Home অন্যান্য ক্যামেরার জগতে বিপ্লব ঘটিয়েছে লেইকা এক্স-ইউ

ক্যামেরার জগতে বিপ্লব ঘটিয়েছে লেইকা এক্স-ইউ

4099
1
SHARE

ক্যামেরা প্রেমিরা ক্যানন আর নিকনের বাইরে কিছু ভাবতে পারেনা। কিন্তু ক্যানন আর নিকনের বাইরেও আরও অনেক সংস্থার ভালো ভালো ক্যামেরা আছে তার মধ্যে অন্যতম লেইকা। এই ক্যামেরা সংস্থা নিয়ে এসেছে এবার ওয়াটারপ্রুফ ক্যামেরা ‘X-U’। আর এই ক্যামেরা তৈরিতে তারা জোট বেঁধেছে অটোমোবাইল সংস্থা অডির সঙ্গে। ৪৯ফুট জলের নিচেও চমৎকারভাবে কাজ করতে সক্ষম লেইকা এক্স-ইউ। এই ক্যামেরা শুধু ওয়াটারপ্রুফ নয়, ডাস্টপ্রুফ সঙ্গে শক্ত আঘাত প্রতিরোধ করার ক্ষমতাও রয়েছে লেইকা ক্যামেরার। অ্যালুমিনিয়াম ধাতুতে তৈরি ক্যামেরার মূল কাঠামো।

১৬.৫ মেগাপিক্সেল এপিএস-সি সেন্সর ও লেইকা সামিলাক্স ২৩ মিলিমিটার লেন্স যুক্ত আছে এই ক্যামেরায়। লেন্স পরিবর্তনের সুযোগ না থাকলেও লেন্সে এফ/১.৭ অ্যাপার্চার থাকায় মৃদু আলোতে বেশ ভালো ছবি তোলা যাবে ক্যামেরাটি দিয়ে। ক্যামেরাটির সঙ্গে বিভিন্ন অ্যাকসেসরিজ যুক্ত করার জন্য এর ওপরে থাকছে দুটি কন্ট্রোল ডায়াল এবং একটি হট স্যু। আরো থাকছে তিন ইঞ্চির এলইডি ডিসপ্লে। সংস্থার তরফ থেকে বলা হয়েছে এই ক্যামেরার স্ক্রিনে একটা শক্তপোক্ত কাভার লাগানো আছে। আর তার ফলে ছোটখাটো আঘাত কিংবা হাত থেকে পড়ে গেলে ক্যামেরাটির স্ক্রিন ভেঙে যাওয়ার কোনো আশঙ্কা নেই। আর মেমোরি কার্ডের স্লটে ব্যবহৃত হয়েছে ডাবল লকিং সিস্টেম।

পানির নিচের ছবি তোলার জন্য থাকছে বিশেষভাবে তৈরি ‘আন্ডারওয়াটার স্ন্যাপশট বাটন’। শুধু ছবি তোলাই নয়, ভিডিও করার ক্ষেত্রেও ব্যবহার করা যাবে এই ক্যামেরা। ১০৮০ পিক্সেল রেজ্যুলেশনে ৩০ ফ্রেম প্রতি সেকেন্ডে ভিডিও করতে সক্ষম ক্যামেরাটি। এত কিছু ফিচারের এই ক্যামেরার দাম একটু বেশী ২,৯৫০ মার্কিন ডলার।