ফটোশপ টিউটোরিয়াল : কুইক সিলেকশান টুল

5

কুইক সিলেকশান টুল হচ্ছে ফটোশপের একটু চমৎকার সিলেকশান টুল। এর মাধ্যমে আমরা খুব সহজেই একটি ছবির থেকে নির্দিষ্ট কিছু অংশ যা আমরা সিলেক্ট করতে চাই তা করা সম্ভব। এটি অনেকটা ম্যাজিক ওয়ান্ড টুলের মতোই। তবে আমার মতে এটি এর মতো হলেও এর থেকে অনেক বেশি কার্যকর ও জনপ্রিয়।তাই আজকে আমরা টিউটোরিয়াল দেখবো কিভাবে আমরা কুইক সিলেকশান টুল ব্যবহার করে কাজ করতে পারি।

quick-selection-tool-palette

ফটোশপ টিউটোরিয়াল কুইক সিলেকশান টুল 

1-5

আমি এখানে ফটোশপ এর CS3 ভার্সন ব্যবহার করছি, আপনারা ইচ্ছে করলে অন্য ভার্সনেও কাজ চালিয়ে নিতে পারবেন।

breathe_1280

এটিই হচ্ছে আমাদের মূল ছবি। আজ আমরা এর মধ্যেই সকল কাজ করবো।

Image 2

প্রথমে আমরা ফটোশপ ওপেন করে ছবিটিকে নিয়ে আসি এর মধ্যে।

Image 3

১/ এবার ডানপাশের প্যানেল থেকে কুইক সিলেকশান টুল সিলেক্ট করি বা কীবোর্ড থেকে w চেপে একে সিলেক্ট করে নেই।

২/ এবার আমাদের কাজের সুবিধার জন্য ছবিটিকে বড় করে নেই।

৩/ এবং ফিট স্ক্রীন করে স্ক্রীন সমান কোর এনেই। আপনি এই কাজটি চাইলে সরাসরি কীবোর্ড থেকেও Ctrl+0 চেপে করতে পারেন।

Image 4

ছবিটির মধ্যে দেখুন টুলটিকে কিরকম বড় আকারে দেখাচ্ছে। হ্যাঁ আমরা একে সহজেই বড় ছোট করতে পারি এবং আমাদের কাজের সুবিধার জন্য এই কাজটি আমাদের করতেই হবে নানান সময়ে। তাই বড় করতে চাইলে কীবোর্ড থেকে right bracket key] ) চাপুন।

Image 5

আর ছোট করতে চাইলে কীবোর্ড থেকে চাপুন left bracket key ( [ )। এতে করে খুব সহজেই আপনি কাজ করতে পারবেন।

Image 6

এবার ছবির মধ্যথেকে আপনি যেই অংশটুকো নির্বাচন করতে চান তা কুইক সিলেকশান টুল দ্বারা সিলেক্ট করুন। আপনি হয়তো অনেক অংশই সিলেক্ট করতে চাননি তবুও ভুলে সিলেক্ট হয়তে গেছে ;) । ঘাবড়াবেন না আপনি এক ধাপ কীবোর্ড থেকে Ctrl+Z চেপে খুব সহজেই পিছিয়ে যেতে সক্ষম হবেন। আর যদি আরো বেশি পিছাতে চান তবে Ctrl+Alt+Z চাপতে থাকুন আপনার যতক্ষণ পর্যন্ত নির্দিষ্ট কাজ না হয়।

Image 8

সিলেকশান করার পরেও হয়তো দেখা গেলো মেয়েটার পিছনের দিকে হাতের নিচে ব্যাকগ্রাউন্ড এর কিছু অংশ থেকেই গেলো যা আমাদের কাম্য নয়।

Image 9

এক্ষত্রে আপনি কীবোর্ড থেকে Alt চেপে ধরে যেই জায়গাটুকো বাদ দিতে চান সেটি স্বাভাবিক ভাবে সিলেক্ট করতে থাকুন। আর পরবর্তীতে কখনো যদি এরকম হয় তবে আপনি Alt ধরে রেখে সেই সিলেকশান করা জায়গার মধ্যে কাজ করলেই সেটি বাদ হয়ে যাবে।

এখন আমরা চাইলেই মেয়েটিকে কপি করে অন্য একটি ব্যাকগ্রাউন্ড লেয়ারে খুব সহজেই পেস্ট করতে পারবো।

তবে আমি মূলত আজকে এই কাজটি করবো না। আমি এখন এখানে আপনাদের দেখাবো কিভাবে এই মেয়েটিকে বাদ দিয়ে এই ছবিটির মধ্যেই ব্যাকগ্রাউন্ড লেয়ারের রঙ পরিবর্তন করা যাবে।

Image 12

মেয়েটি যেভাবে সিলেক্ট অবস্থায় ছিল ঠিক সেভাবে রেখেই আমরা এখন কীবোর্ড থেকে Shift+Ctrl+I চেপে invert করবো। যার ফলে মেয়েটি ডি-সিলেক্ট হয়ে যাবে আর ছবিটির বাকি অংশ হয়ে যাবে সিলেক্ট।

Image 13

এবার আমরা লেয়ার প্যানেলের নিচ থেকে New Adjustment Layer এর মধ্যে ক্লিক করবো এবং তারপর সেখান থেকে Hue/Saturation সিলেক্ট করবো ।

Image 15

তারপর বক্সটি আসলে Colorize এর মধ্যে টিক মার্ক দিয়ে Hue এবং Saturation নিজের ইচ্ছে মতো দিন। তবে অবশ্যই লক্ষ্য রাখবেন ছবির সাথে যেন ম্যাচ খায় :D ।

Image 18

এবার সবশেষে ব্লেডিং মুড যেয়ে নরমাল থেকে কালার সিলেক্ট করেদিন :) ।

breathe_12802

এই হচ্ছে আমাদের ফলাফল। আমি খুব একটা রঙ করিনি। ইচ্ছে করলে এখানে আরো অনেক কিছুই করা যায়। ইনশাল্লাহ আমার পরবর্তী টিউটোরিয়ালে আপনাদের আরো কিছু শেখানোর চেষ্টা করা হবে।

আরো কিছু অপশন দেখে নিতে পারেন 

quick-selection-options

 

একটি ছবিতে অনেক গুলো লেয়ার থেকে থাকে। আমরা যেই ছবিটিতে কাজ করেছি এখানেও অনেকগুলো লেয়ার রয়েছে। এখন আমরা যদি চাইযে ফটোশপ নিজথেকেই সব গুলো লেয়ার বিশ্লেষণ করুক এবং আমাদের প্রয়োজনীয় সঠিক লেয়ার সিলেক্ট করুক তবে Sample All Layers সিলেক্ট করে রাখতে পারি আমরা।

তবে আমরা যদি চাই শুধু মাত্র আমরা যেই লেয়ারটি নিয়ে কাজ করছি শুধু  মাত্র এটাই কাজ করুক তবে এখানে আমরা এটি সিলেক্ট করবো না।

auto-enhance

আর আপনি যদি একটি ভালো মানের কম্পিউটার ব্যবহার করে থাকেন তবে আপনি Auto-Enhance সিলেক্ট করে রাখুন। এতে করে এটি নিজ থেকেই চেষ্টা করবে আপনার সিলেকশান যেন নিখুঁত হয় ;) । তবে এটি আপনার কম্পিউটার কে খানিকটা স্লো করে দেবে। তাই আমিকাজ শেষ হলে টিক উঠিয়ে নেই এখান থেকে।

 

ভালো থাকুন, ভালো থাকার চেষ্টা করুন। 

ফেসবুক থেকে মন্তব্যঃ

5 Comments
  1. খুবই সুন্দর পোস্ট । শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ।

  2. Simply Apon says

    Vector আর্টে খুব সহজেই Quick Selection Tool ব্যবহার করা যায়।

    শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. মোঃ রুবেল আহমেদ says

    ফটোশপ শিখতে চাই , এজন্য আরও ফটোশপ শেখা টিউটোরিয়াল চাই

    1. ইনশাল্লাহ চেষ্টা করবো!! আমিও লিখতে চাই!! কিন্তু আমি যেই অলস!! 🙁

    2. Simply Apon says

      শীতে যেই অবস্থা। কী-বোর্ডের উপর বেশিক্ষণ হাতই রাখা যায় না! 😀
      তারপর ৫ মিনিট যেখানে বসেছি সেখানে হাত ঢুকিয়ে গরম করে নিই। 😛

Leave A Reply