিস গড়তে নিজের মেধাকে কাজে লাগান। আপনিও পারবেন কিছু শেখাতে। ধন্যবাদ সবাইকে। মেতে থাকুন প্রযুক্তির সুরে।

প্লাস করুণ আমাকে 
সমস্যা হলে মেসেজ করুণ ফেইজবুকে
ফলো করুণ টুইটারে