Home আই টি সংবাদ এইচটিসিকে কিনছে গুগল!‌

এইচটিসিকে কিনছে গুগল!‌

1152
0
SHARE

টানা লোকসানের ধকল কাটাতে নিজেদের মোবাইল ব্যবসা ইউনিট বিক্রির কথা জানিয়েছিল তাইওয়ানিজ প্রতিষ্ঠান এইচটিসি। এবার প্রতিষ্ঠানটি কেনার বিষয়টি অনেকটাই চূড়ান্ত করেছে ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল।

মার্কিন প্রতিষ্ঠানটিএক সময়ে যুক্তরাষ্ট্রের বাজার দাপিয়ে বেড়ানো এইচটিসিকে কিনে নিজেদের মোবাইল ব্যবসাকে আর একটু চাঙ্গা করতে চায় বলে খবর প্রকাশ করেছে তাইওয়ানিজ পত্রিকা কমার্শিয়াল টাইমস।

এর আগে গত আগস্টে নিজেদের ব্যবসা বিক্রির একটি খবর দেয় এইচটিসি। অনেকেই আগ্রহী হলেও অবশেষে ব্যবসা কিনতে অনেকটা চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে গুগল।

এক সময়ের শীর্ষস্থানীয় মোবাইল ফোনটি মাঝে কিছু ডিভাইস এনে ব্যবসা করতে পারেনি। পরে অবশ্য প্রতিষ্ঠানটি ভার্চুয়াল রিয়েলিটি প্রোডাক্ট বা ভিআর এনে একটা বড় বাজার দখল করে। এ জন্য আলাদা একটি ব্যবসায়িক ইউনিটও খুলেছে প্রতিষ্ঠানটি।

তবে এইচটিসি কেনার ব্যাপারে এখনো কোনো কথা শোনা যায়নি গুগলের তরফ থেকে।

তবে রিপোর্টটিতে দাবি করা হচ্ছে, যেহেতু তাইওয়ানিজ প্রতিষ্ঠানটি গুগলের পিক্সেল ফোনটি তৈরি করে দেয়, তাই এখন গুগল চাইছে এইচটিসির মোবাইল বিভাগ কিনে নিয়ে পিক্সেলকে আরও উন্নত করে বাজারে ছাড়তে।

এর আগেও গুগল মটোরোলা কিনেছিল এবং বছর দুয়েক আগে আবার সেটি বিক্রিও করে দিয়েছে। কিন্তু পুনরায় কেনো গুগল এমন দিকে পা বাড়াচ্ছে?

কমার্শিয়াল টাইমস বলছে, এইচটিসির আর্থিক দুরবিস্থা থেকেই গুগল আগ্রহী হয়েছে। এ ছাড়া যেহেতু গুগলের  আগ্রহ রয়েছে সফটওয়্যার, হার্ডওয়্যার, কনটেন্ট, নেটওয়ার্ক, ক্লাউড, এআই নিয়ে সেগুলো নিয়েও এখানে কাজ করার সুযোগ থাকবে।

খবরটিতে বলা হচ্ছে, গুগল আসলে এখানে ‘কৌশলগত বিনিয়োগ’ করতে চায় অথবা এইচটিসি স্মার্টফোনের আর অ্যান্ড ডি দলকে নিয়ে কাজ করতে চায়।

এইচটিসিকে কিনতে গুগল ৯ হাজার ৫০০ কোটি ডলার খরচ করতেও রাজি আছে বলে খবরটিতে বলা হয়েছে।

এতোকিছু খবর বেরুলেও গুগল বা এইচটিসি এই বেচাকেনা নিয়ে কোনো তথ্য জানায়নি এবং কোনো ধরনের মন্তব্যও করেনি।