ফটোশপ টিউটোরিয়ালঃ ফটোশপে গ্লয়িং ইফেক্ট

5

প্রতিটি নতুন পোষ্টের শুরুতে যেভাবে প্রথমেই আশা রাখি যে আমার ভাই/আপু/বন্ধুরা ভালো আছে আজো ঠিক সেভাবেই আশা করছি যে সকলেই ভালো আছে। তো আর কি? :) এখন মূলত যা দেখাতে এই টিউটোরিয়াল টি লিখতে বসেছি সে দিকেই আগানো যাকঃ

ফটোশপে ইফেক্ট!! খুবি পরিচিত একটা নাম। যারা ফটোশপ টুকটাক আমার মতো জানেন তারাও জানি যে কতো ধরনের ইফেক্টের কাজ করা যায় এই ফটোশপে। ঠিক তেমনি বেসিক একটি ইফেক্ট কিভাবে দিতে হয় আজ দেখাবো আপনাদের। আমি নিজেও ফটোশপে নতুন, আমার কাজ গুলোও তাই সব বেসিক লেভেলের!! সম্ভবত আগেও হয়তো কেউ দেখিয়ে গিয়েছে! অবশ্য আমার চোখে পড়ে নাই এখনো! হাহা! :D যাইহোক আমিও নাহয় আরেকবার দেখিয়ে গেলাম নিজের মতো করে।

Image 1

প্রথমেই আমরা ফাইল থেকে নিউ অথবা কীবোর্ড থেকে Ctrl+N চেপে আমাদের জন্য নতুন একটি 1000X1000 (আপনার যতোটা প্রয়োজন) সমান একটি নতুন ছবি বানিয়ে নেই।

Image 2

উপড়ের ছবিটিই আমরা এই মাত্র বানিয়েছি ;)

Image 3

সাধারণ ভাবে আমাদের যেই ব্লাক অ্যান্ড হোয়াইট (সাদা ও কালো) দুটি রং সিলেক্ট হয়ে থাকে সেভাবেই রেখে দেই।

Image 5

এবার উপড়ের চিত্রে ঠিক যেভাবে দেখতে পাচ্ছেন সেভাবে ফিল্টার মেন্যু থেকে রেন্ডারে যেয়ে ক্লাউড সিলেক্ট করে দিন। এতে করে দেখুন পিচারটি এখন যেমন কালো রঙে ঘোলা হয়ে আছে তেমন হয়ে যাবে।

Image 6

এবার আবারো ফিল্টার মেন্যু থেকে PIXELATE এর মাঝে যেয়ে Mezzotint… সিলেক্ট করুন।

Image 7

এবার এরকম বক্স আসার পর আপনি অপশন গুলো থেকে Long Strokes সিলেক্ট করে দিন।

Image 8

এবার আবারো ফিল্টার মেন্যুতে যান এবং ব্লুয়ার থেকে রেডিয়াল ব্লুয়ার সিলেক্ট করুন।

Image 9

এবার উপড়ের চিত্রের মতো একটি অপশন পাবেন। সেখানে Amount আমি ১০০ দিয়েছি, আপনি আপনার সুবিধা মতো দিয়ে নিবেন এবং অতঃপর Zoom এবং Best মার্ক করে OK করে দিবেন।

Image 10

এরপর ইমেজ মেন্যুতে যেয়ে Adjustments হয়ে Color Balance সিলেক্ট করে দিন।

Image 11

অবশেষে এক অপশনটি নিয়ে আপনার মন মতো খেলুন। ডান-বাম,বাম-ডান, ডান-মাঝামাঝি,মাঝামাঝি-ডান যেভাবে পারেন নারাতে থাকুন যতক্ষণ না আপনার মনমতো কোন রং পছন্দ করতে পারছেন :P ।

Untitled-1

এবং এই হচ্ছে আমাদের শেষ ফলাফল :) । আমি আমার মনের মতো করে এই রঙটাই খেলার মাধ্যমে জিতে নিতে সফল হয়েছিলাম। এবার আপনার পালা, দেখি আপনি কি করেন :D । পোষ্ট পড়তে হয়তো আপনার ৪ মিনিট লেগেছে কিন্তু সত্য বলতে এই কাজটি করতে ২ মিনিটের বেশি লাগবে না।

 

ফেসবুক থেকে মন্তব্যঃ

5 Comments
  1. খুবই সুন্দর পোস্ট । শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ।

  2. Simply Apon says

    সুন্দর জিনিস।
    কিছু হাই কোয়ালিটির টিউটোরিয়াল দিন।
    শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. nice post …..

  4. চালিয়ে জান ভাই । সুন্দর হছে ।

  5. হামিদ খান says

    ধন্যবাদ, সুন্দর টিপস

Leave A Reply