মূলপাতা সফটওয়্যার কনভার্ট করুন যে কোন ফরম্যাট (অডিও,ভিডিও এবং ইমেজ)খুব সহজে

কনভার্ট করুন যে কোন ফরম্যাট (অডিও,ভিডিও এবং ইমেজ)খুব সহজে

5
ভাগ
EaseUS Data Recovery Wizard

 

সকল প্রসংসা মহান সৃষ্টিকর্তার। পিসি হেণ্পলাইন বিডির সমন্মানিত পাঠকদের প্রতি অনেক শুভেচ্ছা জানিয়ে আমার প্রখম পোষ্টটি শুরু করছি।

 

 [দ্রষ্টব্য: এই সফট্ওয়ারটি নিয়ে কোন পোষ্ট না আমার চোখে না পড়ায় পোষ্ট করলাম। যদি কেউ এই সফট্ওয়ারটি নিয়ে পোষ্ট করে থাকেন তবে আমি বিনা প্রশ্নে পোষ্ট সরিয়ে দেব। সেক্ষেত্রে অবশ্যই আমাকে পোষ্টটির লিংক মন্তব্যে উপস্থাপন করবেন।]

 

 আজ আপনাদের সাথে একটি সফট্ওয়ারের পরিচয় করিয়ে দিতে চাই। সফট্ওয়ারটির নাম ফরমেট ফ্যাক্টরি। কি নামটা শুনেই মনে হচ্ছে না এটি একটি দুর্দান্ত কাজের সফট্ওয়ার হবে? যা দিয়ে আপনারা খুব সহজেই যে কোন (অডিও, ভিডিও এবং পিকচার) ফরম্যাট থেকে বিভিন্ন ফরম্যাটে কনভার্ট এবং অডিও ভিডিও জয়েন করানো সহ অনেক কাজ এক ছাদের তলায় করতে পারবেন। আর সবচেয়ে আশার কথা হল এটি কোন পেইড সফটওয়ার না। পুরোটাই ফ্রিওয়ার। তাহলে জেনে নিন কিভাবে এই সফটওয়ারটি নিয়ে কাজ করতে হবে।

 

 ফরম্যাট ফ্যাকট্রির বিস্তারিত জানতে পাবেন এখানে

 ডাউনলোড ফারম্যাট ফ্যাকট্রি

সর্বপ্রথম সফটওয়ারটি ডাইনলোড করে আপনার পিসিতে ইনষ্টল করুন। ইস্টলেশন অতি সামান্য ব্যাপার তারপরও যদি ইনষ্টলেশন নিয়ে কোন প্রশ্ন থাকে তবে আমাকে করতে পারেন। ইনষ্টলেশনের আলোচনা বলাই বাহুল্য।

 

 এখানে ভিডিও নিয়ে কাজ করে দেখিয়ে দিচ্ছি। আপনারা অনুরূপভাবে এম পি থ্রি এবং পিকচার নিয়ে কাজ করতে পারবেন । তারপরও যদি কোন সমস্যার সন্মুখীন হয়ে থাকেন তাহলে মেনুবার খেকে হেণ্প মেনু থেকে হেণ্প আইকন এ ক্লিক করে সমাধান নিতে পারেন। এখানে আমি ভার্সন ২.০ দিয়ে দেখাচ্ছি। পনার ভার্সন পরবর্তী ভার্সন (আপডেটেড) হলেও খুব একটা পরিবর্তন হবে না।

এখন আপনাদের জানিয়ে দেই কিভাবে বিভিন্ন ফরম্যাটে কনভার্ট করবেন:

 

ধরুন আপনার কাছে যে কোন ফরম্যাটের ভিডিও ফাইল আছে। এখন আপনি একে এমপিফোর এ কনভার্ট করুন।

 

 ১. প্রখমেই ফরম্যাট ফ্যাক্টরি ওপেন করুন

 ২. চিত্র অনুযায়ী All to MP4 এ ক্লিক করুন।

 

ক্লিক করার পর নিচের চিত্রের মত একটি চিত্র আসবে।

৩. লোকেশন মানে আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভের যেখানে রেখেছেন তা সফট্ওয়ারকে দেখিয়ে দেয়া। এখানে আপনি একাধিক ফাইলকে কনভার্টের জন্য দেখিয়ে দিতে পারেন।

 

 ৪. ব্যাস এখন চিত্রানুযায়ী ফাইটটি সিলেক্ট করে ষ্টার্ট এ ক্লিক করুন। কিছু সময় অপেক্ষা করতে হবে। তারপর যে লোকেশন আউটপুট হিসাবে দিয়েছিলেন সেখান থেকে ফাইলটি চালু করুন।

কনভার্ট হবার পরের স্ক্রিনশর্ট।

 

 একইভাবে খুব সহজে যে কোন ফরম্যাটে কনভার্ট করা এই সফট্ওয়ারটি দিয়ে সম্ভব।

 

 [একজন ব্যাবহারকারী হিসাবে আমার দৃষ্টিতে ফরম্যাট ফ্যাকট্রি ও কিছু বোনাস ট্রিপস: ফরম্যাট ফ্যাকট্রি একটি অত্যান্ত কাজের এবং সহজবোধ্য একটি সফট্ওয়ার যা দিয়ে খুব সহজে অডিও ভিডিও এবং পিকচার কনভার্ট করা যায়। খুব সাধারন যাদের কস্পিউটারের অভিজ্ঞতা তারাও আশা করি এই সফট্ওয়ারটি দিয়ে সহজে কাজ করতে পারবেন। বাড়তি সুবিধা হল রেগুলার আপডেট সুবিধা এবং ফ্রিওয়ার হবার জন্য কোন পেমেন্টের চিন্তা না করা। এখানে বাড়তি সুবিধা হল কাজ শেষ হবার পর অটোমেটিক কম্পিউটার বন্ধ করার অপশন এতে রয়েছে । যদি অটোমেটিক কম্পিউটার বন্ধ করতে চান তবে চিত্রের এ্যারো চিহ্নিত বাটনে ক্লিক করুন। ফরম্যাট ফ্যাকট্রির সমস্যার মধ্যে রয়েছে ফাইল এর আকার বড় হলে কনভার্টের সময় বেশী নেয়া। তবে সেটি অবশ্য খুব একটা বড় সমস্যা বলা যায় না।

ধন্যবাদ রইল সবাইকে। ব্লগে নিয়মিত হবার ইচ্ছা আছে। সকলের জন্য রইল শুভ প্রত্যাশা। ভাল থাকুন সবাই, সবসময়।

লেখাটি সঠিকভাবে পড়তে না পারলে পিডিএফ আকারে ডাউনলোড করতে ক্লিক করুন এখানে

 

ফেসবুক থেকে মন্তব্যঃ