Home হ্যাকিং ১৪ কোটি গ্রাহকের ক্রেডিটকার্ডের তথ্য হ্যাক

১৪ কোটি গ্রাহকের ক্রেডিটকার্ডের তথ্য হ্যাক

1231
0
SHARE

যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ ক্রেডিটকার্ড কোম্পানি ইকুইফ্যাক্সের গ্রাহকের ক্রেডিট কার্ডের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। এতে প্রায় ১৪ কোটি তিন লাখ ক্রেডিটকার্ডধারী গ্রাহক ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

আক্রান্ত গ্রাহকদেরকে যতো দ্রুত সম্ভব ক্রেডিট কার্ড রিপোর্টং কোম্পানিতে গিয়ে নিজেদের অ্যাকাউন্টের রেকর্ড খতিয়ে দেখার পরামর্শ দেওয়া হয়েছে।

ইকুইফ্যাক্সের ডাটাবেজে অনঅনুমদিত কার্যক্রম চালানোর কোনো প্রমাণ পাওয়া না গেলেও মে থেকে জুলাই পর্যন্ত গ্রাহকদের সংরক্ষিত তথ্য হ্যাকারদের হাতের নাগালে চলে আসে।

গ্রাহকদের সংরক্ষিত তথ্যগুলোর মধ্যে ছিলো তাদের নাম, সোশ্যাল সিকিউরিটি নম্বর, জন্মতারিখ, ঠিকানা ও ড্রাইভিং লাইসেন্স নম্বর।

ইকুইফ্যাক্স জানিয়েছে, হ্যাকাররা ২ লাখ ৯ হাজার গ্রাহকের ক্রেডিট কার্ড নম্বর হাতিয়ে নিয়েছে। এর মধ্য ১ লাখ ৮২ হাজার গ্রাহকের ক্রেডিটকার্ড সংক্রান্ত কাগজপত্রের সঙ্গে হ্যাকাররা তাদের ব্যক্তিগত পরিচিতি সনাক্তকরণ তথ্য হাতিয়ে নেয়।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রিচার্ড স্মিথ এই ঘটনাকে হতাশাজনক বরে উল্লেখ করেছেন। গ্রাকহদেরকে হতাশ করার জন্য তিনি দুঃখ প্রকাশ করে বলেন, নিরাপত্তা সংস্থাগুলো বিষয়টি তদন্ত করে দেখছে।

অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য ইকুইফ্যাক্স একটি ওয়েবসাইট খুলেছে। তবে কারিগরি ত্রুটির কারণে অনেকেই ওয়েবসাইটটিতে ঢুকতে পারেননি। এতে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন।