Home ফেসবুক ফেসবুক চালু করছে ‘লোকাল’ অ্যাপ

ফেসবুক চালু করছে ‘লোকাল’ অ্যাপ

75
0
SHARE

কোথায় যাবেন, কী করবেন, কোথায় খাবেন, কী দরকার—সব তথ্য পাবেন নতুন একটি অ্যাপে। ফেসবুকে পরিচিত ও বিশ্বস্ত বন্ধুদের সব পরামর্শ ও তথ্য নিয়ে সাজানো হবে অ্যাপটি। ফেসবুক কর্তৃপক্ষ তাদের ইভেন্টস নামের অ্যাপটিকে ‘লোকাল’ নাম দিয়ে অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণের জন্য চালু করছে।

অ্যাপটি স্থানীয় বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের তথ্য জানাবে। এ ছাড়া ফেসবুক ব্যবহারকারীদের রিভিউ করা ব্যবসা প্রতিষ্ঠান, রেস্তোরাঁসহ বিভিন্ন ইভেন্টসের তথ্য জানা যাবে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, লোকাল অ্যাপটিতে ক্যালেন্ডার ও বিভিন্ন ইভেন্টসের তালিকা থাকবে।

নতুন অ্যাপটিকে ফোরস্কয়ার বা ইয়েলপের মতো করছে তারা, যাতে স্থানীয় বিভিন্ন ঘটনার তথ্য জানতে পারেন অ্যাপ ব্যবহারকারীরা। অ্যাপটি ফেসবুকের বাইরে পৃথক অ্যাপ হিসেবে ডাউনলোড করা যাবে।

গত বছরের ডিসেম্বরে অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য ‘ইভেন্টস’ অ্যাপটি উন্মুক্ত করেছিল ফেসবুক। ‘ইভেন্টস ফ্রম ফেসবুক’ নামে ইভেন্টস সেবাকে আলাদা অ্যাপ হিসেবে আইওএস প্ল্যাটফর্মের জন্য ছাড়ে ফেসবুক। অ্যাপটিতে ফেসবুকের সব ইভেন্টস এক জায়গায় দেখার সুবিধা ছিল। আশপাশে কী ঘটতে যাচ্ছে বা দৈনন্দিন ঘটনা স্মরণে রাখতে ‘ইভেন্টস’ চালু করা হয়। অ্যাপটি খুললে ফেসবুক বন্ধুসহ পছন্দ করা পেজে কোনো ইভেন্ট থাকলে সে তথ্য দেখা ও সহজে ঘটনাগুলো ব্রাউজ ও সার্চ করার সুযোগ ছিল। এবারে অ্যাপটিকে লোকাল নামে নতুন করে চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক ছাড়াও ফেসবুকের অধীনে আলাদা অ্যাপ হিসেবে ম্যাসেঞ্জার, মোমেন্টস, ওয়ার্ক প্লেসের মতো পৃথক অ্যাপ রয়েছে।

লোকাল ছাড়াও সম্প্রতি অর্থ স্থানান্তরে রেড এনভেলপ ও তাৎক্ষণিক খবরের জন্য ব্রেকিং নিউজ নামের দুটি নতুন ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে প্রতিষ্ঠানটি। তথ্যসূত্র: প্রথম আলো