Home আই টি সংবাদ তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংস্থানের মাইলফলক কাজী আইটি

তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংস্থানের মাইলফলক কাজী আইটি

41
0
SHARE

সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ৬ হাজার চাকরি প্রার্থীর মিলনমেলার মধ্য দিয়ে অনুষ্ঠিত হল কাজী আইটি ক্যারিয়ার বুটক্যাম্প।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) হল অব ফেমে অনুষ্ঠিত কাজী আইটি ক্যারিয়ার বুটক্যাম্পের আয়োজক ছিল দেশের শীর্ষস্থানীয় আইটি সেবাদাতা প্রতিষ্ঠান কাজী আইটি সেন্টার লিমিটেড। আয়োজনের সহযোগিতায় ছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্প। দিনব্যাপী কাজী আইটি ক্যারিয়ার বুটক্যাম্পে দুই ভাগে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৬ হাজার চাকরি প্রার্থীকে বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সরাসরি ২০ তরুণকে কাজী আইটিতে চাকরির সুযোগ দেয়া হয়।

সারা দেশ থেকে প্রায় ১৫ হাজার প্রতিযোগী এ আয়োজনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করে। কয়েক ধাপে বাছাই প্রক্রিয়া শেষে ৬ হাজার প্রতিযোগীকে কাজী আইটি ক্যারিয়ার বুটক্যাম্পে আমন্ত্রণ জানানো হয়েছিল। আয়োজনের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ক্যারিয়ার বুটক্যাম্প থেকে সরাসরি নিয়োগপ্রাপ্ত ২০ জনের হাতে কাজী আইটির পক্ষ থেকে নিয়োগপত্র তুলে দেন। এ সময় তিনি বলেন, কাজী আইটি ও আইসিটি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্পের সমন্বয়ে আয়োজিত এ ক্যারিয়ার বুটক্যাম্পে আমি তরুণদের মাঝে নতুন উদ্দীপনা অনুভব করছি। এর আগে বিভিন্ন সময় আমরা আলাদাভাবে চাকরির মেলা এবং প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন দেখেছি। কিন্তু এখানে একই সঙ্গে চাকরি দেয়া ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, আজকের বুটক্যাম্পের প্রশিক্ষণের বিষয়টি আমাকে মুগ্ধ করেছে। আমার বিশ্বাস, আজকের প্রশিক্ষণ একজনকে সারা জীবনের জন্য সমৃদ্ধ করবে। কাজী আইটিতে কাজ করার সুযোগ পাক বা না পাক, এ প্রশিক্ষণ তরুণদের অনেক দূর যেতে সাহায্য করবে। তিনি বলেন, আগামী ২০২১ সালের মধ্যে আইটি-আইটিইএস খাতে রফতানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা এবং ২০ লাখ তথ্যপ্রযুক্তি পেশাজীবী তৈরির যে লক্ষমাত্রা আমরা ঠিক করেছি, আমি আশা করি এ ক্যারিয়ার বুটক্যাম্প সেই লক্ষ পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এলআইসিটি প্রকল্পের মাধ্যমে আমরা সারাদেশে শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করছি। প্রশিক্ষণপ্রাপ্তরা এ ধরনের ক্যারিয়ার বুটক্যাম্পের মাধ্যমে উপকৃত হবে বলে আমরা মনে করছি। কাজী আইটি’র এ বুটক্যাম্প অন্য চাকরিদাতা প্রতিষ্ঠানকেও এ ধরনের কার্যক্রমে উৎসাহিত করবে। তিনি আরও বলেন, ২০১৮ সালের মধ্যে আমরা ‘মিশন ওয়ান বিলিয়ন ডলার’ লক্ষ পূরণে কাজ করছি। তরুণরাই এ লক্ষ্য পূরণের মূল সেনানী হবে। আলোচনা ছাড়াও চাকরি প্রার্থীদের জড়তা কাটানোর জন্য ছিল নানা রকম বিনোদনের ব্যবস্থা। দিনব্যাপী এ আয়োজন শেষে কাজী আইটির মোট তিনটি শাখার জন্য এনালিস্ট বিজনেস ডেভেলপমেন্ট, টিম লিডার, এ্যাসিটেন্ট ম্যানেজার, ম্যানেজারসহ বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হয়। নিয়োগপ্রাপ্তরা কাজী আইটির ঢাকার নিকুঞ্জের প্রধান অফিস, ধানমণ্ডির শাখা অফিস ও রাজশাহী অফিস ডে এবং নাইট শিফটে কাজের সুযোগ পাবেন। দিনব্যাপী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাক্য এর সভাপতি ওয়াহিদ শরীফ, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ।