Illustrator CC বেসিক টু এডভান্স টিউটরিয়াল ::পর্ব ২

0

আপনি গ্রাফিক্স ডিজাইন কিংবা এনিমেশন যে সেক্টরেই থাকেন না কেন আডবি ইলাস্ট্রেটর জানাটা খুবই জরুরি। ইলাস্ট্রেটর হল এমন একটি অ্যাপলিকেশন যা দ্বারা আমরা ভেক্টর ইমেইজ অঙ্কন করতে পারি। ভেক্টর ইমেইজ হল আমাদের তথাকথিত রাস্টার ইমেইজ থেকে আলাদা কারন ভেক্টর ইমেইজ পিক্সেলের উপর ডিপেন্ড করে তৈরি না হয়ে কিছু গনিত সূত্র ব্যবহার করে। তাই আমরা যখন কোন ছোট ভেক্টর ইমেইজ কে স্কেল করে বড় করি সেটি ওই সূত্রের সাহায্যে আবার ন্তুন করে স্কেল হয় কোন ধরনের কোয়ালিটি লস না করেই। এর জন্য গ্রাফিক ডিজাইনে সাধারণত লোগো, ব্যানার, বিজনেস কার্ড কিংবা এনিমেশনে কোন কারেক্টার এই ইলাস্ট্রেটর ব্যবহার করে তৈরি করা হয়ে থাকে।

ইলাস্ট্রেটরের উপরে এটি আমার দ্বিতীয় টিওটরিয়াল। এই টিওটরিয়ালে আমি ইলাস্ট্রেটরে ফ্রিকোয়েন্টলি ব্যাবহ্রীত ৩টি টার্ম সম্পর্কে আলোচনা করব। সেগুলো হল Anchor Point, Path, Handle. ইলাস্ট্রেটর যেহেতু ভেক্টর বেজড একটি অ্যাপ্লিকেশান সেহেতু এর সকল সেপ, টেক্সট বা ড্রয়িং এই ৩টি টার্মের উপরে ডিপেন্ডেন্ট। নিচের ভিডিওতে আমি চেষ্টা করেছি এই ৩টি টার্ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে।

আপনি যদি এই সিরিজের প্রথম পর্বটি মিস করে থাকেন তাহলে নিচের ভিডিওটি থেকে টিওটরিয়ালটি দেখে নিন,

আজকের তাহলে এপর্যন্ত, আশা করি কিছুটা হলেও আপনারা উপকৃত হয়েছেন। এ ধরনের টিওটরিয়াল আরো পেতে সবস্ক্রাইব করে রাখতে পারেন আমার চ্যানেলে। সবাই ভাল থাকবেন…

ফেসবুকে আমি ও

ইউটিউবে আমি

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply