Home আই টি সংবাদ আসছে ব্যাটারিবিহীন মোবাইল

আসছে ব্যাটারিবিহীন মোবাইল

1348
0
SHARE

মোবাইলের চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে? সঙ্গে পাওয়ার ব্যাংক রেখেও কোনো সুফল পাচ্ছেন না? চিন্তার কোনো কারণ নেই। আপনার কপালে চিন্তার ভাঁজ দূর করে সব সমস্যার সমাধান করে দেবেন ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের একদল প্রকৌশলী। কারণ, তাঁরা তৈরি করে ফেলেছেন বিশ্বের প্রথম ব্যাটারিবিহীন মোবাইল।
ব্রিটিশ গণমাধ্যম টেকরাডারও জানাচ্ছে, প্রকৌশলীদের একটি দল সম্পূর্ণ ভিন্ন একটি রাস্তা বেছে নিয়েছে মোবাইলের প্রয়োজনীয় শক্তি জোগান দেওয়ার জন্য। তাঁরা এমনভাবে মোবাইলটির নকশা করেছেন যে এটি আশপাশের রেডিও সিগন্যাল বা আলোকতরঙ্গের সাহায্যে নিজেকে চার্জ করে নিতে পারবে।
ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের পল জি এলেন স্কুল অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক এবং গবেষণাপত্রের সহলেখক শ্যাম গোল্লাকোটা বলেন, ‘আমরা এমন একটি মোবাইল তৈরি করছি, যার শক্তি খরচের পরিমাণ একেবারে শূন্যের কোঠায়।’
মোবাইলটিতে এমন একটি ডিভাইস ব্যবহার করা হচ্ছে, যা মোবাইলের জন্য পরিবেশ থেকে প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করবে। আশপাশের রেডিও সংকেত সংগ্রহ করার জন্য ডিভাইসটিতে একটি অ্যান্টেনা থাকার পাশাপাশি সৌরশক্তি সংগ্রহের জন্য চালের মতো ক্ষুদ্র একটি সৌর প্যানেলও থাকবে। আর এ কাজ করার জন্য ডিভাইসটির শক্তি খরচের পরিমাণ মাত্র ৩ দশমিক ৫ মাইক্রোওয়াট।
গোল্লাকোটা বলেন, ‘একটি ডিভাইস, যেটা নিজে খুবই অল্প শক্তি খরচ করবে, আবার গোটা মোবাইলকে চালানোর মতো শক্তিও সরবরাহ করবে। এ দুটি দিক মাথায় রেখে আমাদের ডিভাইসটির নকশা করতে হয়েছে।’
গত ১ জুলাই ‘প্রসিডিং মেশিনারি অন ইন্টারঅ্যাকটিভ মোবাইল, ওয়্যারেবল অ্যান্ড ইউবিকুইটাস টেকনোলিজ’ শিরোনামে একটি জার্নালে এ-সংক্রান্ত গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।