গ্রাফিক্স ডিজাইন শিখি এবং একটি সুন্দর ডেক্স ক্যালেন্ডার ডিজাইন করি অ্যাডবি ফটোশপ দিয়ে।

0
blank calendar on a white background

হ্যালো বন্দুরা,আশা করছি ভালো আছেন

আজ আমি ক্যালেন্ডার নিয়ে কথা বলবো।কিভাবে অ্যাডবি ফটোশপ দিয়ে  ডেক্স ক্যালেন্ডার ডিজাইন করতে হয় তা আপনাদের কে জানবো।অনেক বন্দুরা আছেন যারা ডেক্স ক্যালেন্ডার  কে টেবিল  ক্যালেন্ডার  বলে থাকেন।দুইটা একিই জিনিস।

প্রথমে ডেক্স ক্যালেন্ডার নিয়ে কিছু কথা বলি।ডেক্স ক্যালেন্ডার মূলত আপনার টেবিলের উপর একধরনের  ক্যালেন্ডার  থাকে তাকে ডেক্স কেলেন্ডার বলে।

ডেক্স ক্যালেন্ডার অথবা ক্যালেন্ডার শিখে আপনার কি লাভ হবে অথাবা আপনি কি করবেন।আপনি যদি লোকাল মার্কেটে কাজ করতে চান তাহলে অবশ্যই লাগবে,কারন আমাদের বছরের শুরুতে অসংখ্য ডেক্স ক্যালেন্ডার ও ক্যালেন্ডার প্রিন্ট হচ্ছে।আপনি যদি ডেক্স ক্যালেন্ডার অথবা ক্যালেন্ডার ডিজাইন না জানেন তাহলে আপনি কাজ করতে পারবেন না।

আর আপনি যদি অনলাইন মার্কেটে কাজ করেন অর্থাৎ আউটসোর্সিং  করে ইনকাম করেতে চান তাহলে,আমার মতে সব চেয়ে সহজে টাকা ইনকাম করার একমাত্র পথ হল ডেক্স ক্যালেন্ডার অথবা  ক্যালেন্ডার ডিজাইন।এটা শিখা সহজ এবং সহজে ইনকাম করা ও সহজ। শুধু ডিজাইন করার মত আইডিয়া থাকলেই হবে।

আজ আমি মূলত ডেক্স ক্যালেন্ডার  ডিজাইন দেখবো,পরের পার্ট টিতে আমি কিভাবে অনলাইন মার্কেটে ডেক্স ক্যালেন্ডার ও দেয়াল  ক্যালেন্ডার দিয়ে ইনকাম করা যায় তা নিয়ে আলোচনা করবো।

প্রথমে সাইজ নিয়ে কথা বলি।যে কোন ডিজাইন করার আগে তার সম্পর্কে গুগল মাধ্যমে জেনে নিবেন,তার সাইজ, কিছু ডিজাইন দেখে নিবেন।তাতে আপনার কিছু আইডিয়া চলে আসবে।সহজে নতুন নতুন ডিজাইন আপনি সহজে করতে পারবেন।

ডেক্স ক্যালেন্ডার সাইজ১১*৮.৫” ইঞ্চি=সাথে ব্লেড যোগ হবে (.৫) ১১.৫*৯ ইঞ্চি,রেজুলেশন ৩০০,কালার হবে cmyk.

ব্লেড হচ্ছে ডেক্স কেলেন্ডার প্রিন্ট করার সময় কিছু অংশ কাটা পরে।এই কাটা অংশকেই বলে ব্লেড।

প্রথমে ফটোশপে একটি ডুকমেন্টি ওপেন করি,তাহলে ফটোশপে একটি ডুকমেন্ট আসবে।যাকে আমরা বলি অয়ার্কিং স্পেস। যাতে আপনি কাজ করার জন্য জায়গা পাবেন এবং যা ইচ্ছে তাই ডিজাইন করতে পারবেন।তারপর ডেক্স কেলেন্ডার সাইজ দিয়ে নিউ ডুকমেন্ট ওপেন করি।এতে (১১*৮.৫” ইঞ্চি)সাইজ টা দিবেন।

তারপর রুলার দিয়ে গাইড টেনে বাউডারি দিয়ে নিবেন।তারপর টুল বার থেকে iamge+cavuse size গিয়ে (.*. ইঞ্চি) দিয়ে ব্লেড তৈরি করে নেন

তারপর জানুয়ারি মাসের জন্য একটি ডিজাইন করতে হবে।সাথে লিখতে হবে,মাস,সাপ্তাহের নাম,ও এক থেকে একত্রিশ পর্যন্ত সংখ্যা লিখতে হবে।এজন্য নিচের বক্সটি দেখুন।

 

বক্সটিতে ৭*৬ টি বক্স আছে,এখানে সপ্তাহ,ও সংখ্যা লেখা হবে।

তারপর নিজের মনের মত করে ডিজাইন করে নিন।ডিজাইন করার জন্য আপনাকে আগে কিছু কেলেন্ডারের ডিজাইন দেখে নিতে হবে।তাহলে আপনি কিছু টা আইডিয়া পাবেন সহজে।

একটি ডেক্স কেলেন্ডার কি কি বিষয় থাকে আমি একটা সেম্পল বিজিনেস কার্ড ভিডিও লিঙ্ক দিয়ে দিচ্ছি।

ভিডিও টা দেখে নিলে আপানারা আকদম সহজে ডিজাইন করতে পারবেন।এই ভিডিও টিতে আমি ব্লেডটি আগে তৈরি করে নিয়েছি।যদি কারো সম্যসা হয় আমাকে কমেন্ট করে যানাবেন।নিচের লিঙ্ক টাতে ক্লিক করুন…http://bit.do/dT6Gx

https://www.youtube.com/watch?v=eVPFmiSl-6U

 

উপরের লিঙ্ক টাতে কিল্ক করলে একটি ইউটিউব চেনেল আসবে। প্লিজ আমার ইউটিউব চানেল টা সাবস্ক্রাইব করবেন।এবং আমাকে উৎসাহ দিবেন যাতে আমি আরো বেশি বেশি টপিক্স আপনাদের সামনে নিয়ে আস্তে পারিআমার ইউটিউব চেনেলের নাম হচ্ছে (design studio 4 online). এই চেনেলে আরো শিখতে পারবেন,ভিজিটিং কার্ড,লগো দিজাইন,ফেইসবুক কভার ফটো,ওয়েভ বেনার,

আশা করি আপনারা  ডেক্স কেলেন্ডার ডিজাইন কিছুটা হলেও বুঝতে পেরেছেন।ভুল হলে কমেন্ট করে জানাবেন।কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে।এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।

ভাল থাকবেন।দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল টপিক্স আপনাদের কে

দিতে পারি

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply