ইন্টারনেটে সহজে বাংলা লেখার নিয়ম

10

যারা বাংলা লেখাতে ইচ্ছুক বা যারা নতুন তাদের জন্য আমার এই পোস্টটি।আশা করি অনেক কাজে লাগবে। আজকে আমি যে পোস্ট টি করব সেটি হল  বাংলা লেখা নিয়ে। আজকাল আমরা অনেকে বাংলাতেই ফেইসবুক বা আরো অনেক জায়গায় স্ট্যাটাস দেই।কিন্তু অনেকেই জানেন না যে বাংলা লেখার জন্য একটি সুন্দর সফটওয়্যার রয়েছে।যা দিয়ে কোন প্রকার কষ্ট ছাড়াই বাংলা লেখা যাবে।সেই সফটওয়্যার টির নাম হল “অভ্র”।এই সফটওয়্যার টি দিয়ে আপনি যেখানে খুশি বাংলা অনেক সহজে লিখতে পারবেন।যেমনঃআপনি আপনার ফেইসবুকে বাংলায় “আমি” লিখতে  চাচ্ছেন।আপনাকে কি বোর্ড এর F12 চাপতে হবে এবং লিখতে হবে “ami” তাহলে দেখবেন আপনার স্ক্রীন এ লেখা হয়ে গেছে “আমি”,আবার যদি চান ইংরেজি তে লিখতে তাহলে আবার একই ভাবে F12 চেপে ইংরেজি লেখা শুরু করতে পারবেন।এই সফটওয়্যার টির অনেক উন্নত ভার্সন রয়েছে,আপনি যদি চান তাহলে এই সফটওয়্যার টির পোর্টেবল ভার্সন ও ডাউনলোড করে নিতে পারেন।সফটওয়্যার টির বাংলা গাইড ও রয়েছ।ডাউনলোডের পর  গাইড টি পড়লে আপনি আরও নিখুত ভাবে এটি ব্যবহার করে যেকোন জায়গায় বাংলা লিখতে পারবেন।সফটওয়্যার টি এখান থেকে ডাউনলোড করতে পারবেন  http://www.omicronlab.com/avro-keyboard-download.html

যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টে লিখবেন।সমাধান দিতে চেষ্টা করব।ভাল লাগলে কমেন্ট করবেন। ধন্যবাদ।

ফেসবুক থেকে মন্তব্যঃ

10 Comments
  1. Nafiz Ur Rahman says

    পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ

  2. ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

  3. নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  4. nafi says

    ভাল হইছে

  5. nazrul Islam says

    i have bijoy font document. Now use avro. how can i convert bijoy font document to avro? windows7 does support bijoy font? pls. mail me.

  6. aung shing says

    unicode bijoy cono softwar berhoyeche.ami bijoy keyboord bybohar kori.

    1. Md. Moshiour Rahman says

      @ aung shing: তা আমার সঠিক আমার জানা নেই। তবে পনি http://www.facebook.com/home.php?sk=group_142948365718783&ap=1 এ খানে সাহায্য চেয়ে দেক্তে পারেন।
      আমার টিউন এ কমেন্ট করার জন্য ধন্যবাদ।

  7. Biplob says

    aj bisti hobe na

  8. anynomuous says

    ধন্যবাদ আপনাকে।

  9. anynomuous says

    Oi gadha.
    Nije age bangla shikho tarpor manush k shikhaiba!
    Jottosob

Leave A Reply