Home স্মার্টফোন গুগলের নতুন স্মার্টফোনে ক্যামেরাই সেরা!

গুগলের নতুন স্মার্টফোনে ক্যামেরাই সেরা!

58
0
SHARE

গুগল আমাদের কাছে সার্চ ইঞ্জিন হিসেবেই পরিচিত। তবে গত বছর থেকেই তারা প্রবেশ করেছে স্মার্টফোনের বাজারে। সম্প্রতি গুগল আরো নতুন দুটি স্মার্টফোন তৈরি করেছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ‘দ্য ভার্জ’। গতকাল বুধবার একটি অনুষ্ঠানের মাধ্যমে এটি জানানো হয়। সেখানে স্মার্টফোনসহ নতুন কিছু প্রযুক্তিপণ্যের উন্মোচন করা হয়। অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল তাদের দুটি স্মার্টফোন পিক্সেল ২ ও পিক্সেল ২এক্সএল।

দুটি ফোনের হার্ডওয়্যারে বেশ মিল রাখা হয়েছে। প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপ। পিক্সেল ২-এর ডিসপ্লে দেওয়া হয়েছে ৫ ইঞ্চি এবং পিক্সেল ২এক্সএল-এ দেওয়া হয়েছে ৬ ইঞ্চি ডিসপ্লে। পিক্সেল ২-তে ব্যবহার করা হয়েছে এএমওএলইডি (AMOLED), যার রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০। পিক্সেল ২এক্সএল-এ ব্যবহার করা হয়েছে পিওএলইডি (POLED), যার রেজ্যুলেশন ২৮৮০ বাই ১৪৪০। অ্যাপলকে অনুসরণ করে বাদ দেওয়া হয়েছে হেডফোন জ্যাক। দ্রুত চার্জ করার জন্য ব্যবহার করা হয়েছে ইউএসবি টাইপ-সি (USB-C) পোর্ট। সামনে দুটি স্পিকার দেওয়া হয়েছে।

গত বছর গুগল পিক্সেল ও পিক্সেল এক্সএল ক্যামেরার কারণে বেশ সুনাম অর্জন করেছে। অন্যান্য স্মার্টফোনের তুলনায় বেশ ভালো ছবি তোলা যায়। তবে পিক্সেল ২ ও পিক্সেল ২এক্সএলের ক্যামেরা এ বছরের সেরা স্মার্টফোন ক্যামেরা হবে বলে দাবি করেছে গুগল। দুটি ফোনেই ১২ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে। সেলফির জন্য দেওয়া হয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

অপারেটিং সিস্টেম হিসেবে দেওয়া হয়েছে অ্যানড্রয়েডের নতুন সংস্করণ ‘ওরিও’ (৮.০)। ব্যাটারির আকারে পার্থক্য রয়েছে। ৫ ইঞ্চির ফোনটিতে দেওয়া হয়েছে ২৭০০ এমএএইচ ব্যাটারি এবং ৬ ইঞ্চির ফোনটিতে দেওয়া হয়েছে ৩৫২০ এমএএইচ ব্যাটারি। পিক্সেল ২-এর ওজন ১৪৩ গ্রাম এবং পিক্সেল ২এক্সএল-এর ওজন ১৭৫ গ্রাম।
গুগল পিক্সেল ২-এর দাম রাখা হয়েছে ৬৪৯ মার্কিন ডলার এবং পিক্সেল ২এক্সএল-এর দাম রাখা হয়েছে ৮৪৯ মার্কিন ডলার।